রিচার্জের খরচ এবার বাঁচবে? ফিরছে সেই পুরোনো দিনের সস্তার প্ল্যান!

দিল্লি: এবার মধ্যবিত্ত গ্রাহকের হয়রানি হয়তো কমবে। ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া আনছে একটি নতুন ব্যবস্থা। টেলিকম কোম্পানিগুলির কাছে TRAI আর্জি জানিয়েছে যাতে তারা…

Picsart 24 07 30 01 37 41 393

দিল্লি: এবার মধ্যবিত্ত গ্রাহকের হয়রানি হয়তো কমবে। ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া আনছে একটি নতুন ব্যবস্থা।

টেলিকম কোম্পানিগুলির কাছে TRAI আর্জি জানিয়েছে যাতে তারা আবার আগের মত ডেটা প্যাক ছাড়া শুধু ভয়েস কলিংয়ের রিচার্জ প্ল্যান ফিরিয়ে নিয়ে আসেন। এই ভয়েস কল এবং এসএমএসের প্যাক ফিরে এলে খরচ অনেকটাই কমে যাবে বলে মনে করছে TRAI।
সাধারণ কি-প্যাড ফোন ব্যবহারকারী গ্রাহকরা TRAI-এর এই প্রস্তাব কার্যকর হলে সবথেকে বেশি লাভবান হবেন বলে মনে করা হচ্ছে।

তাহলে কী পুরনো ভাউচারগুলোই ফিরবে আবার? TRAI তার প্রস্তাবে টেলিকম কোম্পানিগুলোকে জানিয়েছে, কিছু বছর আগেও আলাদা আলাদা পরিষেবার জন্য আলাদা রিচার্জ প্ল্যান বাজারে পাওয়া যেত। আগে বিভিন্ন রঙে মিলত ভাউচার কার্ড। ভয়েস কলের টপ আপ আসত লাল রঙে, কম্বো প্ল্যান আসত নীল রঙে। সেই ভাউচার এখন অবলুপ্ত ডিজিটাল দুনিয়ায়। TRAI তাই টেলিকম সংস্থাগুলিকে অনুরোধ করেছে যাতে তারা পুরনো ভাউচারের মত প্ল্যানগুলি আবার ফিরিয়ে আনে।

TRAI এই বিষয়ে একটি প্রস্তাব সহ কনসালটেশন পেপার প্রকাশ করেছে। এই বিষয়ে সাধারণ মানুষের কাছ থেকেও প্রস্তাব, পরামর্শ চাওয়া হয়েছে। ১৬ অগস্ট পর্যন্ত মানুষেরা প্রস্তাব জানাতে পারবেন এবং তাঁর প্রতি প্রস্তাব দেওয়ার সময় ২৩ অগস্ট পর্যন্ত। তারপর দুই পক্ষের মত বিবেচনা করে কী পদক্ষেপ করা যায় তা ঠিক করবে TRAI।