২১-এর মঞ্চে অখিলেশ, কোন পথে ‘ইন্ডিয়া’? ‘জিঞ্জার গোষ্ঠী’ তৈরির চেষ্টা তৃণমূলের?

Akhilesh Yadav at TMC 21st July Rally লোকসভা নির্বাচনে বিপুল জয়ের পর ধর্মতলায় একুশে জুলাইয়ের সমাবেশে জনপ্লাবন দেখা গেল। আর সেই মঞ্চে হাজির হলেন উত্তরপ্রদেশের…

Akhilesh Yadav at TMC 21st July Rally

Akhilesh Yadav at TMC 21st July Rally

লোকসভা নির্বাচনে বিপুল জয়ের পর ধর্মতলায় একুশে জুলাইয়ের সমাবেশে জনপ্লাবন দেখা গেল। আর সেই মঞ্চে হাজির হলেন উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির সভাপতি অখিলেশ যাদব। উল্লেখ্য লোকসভা নির্বাচনের ফলাফল প্রকাশ হওয়ার পরই দিল্লিতে গিয়েছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। (Akhilesh Yadav at TMC 21st July Rally)

Akhilesh Yadav joins Mamata Banerjee at 21st July Rally

দিল্লি যাওয়ার পরেই একের পর এক বিরোধী নেতার সঙ্গে বৈঠক করেন তিনি। সমাজবাদী পার্টির অখিলেশ যাদব থেকে আম আদমি পার্টির রাঘব চাড্ডার সঙ্গে বৈঠক করেন তিনি। এমনকী দিল্লি থেকে বিমানে মুম্বই উড়ে গিয়ে বৈঠক করেছিলেন শিবসেনা (উদ্ধব গোষ্ঠী) নেতা উদ্ধব ঠাকরের সঙ্গেও। যেভাবে ব্যক্তিগতভাবে তাঁদের সঙ্গে বৈঠক করেছিলেন অভিষেক, তাতে কেন্দ্রীয় রাজনীতিতে এই চর্চা শুরু হয়ে যায় যে, তবে কী তৃণমূল চাইছে বিরোধী নেতৃত্বের রাশ নিজেদের হাতে তুলে নিতে? যদি সত্যিই তা হয় তাহলে রাজনীতির ভাষায় এটিকে বলতে হবে ‘জিঞ্জার গোষ্ঠী’ গঠনের চেষ্টা।

Mamata Banerjee and Akhilesh Yadav

অর্থাৎ দলের মধ্যে থেকেই নিজের কর্তৃত্ব কায়েম রাখার জন্য দল পাকানোর চেষ্টা করা। এই বিষয়টি স্পষ্ট যে, কংগ্রেস বিরোধী জোটের বৃহত্তম দল হলেও তাদের হাতে কেন্দ্র বিরোধী কর্মসূচির রাশ পুরো তুলে দিতে রাজি নয় তৃণমূল। আর সেই কারণেই একাধিক বিরোধী দলের শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠক করে তাঁদের মনোভাব বোঝার চেষ্টা করেছেন অভিষেক তথা তৃণমূল, এমনটাই মনে করেন রাজনীতির কারবারিরা।

TMC 21st July Rally

এবার বিজেপি এককভাবে সংখ্যাগরিষ্ঠতা পায়নি। তাদের এনডিএ শরিকদের উপর ভরসা করে সরকার গঠন করতে হয়েছে। এই পরিস্থিতিতে প্রথম থেকেই বিজেপিকে চেপে ধরতে চাইছে বিরোধীরা। আর সে ব্যাপারে তৃণমূল চাইছে নেতৃত্বের রাশ ধরে রাখতে, এমনটাই মনে করে রাজনৈতিক মহলের একাংশ।

TMC Strategy

আর রবিবার মঞ্চে বক্তব্য রাখতে উঠেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন অখিলেশ যাদব। পশ্চিমবঙ্গে একুশের বিধানসভা নির্বাচনের আগে যেভাবে চোটগ্রস্ত পায়ে প্লাস্টার থাকা অবস্থায় রাজ্য জুড়ে প্রচার করেছিলেন মমতা, সেই প্রসঙ্গ তুলে মমতার আপসহীন লড়াইকে কুর্নিশ জানিয়েছেন তিনি। সেই সঙ্গে দাবি করেছেন দিল্লির বিজেপি সরকার কিছুদিনের মধ্যেই পড়ে যাবে। তবে অখিলেশের বক্তব্যে কংগ্রেস তথা অন্য বিরোধী দলগুলির কথা শোনা যায়নি।

INDIA Alliance

এদিকে ধর্মতলার সভামঞ্চে আসার আগে দমদম বিমানবন্দরে নেমে সোজা কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়িতে গিয়েছিলেন অখিলেশ। সেখান থেকে মমতার সঙ্গে এক গাড়িতেই সমাবেশস্থলে এসেছিলেন অখিলেশ। মুখ্যমন্ত্রীর সঙ্গে ব্যক্তিগত স্তরে কেন্দ্রীয় রাজনীতি নিয়ে অখিলেশের কথা হয়েছে, এমনটাই মনে করে রাজনৈতিক মহল। যা বেশ তৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

Opposition Politics

তাই আপাতদৃষ্টিতে অখিলেশ তাঁর ভাষণে এমন কোনও কথা বলেননি যাতে মনে হয় তৃণমূলের সঙ্গে সমাজবাদী পার্টির বিশেষ ‘কৌশল’ তৈরি হচ্ছে। কিন্তু সেই সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না বলে রাজনীতির কারবারিদের একাংশের মত। সবমিলিয়ে একুশে জুলাইয়ের মঞ্চে অখিলেশের আগমনের যে যথেষ্ট রাজনৈতিক তাৎপর্য আছে, সেটা আর বলার অপেক্ষা রাখে না।

আরও পড়ুন-

৭৫-এ ২! কংগ্রেসকে পরজীবী বলে মোদী কী খুব ভুল বলেছেন?

কঠিন সময়ে গোষ্ঠীদ্বন্দ্বে বেসামাল বিজেপি! এরপরেও বঙ্গ জয়ের স্বপ্ন দেখছেন শুভেন্দুরা?

৩১ বছর আগের ২১ জুলাই, আর ২০২৪-এর ২১ জুলাই! পরিস্থিতি কী বদল হয়েছে?

‘পাঁচ রাজ্যেই বিজেপি জিতবে’, অবশেষে মাঠে নামার হুংকার মোদীর!

নানা কায়দায় সন্ত্রাস চলছে কাশ্মীরে, বাড়াচ্ছে ‘হাইব্রিড টেররিজম’

সব রহস্য লুকিয়ে ওই সার্ভার-হার্ডডিস্কেই! ম্যারাথন তল্লাশির পর জেরা সিবিআইয়ের

উত্তরপ্রদেশে ‘খেলা হবে’? সরছেন যোগী? চাঞ্চল্যকর টুইট অখিলেশের!

রাজ্যে শুভেন্দু, লোকসভায় রাহুল! এই দুই বিরোধী দলনেতার তফাৎ কোথায়?

সিপিএম সবটা ভেবে বলছে তো? ‘গণশক্তি’র হেডিংয়ের মানে কী?

 

Politics: Akhilesh Yadav joined Mamata Banerjee at the 21st July rally, signaling TMC’s strategic moves within the INDIA opposition alliance. The event underscores key political maneuvers as TMC seeks to lead the opposition ahead of upcoming elections. Following a sweeping victory in the Lok Sabha elections, a massive crowd gathered at the 21st July rally in Kolkata. Akhilesh Yadav, former Chief Minister of Uttar Pradesh and President of the Samajwadi Party, graced the stage. Notably, after the Lok Sabha election results, Abhishek Banerjee, TMC’s National General Secretary, traveled to Delhi. There, he met with various opposition leaders, including Akhilesh Yadav and Raghav Chadha of the Aam Aadmi Party. Furthermore, he flew to Mumbai to meet Uddhav Thackeray of the Shiv Sena (Uddhav faction).