শেয়ার বাজারে ধস, ঝড়ের গতিতে নামল গ্রাফ, কয়েক ঘণ্টায় উধাও সাড়ে ৪ লক্ষ কোটি!

মুম্বই: সেনসেক্স ও নিফটির গ্রাফে ধস৷ সপ্তাহের শেষ ট্রেডিংয়ের দিনে মাথায় হাত লগ্নিকারীদের। কয়েক ঘণ্টার মধ্যে উবে গিয়েছে সাড়ে ৪ লক্ষ কোটি টাকা! এর ধাক্কা…

share dhos

মুম্বই: সেনসেক্স ও নিফটির গ্রাফে ধস৷ সপ্তাহের শেষ ট্রেডিংয়ের দিনে মাথায় হাত লগ্নিকারীদের। কয়েক ঘণ্টার মধ্যে উবে গিয়েছে সাড়ে ৪ লক্ষ কোটি টাকা! এর ধাক্কা সামলে উঠতে আগামী ৭ দিন লেগে যেতে পারে বলে মনে করছেন বাজার বিশেষজ্ঞরা৷ বাজার ঘুরে না দাঁড়ালে লোকসানের পরিমাণ যে আরও বাড়বে, তা স্পষ্ট৷

 

শুক্রবার, মার্কেট খোলার পর থেকেই নড়বড় করছিল শেয়ার বাজার৷ স্টকের গ্রাফও ছিল নিম্নমুখী। বিকেলে বাজার বন্ধের সময় দেখা যায় ৮৮৫ পয়েন্ট পড়ে গিয়েছে সেনসেক্স। ফলে এক ধাক্কায় ৮১ হাজার থেকে নেমে ৮০,৯৮১.৯৫-তে পৌঁছয় বম্বে স্টক এক্সচেঞ্জের শেয়ার সূচক। এদিকে, প্রায় ৩০০ পয়েন্ট পড়ে যায় নিফটিও। ১.১৭ শতাংশ পতনের সঙ্গে দিনের শেষে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের শেয়ারের গ্রাফ পৌঁছয় ২৪,৭১৭.৭০-এ। অথচ মাস পয়লাতেই রেকর্ড উচ্চতায় উঠেছিল সেনসেক্স ও নিফটি।

 

এই অবস্থার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক মন্দা রয়েছে বলেই আশঙ্কা করা হচ্ছে। আমেরিকার শেয়ার মার্কেটে পতনেপ প্রভাব ভারতের বাজারে পড়েছে বলেই বিশেষজ্ঞদের মত৷ হু হু করে নামতে শুরু করেছে সেনসেক্স ও নিফটির গ্রাফ।

শুক্রবার, লগ্নিকারীদের প্রায় ৪.৫৬ লক্ষ কোটি টাকা ডুবেছে বলে একাধিক ব্রোকারেজ ফার্ম সূত্রে খবর। সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়তে হয়েছে মারুতি সুজুকি, টাটা মোটরস, জেএসডব্লু স্টিল ও লার্সেন অ্যান্ড টুব্রোর (এলএনটি) শেয়ার হোল্ডরদের।