ফিরবে ‘মুক্তিযুদ্ধে’র ভয়াবহ স্মৃতি? উদ্বেগ বাড়াচ্ছে শরণার্থী সমস্যা…

Bangladesh unrest হিংসার আগুনে জ্বলছে বাংলাদেশ প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়ে দেশ ছেড়েছেন শেখ হাসিনা… এই অবস্থায় অন্তর্বর্তীকালীন সরকার গঠন করে দেশ পরিচালনা করার ঘোষণা…

bangladesh unrest Sheikh Hasina resignation

Bangladesh unrest

হিংসার আগুনে জ্বলছে বাংলাদেশ প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়ে দেশ ছেড়েছেন শেখ হাসিনা…
এই অবস্থায় অন্তর্বর্তীকালীন সরকার গঠন করে দেশ পরিচালনা করার ঘোষণা করেছে সেনা। কার্ফু তুলে নেওয়া হয়েছে। কিন্তু, অশান্তির আঁচ এখনও জারি রয়েছে বাংলাদেশে। নতুন করে উত্তেজনা ছড়িয়ে পড়ার আশঙ্কায় বুক কাঁপছে জনতার। এই পরিস্থিতিতে সবচেয়ে বেশি উদ্বেগ বাড়াচ্ছে শরণার্থী সমস্যা… (Bangladesh unrest)

Sheikh Hasina resignation

কারণ, উত্তপ্ত বাংলাদেশে অশান্তি এড়াতে বহু মানুষ ওপার বাংলা থেকে এপার বাংলায় চলে আসতে পারেন, এমনটা আশঙ্কা করা হচ্ছে। আর এমনটা হলে শুধু পশ্চিমবঙ্গ নয় বাংলাদেশ সীমান্ত লাগোয়া অসম, ত্রিপুরা, মেঘালয়ের উপরেও শরণার্থীদের একটা বড় চাপ পড়বে।

Hindu refugees

বাংলাদেশের এই ঘটনা দেখে অনেকেই ডুব দিয়েছেন ১৯৭১ সালের স্মৃতিতে। কীভাবে দলে দলে শরণার্থী এসে আশ্রয় নিয়েছিল এদেশে উঠছে সেই প্রসঙ্গ। শরণার্থী শিবিরে তাঁদের যন্ত্রণার কথাও আলোচনায় উঠে আসছে। তবে তার চেয়েও যন্ত্রণার তাঁদের দেশ ছাড়ার কষ্ট।

Bangladesh refugees

সময়টা ১৯৭১। বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময়ে একইভাবে কাতারে কাতারে মানুষ পূর্ব পাকিস্তান থেকে এসে আশ্রয় নিয়েছিল ভারতে। শরণার্থীদের কেউ কেউ ভারতে ঢোকার জন্য মাইলের পর মাইল হেঁটেছিলেন। ঘর বাড়ি ছেড়ে পরিবার নিয়ে খোলা আকাশের নিচে আশ্রয় নিয়েছিলেন শুধুমাত্র প্রাণ বাঁচানোর তাগিদে।

Bangladesh political row

দেশে তখন রক্তক্ষয়ী ভয়াবহ যুদ্ধ। নিরাপত্তা ও আশ্রয়ের খোঁজে মানুষ তখন ছুটে এসেছে সীমান্তের দিকে। পথের দূরত্ব ভুলে শত শত মাইল পার করেছে বাচ্চা থেকে বুড়ো। সীমান্ত পার হওয়ার আগেই ধুঁকে মারা গেছেন ক্লান্ত বৃদ্ধ বৃদ্ধা, আবার পথের ধকল না সইতে পেরে মায়ের কোলেই চিরতরে ঘুমিয়ে পড়েছে সন্তান। এমনই ভয়াবহ অভিজ্ঞতা নিয়ে এদেশে ঠাই নিয়েছিল শরণার্থীরা। তথ্য বলছে, পূর্ব পাকিস্তান থেকে আগত শরণার্থীদের সবচেয়ে বেশি সংখ্যককে আশ্রয় দিয়েছিল পশ্চিমবঙ্গ।

পশ্চিমবঙ্গে প্রায় ৭৫ লাখ শরণার্থী আশ্রয় নেয়।
ত্রিপুরায় আশ্রয় নেয় ১৪ লাখের বেশি।
মেঘালয়- প্রায় ৭ লাখ।
অসমে আশ্রয় নেয় ৩ লাখের বেশি শরণার্থী।

সবমিলিয়ে তৎকালীন পূর্ব পাকিস্তান থেকে প্রায় এক কোটি শরণার্থীকে আশ্রয় দিয়েছিল ভারত। প্রতিবেশির বিপদে দরজা খুলে দিয়েছিল। কিন্তু এবার? এবার কী করবে ভারত?

কারণ, এমনিতেই শরণার্থী সমস্যা নিয়ে উদ্বেগে রয়েছে কেন্দ্র। মূল্যবৃদ্ধি, বেকারত্বের জ্বালায় হাঁসফাঁস অবস্থা। এই পরিস্থিতিতে শরণার্থী এলে পরিস্থিতি সামাল দেওয়া চ্যালেঞ্জের হয়ে উঠবে।

India-Bangladesh relations

বাংলাদেশের আভ্যন্তরীণ সমস্যায় এখনো পর্যন্ত কোন মন্তব্য করেনি ভারত। শরণার্থী সমস্যা মোকাবেলায় কি কি পদক্ষেপ করবে দিল্লী তার দিকে কিন্তু নজর রয়েছে সকলের। বাংলাদেশের শরণার্থী শুধু যে পশ্চিমবঙ্গে আসবে তা নয়। অনুপ্রবেশের সম্ভাবনা রয়েছে ঝাড়খণ্ডেও। তাই ওপার বাংলার এই পরিস্থিতির পর ফের একবার বাংলাদেশি শরণার্থী নিয়ে চিন্তা বাড়ছে।

আরও পড়ুন-

বাংলাদেশের অবস্থা পাকিস্তানের মতো হবে? আশঙ্কায় হাসিনা পুত্র

১৫ অগাস্ট খুন হয়েছিলেন বঙ্গবন্ধু, সেই অগাস্টেই দেশছাড়া মুজিব-কন্যা 

‘কেন্দ্র যেভাবে বলবে…’! বাংলাদেশ নিয়ে বড় বয়ান মমতার

হাসিনার বাসভবন দখল, গণভবনের খাটে চড়ল ছাত্র

Word:  Amidst Bangladesh’s violent unrest, Sheikh Hasina resigns and flees. The army takes control, raising concerns about Hindu refugees. Shuvendu Adhikari urges India to prepare for over 1 crore refugees.