ফিরল ১৬ আগস্টের ইডেনের ভয়ঙ্কর স্মৃতি! ফুটবল ম্যাচ ঘিরে সংঘর্ষ, নিহত ১২৭

ফিরল ১৬ আগস্টের ইডেনের ভয়ঙ্কর স্মৃতি! ফুটবল ম্যাচ ঘিরে সংঘর্ষ, নিহত ১২৭

4136e1189d2bd3e697e921e31ed2b6ac

জাকার্তা: ১৯৮০ সালের ১৬ আগস্ট কলকাতার ইডেন গার্ডেনে কী হয়েছিল তা এখনও মানুষের মন থেকে যায়নি। সেই ভয়ঙ্কর স্মৃতি আজও বয়ে বেড়াতে হয় বাঙালিদের। ইস্টবেঙ্গল এবং মোহনবাগানের ফুটবল ম্যাচে দু’দলের সমর্থকদের মধ্যে সংঘর্ষে সে দিন ১৬ জন মারা গিয়েছিলেন। এবার ঠিক সেই একই রকম স্মৃতি ফিরে এল ইন্দোনেশিয়ায় এক ফুটবল ম্যাচ ঘিরে। এই ঘটনা যেন আরও ভয়ানক। দুই ফুটবল দলের সমর্থকদের মধ্যে সংঘর্ষের জেরে মৃত্যু হয়েছে ১২৭ জনের! নিহতদের মধ্যে শিশু এবং পুলিশও আছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন- ভারতের জার্সিতে আবেগে ঝুলন, শেষ ম্যাচকে স্মরনীয় করতে লর্ডসকে তুলে আনা হচ্ছে কলকাতায়

ইন্দোনেশিয়ার ফুটবল লিগে শনিবার জাভার দুই ক্লাব আরেমা এবং পার্সিবায়া সুরাবায়ার মধ্যে খেলা ছিল। এই ম্যাচে আরেমা ২-৩ ব্যবধানে হেরে যায়। ব্যস, ম্যাচ শেষ হতে না হতেই দুই দলের সমর্থকদের মধ্যে বিবাদ শুরু হয়। কার্যত ‘দাঙ্গা’ লেগে যায় তাদের মধ্যে। শত শত বিক্ষুব্ধ সমর্থক মাঠে নেমে পড়ে। পূর্ব জাভা প্রদেশের ইন্দোনেশিয়ার পুলিশের তরফে জানান হয়েছে, ১২৭ জনের মৃত্যু হয়েছে তবে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। কারণ, বহু মানুষ গুরুতর আহত অবস্থায় বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছেন।

জানা গিয়েছে, দুই দলের সমর্থকদের একাংশ মাঠে নামার সঙ্গেই সঙ্গেই বিপদ আন্দাজ করে পার্সিবায়ার ফুটবলাররা ড্রেসিং রুমে চলে যান। কিন্তু আরেমার বেশ কয়েক জন ফুটবলার মাঠ ছাড়তে পারেননি। তাদের ওপরও হামলা হয়েছে। এরপর পরিস্থিতি সামাল দেওয়ার জন্য কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ। তারপর তাদের ওপর হামলা হয়। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *