এই লক্ষণগুলো দেখলেই সাবধান! ব্রেন টিউমার নয় তো?

কলকাতা: মাঝে মাঝেই মাথাব্যথা? দৃষ্টিশক্তি ও কমছে? ব্রেন টিউমার নয় তো? সাবধান হোন! বিশেষ কয়েকটা সিম্পটমকে একদম অ্যাভয়েড করবে না! দেখুন, মানসিক চাপ, উদ্বেগ, উৎকণ্ঠা…

Picsart 24 07 30 01 36 44 860

কলকাতা: মাঝে মাঝেই মাথাব্যথা? দৃষ্টিশক্তি ও কমছে? ব্রেন টিউমার নয় তো? সাবধান হোন! বিশেষ কয়েকটা সিম্পটমকে একদম অ্যাভয়েড করবে না!

দেখুন, মানসিক চাপ, উদ্বেগ, উৎকণ্ঠা এখন মানুষের নিত্যসঙ্গী। মন ভালো না থাকা, ঘন-ঘন মেজাজ বদলে যাওয়া, সেই সঙ্গে অবসাদ। সব মিলিয়ে মস্তিষ্কের উপর বিশাল চাপ জমা হয়। আর এগুলোই কিন্তু ভবিষ্যতে মস্তিষ্কের জটিল রোগের কারণ হয়ে উঠছে। কিন্তু ব্রেন টিউমারের সঙ্গে এর সম্পর্ক কি? সেটাতে পরে আসবো তার আগে বলবো, সবথেকে মারাত্মক যে লক্ষণ দেখা যায় ব্রেন টিউমারের, সেটার কথা।

বিশেষজ্ঞরা বলছেন, ব্রেন টিউমারে আক্রান্তদের মাথাব্যথা বেশি হয়। কিরকম মাথা ব্যাথা? চিকিৎসকদের মতে, ব্রেন টিউমারে আক্রান্ত ব্যক্তিদের এমনিতেই মাথাব্যথা বেশি হয়। আর বলা হয়, এই সমস্যাটা বিশেষ করে তখন খুব তীব্র হয় যখন খুব ভোরে ঘুম থেকে ওঠা হয়। তাই মাথা ব্যথার বিষয়টাকে মোটেই হালকা ভাবে নেবেন না।

এমনকি ব্রেন টিউমারে আক্রান্ত ব্যক্তিদের দৃষ্টিশক্তি হ্রাস পেতে পারে। কারণ, ব্রেন টিউমার চোখের থেকে মস্তিষ্কে তথ্য বহনকারী অপটিক স্নায়ুর ক্ষতি করে।ফলে দৃষ্টিশক্তি কমে যায়।
তাই এরকম কোন সিমটম দেখলে সাবধান হয়ে যান। আর মস্তিষ্কের উপর যেন অতিরিক্ত চাপ না পড়ে, সেদিকেও নজর রাখা দরকার।

মনোরোগ বিশেষজ্ঞেরা বলছেন, মানসিক চাপ ও উদ্বেগ হল মনের একটা জটিল অবস্থা, যেখানে স্বাভাবিক চিন্তা-ভাবনার পথটা বন্ধ হয়ে যায়। মানসিক চাপের জন্য স্নায়ুর রোগ হয়, এমন প্রমাণ পাওয়া গিয়েছে। দেখা গিয়েছে, অতিরিক্ত মানসিক চাপ ‘নিউরোলজিক্যাল ডিসঅর্ডার’-এর কারণ হয়ে উঠেছে। আর এই অবস্থাই পরবর্তী সময়ে গিয়ে মস্তিষ্কের টিউমারের কারণ হয়ে দাঁড়ায়। তেমন কিছু হলে, বমি বমি ভাব দেখা দিতে পারে। বিশেষজ্ঞদের মতে, যদি আপনার বমি বমি ভাব, সঙ্গে জ্বর, তীব্র মাথাব্যথা থাকে তবে আপনার ব্রেন টিউমার হতে পারে। এমনকি
শ্রবণশক্তি ও হ্রাস পেতে পারে। বিশেষজ্ঞরা বলেন, মস্তিষ্কের টিউমার শ্রবণশক্তি হ্রাসের কারণ হতে পারে। এই রোগে আক্রান্তদের মস্তিষ্কের স্নায়ুর ওপর চাপ পড়ে ও কানে ব্যথা হয়। এমনকি এর কারণে শ্রবণশক্তি নষ্ট হওয়ার সম্ভাবনাও থাকে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

শুধু তাই নয়। খুব সাধারণ ও সাম্প্রতিক ঘটনার কথা বেমালুম ভুলে যাওয়াও এই রোগের একটা লক্ষণ। কিছুতেই মনে পড়ে না। সারা দিন ঘুম ঘুম ভাব থাকে, ঝিমুনি থাকে, আলস্য লাগে। এই সমস্ত সেন্ট্রোম দেখা দিলে তৈরি করি চিকিৎসকের পরামর্শ নিন। কোনোভাবেই মাথা যন্ত্রণা কমানোর ওষুধ, বমি না হওয়ার ওষুধ খেয়ে বাড়িতে নিজে ডাক্তারি করার চেষ্টা করবেন না। এতে হিতে বিপরীত হতে পারে।