নাবালিকার পিছু নিলেও সেটি যৌন নির্যাতন! নজিরবিহীন নির্দেশ হাইকোর্টের

Bombay High Court ruling on stalking শুধু কলকাতা বা পশ্চিমবঙ্গ নয়, গত কয়েক দিনে বিভিন্ন রাজ্যে একের পর এক নারী নির্যাতনের ঘটনার কথা উঠে এসেছে।…

Bombay High Court ruling on stalking

Bombay High Court ruling on stalking

শুধু কলকাতা বা পশ্চিমবঙ্গ নয়, গত কয়েক দিনে বিভিন্ন রাজ্যে একের পর এক নারী নির্যাতনের ঘটনার কথা উঠে এসেছে। মহারাষ্ট্রে নাবালিকা নির্যাতনের অভিযোগে রণক্ষেত্র পরিস্থিতি তৈরি হয়েছে। রেল অবরোধ পর্যন্ত করেছে বিক্ষোভকারীরা। এই আবহের মধ্যে বম্বে হাইকোর্টের নজিরবিহীন নির্দেশ সামনে এল। কিছুদিন আগেই নাবালিকা নির্যাতন সংক্রান্ত একটি মামলায় বম্বে হাইকোর্ট যে নির্দেশ দিয়েছে তা বুধবার সামনে আসার পর বিষয়টি নিয়ে হইচই শুরু হয়ে গিয়েছে দেশজুড়ে। (Bombay High Court ruling on stalking)

Stalking minor girls

একটি পকসো মামলার শুনানি চলাকালীন বম্বে হাইকোর্ট স্পষ্ট জানিয়েছে যদি কেউ প্রেমের প্রস্তাব দেওয়ার জন্য বারবার কোনও নাবালিকার পিছু নেন তাহলে সেটিকেও যৌন নির্যাতন হিসেবে ধরতে হবে। সেই সূত্রে সুনির্দিষ্ট ধারা অনুযায়ী সংশ্লিষ্টের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করা হবে।

Sexual harassment ruling India

ঘটনা হল ২০২১ সালের ৪ ফেব্রুয়ারি মহারাষ্ট্রের অমরাবতীর একটি আদালত অভিযুক্ত এক যুবককে দোষী সাব্যস্ত করেছিল। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে বম্বে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন যুবক। সপ্তাহ দু’য়েক আগে সেই মামলার শুনানিতে বম্বে হাইকোর্ট জানায়,

“নাবালিকার তরফে আদালতের কাছে সমস্ত তথ্য প্রমাণ পেশ করা হয়েছে। তাতে দেখা যাচ্ছে অভিযুক্ত যুবক নাবালিকার সঙ্গে কথা বলার জন্য বহুবার তার পিছু নিয়েছিলেন। কিন্তু নাবালিকা বুঝিয়ে দিয়েছিল সে অভিযুক্তের সঙ্গে কথা বলতে ইচ্ছুক ছিল না। কিন্তু এরপরেও ওই যুবক একই কাজ করেছেন। এই তথ্য প্রমাণ বলছে, অভিযুক্ত নাবালিকার যৌন নির্যাতন করেছেন। আসলে অভিযুক্ত বোধহয় ভেবে নিয়েছিলেন বারবার প্রেমের প্রস্তাব দিলে নাবালিকা রাজি হয়ে যাবে। এই ধরনের আচরণ যৌন নির্যাতনের মতোই।”

POSCO case Bombay High Court

২০১৭ সালের আগস্ট মাসে ঘটনাটি ঘটেছিল। ওই নাবালিকার অভিযোগ, দিনের পর দিন তাকে উত্ত্যক্ত করছিলেন অভিযুক্ত যুবক। একটা সময় রেগে গিয়ে ওই নাবালিকা যুবককে চড় পর্যন্ত মেরেছিল। সেই সঙ্গে গোটা বিষয়টি নিজের বাড়িতে জানায়। এরপরই নির্যাতিতার বাড়ির লোকজন স্থানীয় থানায় গিয়ে যুবকের বিরুদ্ধে এফআইআর দায়ের করেন। যদি ওই যুবক সেই অভিযোগ অস্বীকার করেন। তবে বম্বে হাইকোর্ট যুবকের সমস্ত দাবি উড়িয়ে দিয়েছে।

Bombay High Court

এমন পর্যবেক্ষণ অতীতে কোনও হাইকোর্ট বা সুপ্রিম কোর্টের তরফে সামনে এসেছিল কিনা তা মনে করতে পারছেন না আইনজ্ঞ মহল। স্বাভাবিকভাবেই বিষয়টি নিয়ে চর্চা শুরু হয়েছে। উল্লেখ্য আরজিকর ঘটনার পরিপ্রেক্ষিতে দেশজুড়ে বিক্ষোভ দেখাচ্ছেন চিকিৎসক, চিকিৎসা কর্মীদের পাশাপাশি সাধারণ মানুষ। এই বিক্ষোভের আঁচ ছড়িয়ে পড়েছে বিশ্বের বিভিন্ন দেশে। মহিলাদের ১০০ শতাংশ নিরাপত্তার দাবিতে সরব হয়েছে সব মহল। এই আবহের মধ্যে বম্বে হাইকোর্ট যেভাবে জানিয়ে দিল নাবালিকার পিছু নেওয়াটাও যৌন নির্যাতনের মধ্যে পড়ে, তা অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন-

আরজি কর-কাণ্ডে গুরুত্বপূর্ণ তথ্য খুঁজে পেল কি? সুপ্রিম কোর্টে জানাল সিবিআই

সোশ্যাল মিডিয়ায় নির্যাতিতার ছবি কেন? মুছে ফেলার নির্দেশ কেন্দ্রের

বাংলাদেশের পর ভারত! সংরক্ষণ নিয়ে আন্দোলন যেদিকে মোড় নিতে পারে..

ঘরে বাইরে প্রবল চাপে তৃণমূল! এসব সামলানো যাবে তো? 

 

NationalBombay High Court rules that stalking a minor girl, even for proposing love, constitutes sexual harassment. This landmark decision in a POSCO case is creating nationwide discourse on women’s safety and legal implications for such actions.