সাতসকালে ভূমিকম্প সিকিমে! কম্পন দার্জিলিং-জলপাইগুড়ি-ধুপগুড়িতেও

শিলিগুড়ি: সাত সকালে ভূমিকম্পে কেঁপে উঠল উত্তরবঙ্গ। দার্জিলিং, জলপাইগুড়ি, ধূপগুড়ি, মালবাজার-সহ উত্তরবঙ্গের বিস্তীর্ণ এলাকায় কম্পন অনুভূত হয়। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল সিকিমের নামচি এলাকা। কেন্দ্রস্থল ছিল…

earthquake2

শিলিগুড়ি: সাত সকালে ভূমিকম্পে কেঁপে উঠল উত্তরবঙ্গ। দার্জিলিং, জলপাইগুড়ি, ধূপগুড়ি, মালবাজার-সহ উত্তরবঙ্গের বিস্তীর্ণ এলাকায় কম্পন অনুভূত হয়। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল সিকিমের নামচি এলাকা। কেন্দ্রস্থল ছিল তাদং থেকে প্রায় ২৯ কিলোমিটার দূরে ভূপৃষ্ঠ থেকে মাত্র ১০ কিলোমিটার গভীরে। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৪.৪৷  গোটা সিকিমেই কম্পন অনুভূত হয়েছে। শুক্রবার সকাল ৬টা বেজে ২৭ মিনিট নাগাদ ভূমিকম্প হয়।

ভারতের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির পক্ষ থেকে ভূমিকম্পের কথা জানানো হয়েছে৷ তবে ভূমিকম্পটি মৃদু হওয়ায় বড় কোনও ক্ষয়ক্ষতি হয়নি৷ সেই বহু মানুষই ঘুমের মধ্যে ছিলেন৷ ফলে অনেকেই কম্পন টের পায়নি৷ তবে, কেন্দ্রস্থলের নিকটবর্তী বেশ কিছু বাড়িরই জানালার কাচ ভেঙে গিয়েছে। উঁচু জায়গা থেকে জিনিসপত্রও পড়ে গিয়েছে৷ নামচিতে কম্পনের তীব্রতা ছিল অনেকটাই বেশি৷ দার্জিলিং, কালিম্পং, কার্সিয়াং, শিলিগুড়ি, নকশালবাড়িতে হালকা কম্পন অনুভূত হয়েছে।