জঙ্গি সন্ত্রাসে ফের অশান্ত ভোটমুখী উপত্যকা! কবে শান্তি ফিরবে কাশ্মীরে?

নিজস্ব প্রতিনিধি: বেশ কয়েক মাস আগে সুপ্রিম কোর্ট নির্দেশে জানিয়েছে ৩০ সেপ্টেম্বরের মধ্যে জম্মু-কাশ্মীরে বিধানসভা নির্বাচন করতে হবে। সেভাবেই চলছে প্রস্তুতি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ইঙ্গিত…

kashmir vally

নিজস্ব প্রতিনিধি: বেশ কয়েক মাস আগে সুপ্রিম কোর্ট নির্দেশে জানিয়েছে ৩০ সেপ্টেম্বরের মধ্যে জম্মু-কাশ্মীরে বিধানসভা নির্বাচন করতে হবে। সেভাবেই চলছে প্রস্তুতি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ইঙ্গিত দিয়েছেন অমরনাথ যাত্রা শেষ হলেই উপত্যকায় ভোট হবে। কিন্তু তার আগে লাগাতার জঙ্গি কার্যকলাপে অশান্ত হয়ে উঠেছে কাশ্মীর। শনিবার থেকে কাশ্মীরে জঙ্গিদের সঙ্গে পুলিশ তথা যৌথবাহিনীর সংঘর্ষে নিকেশ হয়েছে ছয় জঙ্গি। কিন্তু সংঘর্ষে দুই জওয়ান শহিদ হয়েছেন। শনিবার কাশ্মীরের কুলগামে সেনা জঙ্গি সংঘর্ষ শুরু হয়। রাতভর চলে সংঘর্ষ। শনিবারই সংঘর্ষে এক জওয়ান শহিদ হন। এরপর রবিবার সকালে আরও এক জওয়ানের মৃত্যুর খবর আসে। যৌথবাহিনী গোপন সূত্রে খবর পায় কুলগামের চিন্নিগাম ও মদেরগাম এলাকায় বেশ কয়েকজন জঙ্গি আত্মগোপন করে রয়েছে। এরপরই ওই দুটি এলাকায় এক সঙ্গে অভিযান চালায় যৌথ বাহিনী। যৌথবাহিনীকে দেখেই গুলি চালাতে শুরু করে জঙ্গিরা। পাল্টা জবাব দেয় বাহিনী। তাতেই ছয় লস্কর-ই-তৈবা জঙ্গি খতম হয়। এই পরিস্থিতিতে রবিবার সকালে কাশ্মীরে রাজৌরির সেনা ক্যাম্পে জঙ্গিরা হামলা করে বলে খবর। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মাঞ্জারকোটের ক্যাম্পে গুলি চালায় জঙ্গিরা। তাতে এক জওয়ান আহত হয়েছেন বলে খবর। তবে এই হামলা নিয়ে সেনার তরফে কিছু জানানো হয়নি।
বেশ কিছুদিন হয়ে গেল অমরনাথ যাত্রা শুরু হয়েছে। অমরনাথ যাত্রা শুরুর পরেই কাশ্মীর জুড়ে নিরাপত্তা ব্যবস্থা আরও বাড়ানো হয় কেন্দ্রের তরফে। তার মধ্যেই সেনা-জঙ্গি সংঘর্ষের ঘটনা ঘটল। উল্লেখ্য গত এক মাসে নতুন করে জঙ্গি কার্যকলাপ বেড়েছে কাশ্মীরের বিস্তীর্ণ অঞ্চলে। তবে লোকসভা নির্বাচন পর্ব কাশ্মীরে শান্তিপূর্ণ ভাবেই শেষ হয়েছে। কিন্তু লোকসভা নির্বাচন মেটার পর থেকেই কাশ্মীরে রক্ত ঝরতে শুরু করে। কিছুতেই তা যেন থামছে না। প্রত্যেকটি ক্ষেত্রে পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গিরা সন্ত্রাস ছড়াতে শুরু করেছে উপত্যকায়। গত ৯ জুন টানা তৃতীয়বার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন নরেন্দ্র মোদি। সেই দিনেই কাশ্মীরে পুণ্যার্থীদের বসে জঙ্গিরা গুলি চালায়, যে ঘটনায় দশ জনের মৃত্যু হয়। তারপরেও একাধিক জঙ্গি হামলার ঘটনা ঘটেছে। ফের সেই পরিস্থিতি তৈরি হল উপত্যকায়। নিঃসন্দেহে উদ্বেগ বাড়ল জম্মু-কাশ্মীর প্রশাসন তথা কেন্দ্রের। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে কাশ্মীরে পুরোপুরি শান্তি আসবে কবে? জঙ্গি কার্যকলাপ কী নির্মূল করা যাবে না? এই পরিস্থিতিতে বিষয়টি যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখছে সংশ্লিষ্ট সব পক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *