ফ্রি! পুলিশের চাকরির পরীক্ষার আগে প্রশিক্ষণ দেবে সরকার

কলকাতা: পুলিশে চাকরির পরীক্ষায় কিভাবে সফল হতে হয় সেব্যাপারে অনেকের কাছেই কোনও দিশা থাকে না। তবে এবার পুলিশ কনস্টেবল পরীক্ষায় প্রাক নিয়োগ প্রশিক্ষণের ব্যবস্থা করা…

Picsart 24 08 02 15 18 02 390

কলকাতা: পুলিশে চাকরির পরীক্ষায় কিভাবে সফল হতে হয় সেব্যাপারে অনেকের কাছেই কোনও দিশা থাকে না। তবে এবার পুলিশ কনস্টেবল পরীক্ষায় প্রাক নিয়োগ প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। আর এই ধরনের ট্রেনিং আগে থেকে থাকলে তারা কলকাতা পুলিশ ও পশ্চিমবঙ্গ পুলিশের কনস্টেবল পরীক্ষায় কিছুটা অগ্রাধিকার পাবেন। পশ্চিমবঙ্গ সংখ্যালঘু উন্নয়ন ও বিত্ত নিগমের তরফে এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। রাজ্যের সংখ্যালঘু পরিবারের চাকরিপ্রার্থীদের জন্য এই বিশেষ ব্যবস্থা করা হচ্ছে।

এই প্রশিক্ষণ পর্ব তিনমাস ধরে চলবে। যাবতীয় খরচ সবটাই সরকার বহন করবে।

এই প্রশিক্ষণ নেওয়ার জন্য আবেদন জমা দেওয়ার শেষ তারিখ ৪ আগস্ট। সেক্ষেত্রে আর বেশিদিন সময় নেই।

এই সংক্রান্ত আরও তথ্য পাওয়ার জন্য চাকরিপ্রার্থীদের wbmdfc.org এই ওয়েবসাইটে গিয়ে যোগাযোগ করতে হবে। এছাড়াও ১৮০০-১২০-২১৩০ এই নম্বরে ফোন করে প্রয়োজনীয় তথ্য পাওয়া যেতে পারে।

রাজ্যের সংখ্যালঘুরা এই প্রশিক্ষণ নিতে পারবেন। এক্ষেত্রে মুসলিম, পার্সি, শিখ, বৌদ্ধ, খ্রীষ্টান, জৈনরা এই প্রশিক্ষণের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। তবে নির্দিষ্ট কিছু যোগ্যতার অধিকারী হতে হবে তাদের। এক্ষেত্রে তাদের ১৮ বছর থেকে ৩০ বছরের মধ্যে বয়স হতে হবে। মাধ্যমিক বা তার সমমানের পরীক্ষায় পাশ করতে হবে। তবে আবেদনকারীদের পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

পুরুষদের ক্ষেত্রে ১৬৭ সেন্টিমিটার উচ্চতা হতে হবে। মহিলাদের ক্ষেত্রে ১৬০ সেন্টিমিটার উচ্চতা হতে হবে।
তবে গোর্খাদের ক্ষেত্রে কিছুটা ছাড় রয়েছে। এক্ষেত্রে তাদের উচ্চতা হতে হবে ১৬০ সেমি ও মহিলাদের ক্ষেত্রে ১৫২ সেমি।