‘যে যায় লঙ্কায়’… কথাটা কতটা সত্যি বোঝাল ত্রিপুরায় পঞ্চায়েত ভোটের মনোনয়ন…

Tripura Panchayat Election Controversy পশ্চিমবঙ্গের ‘অ্যাকশন রিপ্লে’ ত্রিপুরায়? পঞ্চায়েত নির্বাচন ঘিরে সেখান থেকে বহু অভিযোগ উঠে আসছে। কাঠগড়ায় রয়েছে ত্রিপুরার শাসক দল বিজেপি। (Tripura Panchayat…

Tripura Panchayat Election Controversy

Tripura Panchayat Election Controversy

পশ্চিমবঙ্গের ‘অ্যাকশন রিপ্লে’ ত্রিপুরায়? পঞ্চায়েত নির্বাচন ঘিরে সেখান থেকে বহু অভিযোগ উঠে আসছে। কাঠগড়ায় রয়েছে ত্রিপুরার শাসক দল বিজেপি। (Tripura Panchayat Election Controversy)

BJP Allegations in Tripura Panchayat Elections

বিরোধী আসন থেকে কোনও দল শাসকের আসনে বসলেই কি তার রূপ বদল হয়? তখন কি সেই দল যা খুশি তাই করতে শুরু করে? এমন বহু অভিযোগ রয়েছে পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে। বিশেষ করে গত পঞ্চায়েত নির্বাচনে যে সীমাহীন সন্ত্রাস হয়েছে বাংলার বিভিন্ন জেলায়, তার জন্য তৃণমূলকেই দায়ী করে বিরোধীরা।

Tripura Panchayat Elections 2024

বাংলায় পঞ্চায়েত নির্বাচনে বড় অংশে বিরোধীরা মনোনয়ন জমা দিতে পারেননি। এরপর নির্বাচনের দিনেও ভোট লুট হয়েছে বলে অভিযোগ। যদিও তাদের বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল। এবার ত্রিপুরা পঞ্চায়েত নির্বাচন ঘিরেও একই অভিযোগ উঠল। তবে কি ‘যে যায় লঙ্কায় সে হয় রাবণ’, এই কথাটা নতুন করে প্রাসঙ্গিক হয়ে উঠল? উল্লেখ্য নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী ত্রিপুরা পঞ্চায়েত নির্বাচনে ৭১ শতাংশ আসনে ভোটের আগেই জিতে গিয়েছেন বিজেপি প্রার্থীরা।

BJP Election Controversy

আগামী ৮ আগস্ট ত্রিপুরায় ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচন হতে চলেছে। যার ফলাফল প্রকাশিত হবে ১২ আগস্ট। মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ পেরিয়ে যাওয়ার পর ত্রিপুরা নির্বাচন কমিশন তথ্য প্রকাশ করে জানিয়েছে, গ্রাম পঞ্চায়েতের ২৯ শতাংশ আসনে আগামী ৮ আগস্ট নির্বাচন হবে। বাকি ৭১ শতাংশ আসনে জিতে গিয়েছে বিজেপি। পঞ্চায়েতের তিনটি স্তর মিলিয়ে ৬৮৮৯টি আসনের মধ্যে ৪৮০৫টিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতেছে বিজেপি। এরপরই বিজেপির বিরুদ্ধে সীমাহীন সন্ত্রাসের অভিযোগে সরব হয়েছে বিরোধীরা। যথারীতি ত্রিপুরা বিজেপি নেতৃত্ব সেই অভিযোগ অস্বীকার করেছেন।

Opposition Nomination Issues

ঘটনা হল পশ্চিমবঙ্গের পড়শি রাজ্য ত্রিপুরায় ২০১৮ সালে বিজেপি ক্ষমতায় আসার পর যে পঞ্চায়েত নির্বাচন হয়েছিল সেখানেও বেশিরভাগ আসনে বিরোধীরা প্রার্থী দিতে পারেননি বলে অভিযোগ ওঠে। পরবর্তী কালে বিধানসভা এবং লোকসভা নির্বাচন ঘিরেও বিজেপির বিরুদ্ধে ব্যাপক সন্ত্রাস ও রিগিংয়ের অভিযোগ করে প্রধান বিরোধী দল কংগ্রেস ও সিপিএম। এই পরিস্থিতিতে আসন্ন পঞ্চায়েত নির্বাচনের আগে ফের একই অভিযোগ উঠল ত্রিপুরা বিজেপির বিরুদ্ধে।

Tripura Political News

পশ্চিমবঙ্গে যে অভিযোগ ওঠে তৃণমূলের বিরুদ্ধে, এবার সেই একই অভিযোগে ত্রিপুরায় বিদ্ধ হচ্ছে বিজেপিও। তবে কি কোনও রাজনৈতিক দল বিরোধী আসন থেকে শাসকের চেয়ারে বসলেই তার বিরুদ্ধে এমন অভিযোগ উঠবে? এর কি কোনও পরিবর্তন হবে না? এর উত্তর খুঁজছেন রাজনীতি সচেতন মানুষজন।

 

আরও পড়ুন-

মহারাষ্ট্র: হাতে ৬-১০ হাজার ক্যাশ ধরিয়েও বিজেপির ভরসা উগ্র হিন্দুত্বেই?

২১-এর মঞ্চে অখিলেশ, কোন পথে ‘ইন্ডিয়া’? ‘জিঞ্জার গোষ্ঠী’ তৈরির চেষ্টা তৃণমূলের?

৭৫-এ ২! কংগ্রেসকে পরজীবী বলে মোদী কী খুব ভুল বলেছেন?

কঠিন সময়ে গোষ্ঠীদ্বন্দ্বে বেসামাল বিজেপি! এরপরেও বঙ্গ জয়ের স্বপ্ন দেখছেন শুভেন্দুরা?

৩১ বছর আগের ২১ জুলাই, আর ২০২৪-এর ২১ জুলাই! পরিস্থিতি কী বদল হয়েছে?

‘পাঁচ রাজ্যেই বিজেপি জিতবে’, অবশেষে মাঠে নামার হুংকার মোদীর!

নানা কায়দায় সন্ত্রাস চলছে কাশ্মীরে, বাড়াচ্ছে ‘হাইব্রিড টেররিজম’

সব রহস্য লুকিয়ে ওই সার্ভার-হার্ডডিস্কেই! ম্যারাথন তল্লাশির পর জেরা সিবিআইয়ের

উত্তরপ্রদেশে ‘খেলা হবে’? সরছেন যোগী? চাঞ্চল্যকর টুইট অখিলেশের!

রাজ্যে শুভেন্দু, লোকসভায় রাহুল! এই দুই বিরোধী দলনেতার তফাৎ কোথায়?

সিপিএম সবটা ভেবে বলছে তো? ‘গণশক্তি’র হেডিংয়ের মানে কী?

Politics: Controversy surrounds Tripura Panchayat elections as BJP faces allegations of preventing opposition nominations, mirroring West Bengal's past election issues. Is the ruling party repeating history? Results on August 12.
Tripura Panchayat Elections 2024, BJP Election Controversy, Opposition Nomination Issues, Tripura Political News, Election Allegations Against BJP, West Bengal Election Comparisons, Rural Election Disputes, Political Analysis Tripura, Panchayat Poll Results, Tripura Election Updates