উত্তরপ্রদেশে ‘খেলা হবে’? সরছেন যোগী? চাঞ্চল্যকর টুইট অখিলেশের!

এবার ‘খেলা হবে’ উত্তরপ্রদেশে? Political Dynamics in Uttar Pradesh যত কাণ্ড উত্তরপ্রদেশে! এবার কি সেখানেও ‘খেলা হবে’? উত্তরপ্রদেশের বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপট বলছে সেখানে নতুন কিছু…

Yogi Adityanath on POK Integration

এবার ‘খেলা হবে’ উত্তরপ্রদেশে? Political Dynamics in Uttar Pradesh

যত কাণ্ড উত্তরপ্রদেশে! এবার কি সেখানেও ‘খেলা হবে’? উত্তরপ্রদেশের বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপট বলছে সেখানে নতুন কিছু হলে অবাক হওয়ার কিছু থাকবে না। গত লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে বিজেপি ৬২ আসনে জিতলেও এবার তারা নেমে এসেছে ৩৩-এ। যে বিষয়টি নিয়ে চরম অস্বস্তিতে পড়েছে গেরুয়া শিবির। তাতে ব্যক্তিগতভাবে দলে কোণঠাসা হয়ে গিয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। পরিস্থিতি এমন জায়গায় গিয়েছে যোগীর বিরোধী শিবির তাঁর বিরুদ্ধে মুখ খুলতে শুরু করেছে।

মুখ্যমন্ত্রীর কুর্সি থেকে সরে যেতে হচ্ছে যোগীকে? Yogi Adityanath

মুখ্যমন্ত্রীর কুর্সি থেকে সরে যেতে হচ্ছে তাঁকে, এমন জল্পনাও শুরু হয়ে গিয়েছে উত্তরপ্রদেশ জুড়ে। এই পরিস্থিতিতে সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব বৃহস্পতিবার তাৎপর্যপূর্ণ বার্তা দিয়েছেন সোশ্যাল মিডিয়ায়। তিনি নিজের এক্স হ্যান্ডলে লিখেছেন, “মনসুন অফার: শ লাও, সরকার বানাও”। অর্থাৎ একশো বিজেপি বিধায়ক ভাঙিয়ে আনলেই তাঁকে সমর্থন করবেন অখিলেশ। তাতে অনায়াসে গঠিত হবে নতুন সরকার। তবে সেখানে কারও নাম করেননি তিনি। তবে মনে করা হচ্ছে উত্তরপ্রদেশের উপ-মুখ্যমন্ত্রী কেশব মৌর্যকেই এমন বার্তা দিয়েছেন তিনি। যে ঘটনায় তোলপাড় উত্তরপ্রদেশ। সদ্য কেশব বলেছেন, সরকারের থেকে সংগঠন বড়। তারপরেই অখিলেশের এই টুইট। স্বাভাবিকভাবেই সবাই দুইয়ে দুইয়ে চার করতে ব্যস্ত। উত্তরপ্রদেশে ম্যাজিক সংখ্যা ২০২। সেই জায়গায় অখিলেশের দলের এই মুহূর্তে ১০৫ জন বিধায়ক রয়েছেন। সেই কারণেই অখিলেশ কিছুটা ‘মজার ছলে’ ‘সিরিয়াস বার্তা’ দিয়েছেন বলে মনে করা হচ্ছে।

বিফলে ‘বুলডোজার নীতি’? Uttar Pradesh politics

লোকসভা নির্বাচনের ফলাফল প্রকাশ হওয়ার পরই যোগী আদিত্যনাথের বিরুদ্ধে সরব হয়েছেন কেশব মৌর্য ও তাঁর অনুগামীরা। তাঁদের সঙ্গে কেন্দ্রীয় বিজেপি নেতৃত্বের একাংশের নীরব সমর্থন রয়েছেন বলেও শোনা যাচ্ছে। কেশব শিবির মনে করছে যোগী যেভাবে নিজের মতো করে সরকার চালাচ্ছেন নির্বাচনে তার প্রভাব পড়েছে সাধারণ মানুষের মধ্যে। তাঁর ‘বুলডোজার নীতি’ রাজ্যবাসীর বড় অংশ পছন্দ করছেন না। তার প্রভাব পড়েছে নির্বাচনে। সম্প্রতি উত্তরপ্রদেশে বিজেপির ফলাফল বিশ্লেষণ করতে যে বৈঠক হয়েছে তাতে এই সমস্ত ইস্যু নিয়ে ঝড় উঠেছিল বলে খবর।

উত্তরপ্রদেশে কীভাবে ড্যামেজ কন্ট্রোল? Challenges and Strategies

শোনা যাচ্ছে, কিছুদিনের মধ্যেই যোগী আদিত্যনাথের সঙ্গে বিশেষ বৈঠকে বসবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও বিজেপি সভাপতি জেপি নাড্ডা। ঘটনা হচ্ছে উত্তরপ্রদেশে বিজেপির ফল খারাপ হয়েছে বলেই কেন্দ্রে তারা এবার একার জোরে সংখ্যাগরিষ্ঠতা পায়নি। তাই উত্তরপ্রদেশে কীভাবে ড্যামেজ কন্ট্রোল করা যায় তা নিয়ে ভাবনা-চিন্তা করছেন দলের শীর্ষ নেতৃত্ব। এর মধ্যেই উত্তরপ্রদেশে বিজেপির মধ্যে গোষ্ঠীদ্বন্দ্ব প্রকট হয়েছে। আর পরিস্থিতি বুঝে বিতর্ক উস্কে দিয়েছে অখিলেশ যাদব। তাই আগামী দিনে উত্তরপ্রদেশ রাজনীতিতে নতুন কোনও বাঁক আসে কিনা এখন সেটাই দেখার।

 

 

আরও পড়ুন- 

রাজ্যে শুভেন্দু, লোকসভায় রাহুল! এই দুই বিরোধী দলনেতার তফাৎ কোথায়?

ভাঙল কংগ্রেস-আপ জোট, দিল্লিতে একাই লড়বে তারা, খুশি বিজেপি

সিপিএম সবটা ভেবে বলছে তো? ‘গণশক্তি’র হেডিংয়ের মানে কী?

শুধু ভোট লুট অভিযোগ, আদৌ সংগঠন বাড়াতে পারছে বিজেপি

 

 

 

Politics: Exploring the recent political developments in Uttar Pradesh. Yogi Adityanath faces opposition challenges. Can damage control strategies work?

Summary:

  • Recent electoral results in UP show BJP’s reduced majority.
  • Opposition parties, led by Akhilesh Yadav, aim to form an alternative government.
  • Yogi Adityanath faces criticism for his governance style (“bulldozer policy”).
  • Key leaders from the BJP and central government are strategizing damage control.
  • The state’s political landscape remains tense.
  • Upcoming discussions may reveal new directions for Uttar Pradesh.