দেশের পরবর্তী প্রধানমন্ত্রী কে? বড় ঘোষণা শাহের! ভ্যানিস গেরুয়া নিয়ম!

Next Prime Minister of India ২০২৯ সালেও প্রধানমন্ত্রী হবেন নরেন্দ্র মোদি? তাঁর নেতৃত্বেই গঠিত হবে টানা চতুর্থ এনডিএ সরকার? এমনই চাঞ্চল্যকর দাবি করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী…

Next Prime Minister of India amit shah finance minister Amit-shah Finance Minister in Modi 3.0 government

Next Prime Minister of India

২০২৯ সালেও প্রধানমন্ত্রী হবেন নরেন্দ্র মোদি? তাঁর নেতৃত্বেই গঠিত হবে টানা চতুর্থ এনডিএ সরকার? এমনই চাঞ্চল্যকর দাবি করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। যে বিষয়টি নিয়ে কেন্দ্রীয় রাজনীতিতে জোর গুঞ্জন শুরু হয়েছে। সদ্য তৃতীয় বারের জন্য প্রধানমন্ত্রী হয়েছেন নরেন্দ্র মোদি। আগামী বছরের সেপ্টেম্বরে প্রধানমন্ত্রীর ৭৫ বছর পূর্ণ হবে। ‌বিজেপির রীতি অনুযায়ী ৭৫ বছর হয়ে গেলে তিনি আর নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন না। তখন তাঁদের স্থান হয় মার্গদর্শন মণ্ডলীতে। যা হয়েছে লালকৃষ্ণ আদবানি, মুরলী মনোহর জোশী-সহ অনেকের ক্ষেত্রে। তবে নরেন্দ্র মোদির ক্ষেত্রে সেই নিয়মের ব্যতিক্রম হবে কেন? সেই নিয়ম কী হঠাৎ করে ভ্যানিস হয়ে যাবে? (Next Prime Minister of India)

Narendra Modi as Prime Minister in 2029

সেই প্রশ্ন উঠে গেল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর এই দাবির পরেই। রবিবার চন্ডীগড়ে একটি সরকারি অনুষ্ঠানে সামিল হয়ে এমনটাই বলতে শোনা গিয়েছে অমিত শাহকে। তিনি বলেছেন, “বিরোধীরা বলছেন এই সরকার নাকি পাঁচ বছর পূর্ণ করতে পারবে না। শুনে রাখুন‌, পুরো পাঁচ বছরের মেয়াদ পূরণ করবে এই সরকার। এরপর ২০২৯ সালে ফের ক্ষমতায় আসবে এনডিএ। আর প্রধানমন্ত্রী হবেন নরেন্দ্র মোদিই।”

Next Prime Minister of India

সন্দেহে বিজেপির সবচেয়ে বড় ভরসার নাম নরেন্দ্র মোদি। তাই তিনি যদি আগামী নির্বাচনের আগে অবসরে চলে যান তা নিশ্চিত বড় ধাক্কা হবে গেরুয়া শিবিরের কর্মী-সমর্থকদের কাছে। এমনিতেই এই নির্বাচনে বিজেপি একার জোরে সংখ্যাগরিষ্ঠতা পাইনি। তাই আগামী দিনে যদি নরেন্দ্র মোদি প্রত্যক্ষ রাজনীতি থেকে অবসর নিয়ে নেন, তাহলে বিজেপির কী হাল হবে সেটা সহজেই অনুমেয়। তবে কি সুকৌশলে কর্মী-সমর্থকদের চাঙ্গা করার জন্যই এমন বার্তা দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী?

Amit Shah statement

আগামী কয়েক মাসের মধ্যে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন হবে। রাজ্যগুলি হল মহারাষ্ট্র, হরিয়ানা, ঝাড়খণ্ড, জম্মু-কাশ্মীর ও দিল্লি। সেখানে প্রচারের মূল দায়িত্ব যে প্রধানমন্ত্রী নিজের কাঁধেই তুলে নেবেন তা নিশ্চিত। এই অবস্থায় অমিত শাহের মন্তব্য নিয়ে নতুন করে চর্চা শুরু হয়েছে কেন্দ্রীয় রাজনীতিতে।

Modi 2029 PM

সেই সঙ্গে রাজনীতির কারবারিদের একাংশ এই প্রশ্নও করছেন যে, যদি সত্যিই নরেন্দ্র মোদি ৭৫ বছরের পর অবসর না নেন, তবে কি সেই উদাহরণকে সামনে রেখে আগামী দিনে বিজেপির অন্যান্য নেতানেত্রীরাও মূল ধারার রাজনীতিতে থেকে যেতে চাইবেন? তখন কি সিদ্ধান্ত নেবেন গেরুয়া শিবিরের শীর্ষ নেতৃত্ব? বলাবাহুল্য এই চর্চা হচ্ছে অমিত শাহের এমন মন্তব্যের জন্যেই। তবে বাস্তবে কী ঘটবে তা আগামী দিনেই বোঝা যাবে।

 

আরও পড়ুন-

গাজিয়াবাদে নামলেন শেখ হাসিনা! ভারতের কাছে রাজনৈতিক আশ্রয়?

পরপর জঙ্গি হামলার মধ্যেই উপত্যকায় ভোট প্রস্তুতির কাজ শুরু করছে কমিশন

এই একটি কারণেই বিজেপিতে গেলে মানিয়ে নিতে সমস্যায় পড়তে পারেন অধীর

সঙ্কটে গেরুয়া জোট, মহারাষ্ট্রে একলা চলোর ডাক বিজেপি সাংসদের!

পদ্মে যোগ দিয়ে রাজ্যসভায় অধীর? গেরুয়া আমন্ত্রণে ত্রিপুরাবাসী হবেন

ঘুষ নেওয়ার অভিযোগে এক সঙ্গে বহু পুলিশকর্মীকে সাসপেন্ড! 

অধীর থাকায় লড়াই লড়াই গন্ধ ছিল, নয়া প্রদেশ সভাপতি চাঙ্গা করতে পারবেন দলকে?

শুধু ঠাকুরবাড়ি থেকেই ৭ জন হয়েছেন মন্ত্রী-সাংসদ-বিধায়ক! 

‘পরিবর্তন হবে হিন্দুত্ববাদেই’, ফের নিজের সিদ্ধান্তে অনড় শুভেন্দু!

রাজনীতিতে বহু অঘটনের সাক্ষী বাংলা, কিন্তু মমতা-অধীরের ‘সন্ধি’ কী কোনও দিন হবে?

সামনেই একাধিক রাজ্যে বিধানসভা ভোট, তাই ‘অগ্নিবীর’ নিয়ে এতটা টেনশনে বিজেপি?

পুর নিয়োগ কাণ্ড, দোষীরা শাস্তি পেলেও যোগ্যরা চাকরি ফিরে পাবেন তো?

‘রাহুলকে হিংসা করেই নাটক মমতার’, তোপ অধীরের, চেনা মেজাজেই সভাপতি

‘যে যায় লঙ্কায়’… কথাটা কতটা সত্যি বোঝাল ত্রিপুরায় পঞ্চায়েত ভোটের

Politics: Amit Shah declares Narendra Modi will be PM in 2029, breaking BJP’s tradition. Speculation rises about BJP’s future and internal dynamics. Will Modi continue beyond 75? Central politics heats up. Read more about Shah’s statement and its implications.