জিলিপির পুরনো নাম কী? জানুন ‘প্রিয়’ মিষ্টির ইতিহাস

কীভাবে উতপত্তি জিলিপির? Jalebi Origin রথের মেলা মানেই জিলিপি আর পাঁপড় ভাজা। এই দুইয়ের স্বাদ ছাড়া মেলার আনন্দ পুরোটাই মাটি। আড়াই প্যাঁচে রসালো ও মুচমুচে…

Jalebi History Jalebi Origin

কীভাবে উতপত্তি জিলিপির? Jalebi Origin

রথের মেলা মানেই জিলিপি আর পাঁপড় ভাজা। এই দুইয়ের স্বাদ ছাড়া মেলার আনন্দ পুরোটাই মাটি। আড়াই প্যাঁচে রসালো ও মুচমুচে এই মিষ্টি বাঙালি সংস্কৃতির সঙ্গে জুড়ে আছে বহুকাল ধরে। প্যাঁচালো গড়ন হলেও রসে টইটম্বুর। বাংলায় এর আদুরে নাম জিলিপি। তবে বাংলার বাইরে এর পরিচয় জলেবি নামে। কখনও ভেবে দেখেছেন কীভাবে উতপত্তি হল এমন প্যাঁচালো মিষ্টির?

জিলিপির ইতিহাস Jalebi History

এর পিছনে অবশ্য রয়েছে লম্বা ইতিহাস। ভারতে প্রসিদ্ধ হলেও এই খাবার আসলে এখানকার নয়। জিলাপির উৎপত্তি আসলে কোথায়, তার নিশ্চিত তথ্য পাওয়া যায়নি। তবে খাবারটি নিয়ে সবচেয়ে পুরনো ও লিখিত বর্ণনা পাওয়া গিয়েছে মুহম্মদ বিন হাসান আল-বোগদাদির লেখা একটি বইতে। ইতিহাস থেকে জানা গিয়েছে, জিলিপির আবিষ্কার হয় মিশরে। ইহুদি সম্প্রদায়ের মানুষ তাঁদের ধর্মীয় উৎসব হানুক্কাহ পালন করার সময় এই প্যাঁচানো মিষ্টি পদটি তৈরি করতেন। তখন অবশ্য এর নাম ছিল জালাবিয়া। পরে ১৪০০-১৫০০ খ্রিস্টাব্দে এই দেশে আসে মিষ্টি।

ভারতীয় উপমহাদেশে জিলিপির প্রবেশ Jalebi Mughal Empire

আবার, গবেষকদের মতে, মুগল সম্রাট জাহাঙ্গীরের আমলে এই মিষ্টির প্রচলন। শোনা যায়, জিলিপির স্বাদে মুগ্ধ হয়ে নিজের নামেই এই মিষ্টির নাম জাহাঙ্গীরা রাখেন জাহাঙ্গীর। পরে সেটির নাম বদল হয়। আবার আর একটি সূত্র বলছে, ভারতীয় উপমহাদেশে জিলিপির প্রবেশ ঘটে মুসলিম বণিকদের হাত ধরে। খুব সম্ভবত পারসি ও তুর্কিদের জন্য এই খাদ্যটি জনপ্রিয় হয়ে ওঠে ভারতে। তারপর আর কি! সময়ের সাথে সাথে, এই মিষ্টিকেও আপন করে নেয় ভারতবাসী।

জিলিপির এমন আকার কেন? Jalebi Information

১৫ শতকের মধ্যে, জলেবি ভারতীয় উৎসব, বিবাহ এবং এমনকি মন্দিরগুলিতে একটি জনপ্রিয় পদ হয়ে ওঠে। সংস্কৃত ভাষায় রচিত গ্রন্থ থেকে জিলিপি তৈরির যে উপাদানের তালিকা পাওয়া, তার সঙ্গে আধুনিক জিলিপি রেসিপিতে রয়েছে মিল। ময়দা ও চালের গুঁড়োর মিশ্রণ দিয়ে তৈরি হত এই মিষ্টান্ন। গরম তেলে আড়াই প্যাঁচ দিয়ে ভেজে, চিনির রসে ডুবিয়ে দিলেই তৈরি। তবে এমন সুন্দর স্বাদের মিষ্টির কেমন এমন আকার হল? সেই কারণ অবশ্য অজানা।

কেন জিলিপির জনপ্রিয়তা গোটা দেশে? Indian Sweets

তবে আকার, নাম যাই হোক না কেন জিলিপির জনপ্রিয়তা কিন্তু গোটা দেশে সমান। জিলিপি, জলেবি, জালেবা- নামের মত এটি পরিবেশন করা ফর্মও অঞ্চল অনুযায়ী পার্থক্য রয়েছে। যেমন বাংলায় রয়েছে ছানার জিলিপি, আবার মধ্যপ্রদেশ এবং হায়দ্রাবাদ মাওয়া এবং খোয়া দিয়ে জলেবি তৈরি করা হয়। কোথাও আবার রাবড়ি ছড়িয়ে পরিবেশন করা হয় জিলিপি।

আরও পড়ুন-

উল্টোরথে বাড়ি ফিরেও তিন দিন মন্দিরের বাইরে থাকবেন

চিনি বিষ, বদলে চায়ে কী মেশাবেন? মিষ্টির স্বাদের জন্য খাবেন কী?

এবার মিষ্টির গায়ে থাকবে মেয়াদকালের বিবরণ

Arts, Culture & Travel: Jalebi, also known as jilipi, has a rich history dating back to ancient Egypt and was introduced to India by Muslim traders. Its popularity grew during the Mughal Empire and became a staple in Indian cuisine.