স্তব্ধ টলিপাড়া! অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতির ডাক পরিচালকদের

কলকাতা: রবিবার দিনভর টলিপাড়ায় চাপা উত্তেজনা৷ সোমবার সকাল থেকেই লাইট, ক্যামেরা, অ্যাকশন বন্ধ৷ স্তব্ধ টলিপাড়া৷ অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গেল সমস্ত শুটিং। পরিচালক এবং টেকনিশিয়ানদের…

camera stop

কলকাতা: রবিবার দিনভর টলিপাড়ায় চাপা উত্তেজনা৷ সোমবার সকাল থেকেই লাইট, ক্যামেরা, অ্যাকশন বন্ধ৷ স্তব্ধ টলিপাড়া৷ অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গেল সমস্ত শুটিং।

পরিচালক এবং টেকনিশিয়ানদের সংঘাতের সুর গত কয়েকদিন ধরেই চড়ছিল। শনিবার পরিচালক রাহুল মুখোপাধ্যায়ের ছবির সেটে টেকনিশিয়ানরা না যাওয়ায় উত্তেজনা চরমে ওঠে৷ রবিবার সংঘাত চরম আকার নেয়। পরিচালকরা জানিয়ে দেন, সোমবার থেকে অনির্দিষ্টকালের জন্য তাঁরা শুটিং ফ্লোরে যাবেন না।রাহুলের পাশে দাঁড়িয়েই গতকাল সাংবাদিকদের সামনে পরিচালক রাজ চক্রবর্তী জানিয়েছিলেন, একদিন সময় দিচ্ছি, না হলে সোমবার থেকে কর্মবিরতিতে যাবেন টলিউডের পরিচালকরা। এদিকে লাইট-ক্যামেরা বন্ধ হওয়ায় অথৈ জলে পড়েছে পুজোয় আসন্ন মুক্তিপ্রাপ্ত বাংলা সিনেমা, সিরিয়াল এবং ওটিটি প্ল্যাটফর্মের বিভিন্ন শুটিং।

 

রাহুলের বিরুদ্ধে ফেডারেশনের অভিযোগ, তিনি একটি ওয়েবসিরিজের কাজ টালিগঞ্জে শুরু করেছিলেন। চার দিন শুট করা হয়৷ এর পর কাউকে কিছু না-জানিয়ে বাংলাদেশে গিয়ে তিনি বাকি শুটিং সেরে আসেন। এর প্রতিবাদেই রাহুলকে বয়কট করে ফেডারেশন। রাহুল নিজে ডিরেক্টর্স গিল্ডের সদস্য৷ তা সত্ত্বেও গিল্ড তাঁকে তিন মাসের জন্য সাসপেন্ড করেছিল। কিন্তু পরে তারা মত বদলান এবং জানান রাহুল কিছু ভুল করেননি। রাহুলের উপর থেকে সাসপেনশন তুলে নেওয়া হয়। ডিরেক্টরস গিল্ড নিষেধাজ্ঞা তুলে নিলেও ফেডারেশন নিজেদের জায়গায় অনড়।

 

‘ডিরেক্টরস অ্যাসোসিয়েশন অফ ইস্টার্ন ইন্ডিয়া’র তরফে রবিবার রাতে সোশ্যাল মিডিয়ায় একটি বিবৃতিতে বলা হয়, ‘‘যতক্ষণ না পরিচালকদের সমস্যার সুষ্ঠু সমাধান হচ্ছে ততদিন পর্যন্ত শুটিং ফ্লোরে সদস্যদের (পরিচালকদের) অনুপস্থিত থাকার জন্য বলা হচ্ছে৷’’