তৃতীয় শক্তির হস্তক্ষেপ চায়না ভারত! চীনের সঙ্গে সমীকরণ সহজ করবে কে?

দিল্লি: সমুদ্রপথে চিনের দাপট কমাতে কোয়াডভুক্ত রাষ্ট্রগুলোর সঙ্গে রয়েছে ভারত। কিন্তু সেটা দেশের সার্বভৌমত্বকে জলাঞ্জলি দিয়ে নয়। টোকিয়ো থেকে এমনই বার্তা দিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।…

Picsart 24 07 30 15 08 47 631

দিল্লি: সমুদ্রপথে চিনের দাপট কমাতে কোয়াডভুক্ত রাষ্ট্রগুলোর সঙ্গে রয়েছে ভারত। কিন্তু সেটা দেশের সার্বভৌমত্বকে জলাঞ্জলি দিয়ে নয়। টোকিয়ো থেকে এমনই বার্তা দিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

বিদেশমন্ত্রীর কথায়, “ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল স্বাধীন, উন্মুক্ত, সুস্থায়ী এবং নিরাপদ রাখার জন্য এই চার রাষ্ট্রের (ভারত, জাপান, আমেরিকা, অস্ট্রেলিয়া) সমন্বয় চলছে।” সেই সঙ্গে দ্ব্যর্থহীন ভাষায় তিনি জানান, “চিনের সঙ্গে ভারতের সম্পর্ক ভালো চলছে না।”

কিন্তু এই বিষয়ে যে তৃতীয় পক্ষের নাক গলানো পছন্দ করছে না ভারত সেটা পরিষ্কার করে দিয়ে বিদেশমন্ত্রী বলেন, “এই সমস্যা সমাধানের জন্য আমরা অন্য কারো দিকে তাকাচ্ছি না।” ভারতের সঙ্গে চিনের সীমান্ত সংঘাত নিয়ে একাধিক বার মুখ খুলেছে আমেরিকা। মতামত দিয়েছে রাশিয়া-সহ অনেক দেশ। কিন্তু যে কোনও দ্বিপাক্ষিক সমস্যার সমাধান পারস্পরিক আলোচনা ও কূটনৈতিক বৈঠকের মাধ্যমেই করায় বিশ্বাসী দিল্লি, জানাচ্ছে বিদেশ মন্ত্রক। এদিন সে কথা মনে করিয়ে দিয়েই জয়শঙ্কর বলেন, “ভারত ও চিনের মধ্যে সমস্যা যাই থাকুক না কেন, আমার মনে হয় সেটা নিয়ে দ্বিপাক্ষিক স্তরেই কথা হওয়া উচিত। যৌথ ভাবে তার সমাধানের পথ খুঁজে বার করা হবে আমাদের।”