বিশ্ব অর্থনীতিতে করোনার প্রভাব, নজর রাখছে RBI

বিশ্ব অর্থনীতিতে করোনার প্রভাব, নজর রাখছে RBI

imagesmissing

নয়াদিল্লি: বিশ্বজুড়ে ক্রমেই বাড়ছে করোনা-আতঙ্ক৷ বাড়ছে মৃতের সংখ্যা৷ যার প্রভাব পড়ছে আন্তর্জাতিক অর্থনীতির উপর৷ বিশ্ব বাজারে করোনা কতটা প্রভাব ফেলছে, তার উপর কড়া নজর রাখছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)৷

রিজার্ভ ব্যাঙ্কের তরফে একটি সাংবাদিক বিবৃতিতে জানানো হয়েছে, ‘বিশ্বজুড়ে করোনার আক্রমণের ফলে আন্তর্জাতিক অর্থনীতি চরম অনিশ্চয়তার মুখে পড়েছে। এই অবস্থায় বৃহত্তর আর্থিক সংকটের হাত থেকে বাঁচতে বিভিন্ন দেশের মধ্যে সমন্বয়ের প্রয়োজন৷’ ভারতীয় রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস সাংবাদমাধ্যমকে জানান, কয়েকটি ভারতীয় শিল্পক্ষেত্রের উপর করোনা সংক্রমণর প্রভাব পড়তে পারে৷ তবে সেই সমস্যা কাটিয়ে ওঠার জন্য ইতিমধ্যে বিকল্প ব্যবস্থা করা হয়েছে বলেও জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় ব্যাংকের প্রধান।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চিন। করোনা প্রাদুর্ভাব সে দেশের অর্থনীতিকে কার্যত স্তব্ধ করে দিয়েছে। যার প্রভাব বিশ্ব অর্থনীতিতে পড়তে পারে বলে মনে করা হচ্ছে। এক্ষেত্রে বিশ্বের আর্থিক বৃদ্ধির সূচক (GDP) এবং বাণিজ্য ধাক্কা খাবে বলে মনে করছেন আরবিআই গভর্নর৷ প্রাথমিক ভাবে চিন দেশ থেকে করোনা ভাইরাসের আক্রমণ শুরু হলেও ক্রমশ তা ছড়িয়ে পড়েছে সারা দুনিয়ায়। পৃথিবীর ৭০ টি দেশে মৃতের সংখ্যা ৩০০০ ছাড়িয়েছে। আক্রান্তের সংখ্যা ৮৯০০০।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *