পরপর জঙ্গি হামলার মধ্যেই উপত্যকায় ভোট প্রস্তুতির কাজ শুরু করছে কমিশন

Jammu and Kashmir election preparations লোকসভা নির্বাচন পর্ব জম্মু-কাশ্মীরে মোটের উপর শান্তিপূর্ণভাবে শেষ হলেও তার পর থেকেই নতুন করে উত্তপ্ত হয়ে উঠেছে উপত্যকার বিস্তীর্ণ অঞ্চল।…

Jammu and Kashmir election preparations Jammu and Kashmir full statehood status Jammu and Kashmir elections

Jammu and Kashmir election preparations

লোকসভা নির্বাচন পর্ব জম্মু-কাশ্মীরে মোটের উপর শান্তিপূর্ণভাবে শেষ হলেও তার পর থেকেই নতুন করে উত্তপ্ত হয়ে উঠেছে উপত্যকার বিস্তীর্ণ অঞ্চল। গত দু’মাস ধরে একের পর এক জঙ্গি হামলার ঘটনা ঘটেছে জম্মু-কাশ্মীরে। সেই সমস্ত জঙ্গি হামলা প্রাণ কেড়েছে বহু সাধারণ মানুষ ও সেনা জওয়ানের। এই ঘটনাগুলি নিয়ে যখন কেন্দ্রীয় সরকার বেশ উদ্বিগ্ন ঠিক তখনই জম্মু-কাশ্মীরে বিধানসভা নির্বাচনের জন্য প্রস্তুতি পর্বর শুরু করে দিতে চলেছে কমিশন। (Jammu and Kashmir election preparations)

Election Commission prepares for Jammu and Kashmir elections amid terrorist attacks

জম্মু-কাশ্মীরের পরিস্থিতি খতিয়ে দেখতে কিছুদিনের মধ্যেই সেখানে যাচ্ছেন মুখ্য নির্বাচন কমিশনার-সহ কমিশনের অন্যান্য প্রতিনিধি। ঘটনা হল ৩০ সেপ্টেম্বরের মধ্যে জম্মু-কাশ্মীরে বিধানসভা নির্বাচন করতে হবে, এমনই নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। তাই শীঘ্রই নির্বাচনী নির্ঘণ্ট ঘোষণা হবে বলে মনে করা হচ্ছে। তবে উপত্যকায় নতুন করে যেভাবে সন্ত্রাস মাথাচাড়া দিয়েছে তা যথেষ্ট উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

Jammu and Kashmir polls

একের পর এক সন্ত্রাসবাদীকে নিকেশ করা গেলেও জম্মু-কাশ্মীরে জঙ্গি হামলার ঘটনা পুরোপুরি বন্ধ করা যাচ্ছে না। এই পরিস্থিতিতে আগামী ৮ আগস্ট উপত্যকায় যাচ্ছেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার, দুই কমিশনার গণেশ কুমার ও এস এস সান্ধু। উপত্যকার নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখার পাশাপাশি তাঁরা কথা বলবেন জম্মু-কাশ্মীর প্রশাসনিক আধিকারিক ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে। এরপর ১০ আগস্ট জম্মুতে নির্বাচন কমিশনের আধিকারিকরা বৈঠক করবেন প্রশাসনিক কর্তা ও গোয়েন্দা সংস্থাগুলির আধিকারিকদের সঙ্গে। সেই সঙ্গে ভোট প্রস্তুতি নিয়ে জম্মুতে সাংবাদিক সম্মেলন করবেন মুখ্য নির্বাচন কমিশনার। সূত্রের খবর সেদিনই ভোটের দিনক্ষণ ঘোষণা করা হতে পারে। ২০১৯ সালের ৫ আগস্ট জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল করা হয়েছিল। তখন কেন্দ্রীয় সরকার দাবি করেছিল এবার জম্মু-কাশ্মীর পুরোপুরি শান্ত হয়ে যা

Jammu and Kashmir assembly elections

বে। উপত্যকার মাটি থেকে সন্ত্রাসবাদ পুরোপুরি মুছে যাবে বলে দাবি করেছিল নরেন্দ্র মোদি সরকার। কিন্তু কোথায় কি? জঙ্গি হামলা কখনই বন্ধ হয়নি সেখানে। সবচেয়ে বড় কথা একটা সময়ে কাশ্মীরের বিভিন্ন অঞ্চলে জঙ্গি হানা হলেও বিগত কয়েক মাসে জম্মুতে জঙ্গিহানার সংখ্যা উল্লেখযোগ্য ভাবে বেড়েছে। যা উদ্বেগ বাড়িয়েছে কাশ্মীর প্রশাসনের।

Jammu and Kashmir political leaders

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংরা বারবার সন্ত্রাস ইস্যুতে পাকিস্তানকে কড়া বার্তা দিয়েছেন। পাকিস্তান যেভাবে জঙ্গিদের মদত দিচ্ছে বার বার তার তীব্র নিন্দা করেছে ভারত। কিন্তু এরপরেও পাকিস্তানের মদতে জম্মু-কাশ্মীরে জঙ্গি অনুপ্রবেশ বন্ধ হয়নি। এই পরিস্থিতিতে জম্বু কাশ্মীরের বিধানসভা নির্বাচন কিছুদিনের মধ্যে হতে চলেছে। আর তারই প্রস্তুতি শুরু করতে চলেছে নির্বাচন কমিশন।

 

আরও পড়ুন-

এই একটি কারণেই বিজেপিতে গেলে মানিয়ে নিতে সমস্যায় পড়তে পারেন অধীর

সঙ্কটে গেরুয়া জোট, মহারাষ্ট্রে একলা চলোর ডাক বিজেপি সাংসদের!

পদ্মে যোগ দিয়ে রাজ্যসভায় অধীর? গেরুয়া আমন্ত্রণে ত্রিপুরাবাসী হবেন

ঘুষ নেওয়ার অভিযোগে এক সঙ্গে বহু পুলিশকর্মীকে সাসপেন্ড! 

অধীর থাকায় লড়াই লড়াই গন্ধ ছিল, নয়া প্রদেশ সভাপতি চাঙ্গা করতে পারবেন দলকে?

শুধু ঠাকুরবাড়ি থেকেই ৭ জন হয়েছেন মন্ত্রী-সাংসদ-বিধায়ক! 

‘পরিবর্তন হবে হিন্দুত্ববাদেই’, ফের নিজের সিদ্ধান্তে অনড় শুভেন্দু!

রাজনীতিতে বহু অঘটনের সাক্ষী বাংলা, কিন্তু মমতা-অধীরের ‘সন্ধি’ কী কোনও দিন হবে?

সামনেই একাধিক রাজ্যে বিধানসভা ভোট, তাই ‘অগ্নিবীর’ নিয়ে এতটা টেনশনে বিজেপি?

পুর নিয়োগ কাণ্ড, দোষীরা শাস্তি পেলেও যোগ্যরা চাকরি ফিরে পাবেন তো?

‘রাহুলকে হিংসা করেই নাটক মমতার’, তোপ অধীরের, চেনা মেজাজেই সভাপতি

‘যে যায় লঙ্কায়’… কথাটা কতটা সত্যি বোঝাল ত্রিপুরায় পঞ্চায়েত ভোটের

Politics: As Jammu and Kashmir face escalating terrorist attacks, the Election Commission begins preparations for the upcoming assembly elections. Chief Election Commissioner and team to visit the region to assess security and meet with officials and political leaders.