২ টাকা দরে Yes Bank কিনল SBI ও LIC, প্রভাব বাজারে

২ টাকা দরে Yes Bank কিনল SBI ও LIC, প্রভাব বাজারে

imagesmissing

নয়াদিল্লি: বেসরকারি ইয়েস ব্যাঙ্কের ৪৯ শতাংশ অংশিদারিত্ব কিনতে চলেছে ভারতীয় স্টেট ব্যাঙ্ক৷ এই  ইয়েস ব্যাঙ্কের অংশিদারিত্ব কেনার জন্য ভারতীয় স্টেট ব্যাঙ্কের (এসবিআই) প্রস্তাবকে অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় সরকার।

আগামী ৩ এপ্রিল পর্যন্ত ইয়েস ব্যাঙ্ক থেকে টাকা তোলার ব্যাপারে নির্দেশিকা জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক। বোর্ড অফ ডিরেক্টরসের কাজকর্ম ৩০ দিনের জন্য স্থগিত রাখা হয়েছে৷ আমানতকারীদের জানানো হয়েছে, রিজার্ভ ব্যাঙ্কের লিখিত নির্দেশ ছাড়া মাসে ৫০,০০০-এর বেশি টাকা তোলা যাবে না। তবে কিছু ক্ষেত্রে ব্যতিক্রম থাকবে, তবে তা ঠিক করবে দায়িত্বপ্রাপ্ত নির্দিষ্ট কর্তৃপক্ষ। ইয়েস ব্যাঙ্কের আর্থিক অবস্থার অবনতির জন্যই এই কড়াকড়ি বলে রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে জানানো হয়েছে৷  

ইয়েস ব্যাঙ্কে অংশিদারিত্ব কেনার বিষয়টি নিয়ে বৈঠকে বসে স্টেট ব্যাঙ্কের বোর্ড অফ ডিরেক্টরস৷ জনৈক আধিকারিক জানান, ভারতীয় স্টেট ব্যাঙ্ক কেবল আংশিক অংশিদারিত্ব কিনবে ইয়েস ব্যাঙ্কে এবং বেসরকারি ব্যাঙ্কটির বর্তমান কর্তৃপক্ষই আপাতত ব্যাঙ্কের দৈনন্দিন ব্যবসা পরিচালনা করবে। ইয়েস ব্যাঙ্ককে জাতীয়করণ করা হবে না। জানা গিয়েছে, ভারতীয় স্টেট ব্যাঙ্ক (এসবিআই) এবং ভারতীয় জীবন বিমান নিগম (এলআইসি) যৌথভাবে ইয়েস ব্যাঙ্কের প্রেফারেন্সিয়াল শেয়ারে ৪৯০ কোটি টাকা লগ্নি করতে পারে এবং ওই অংশিদারিত্ব তারা ২ টাকা প্রতি শেয়ার দরে কিনতে চলেছে। এই খবরে ইয়েস ব্যাঙ্কের শেয়ার দর এ দিন ২৬ শতাংশ লাফিয়ে ৩৬.৮৫ টাকায় পৌঁছোয়। অন্যদিকে, স্টেট ব্যাঙ্কের শেয়ার দর ১.১ শতাংশ বৃদ্ধি পেয়ে পৌঁছয় ২৮৮.৩০ টাকায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *