ভাবী প্রধানমন্ত্রী অখিলেশ! এমন হোর্ডিং দিয়ে কী বার্তা সমাজবাদী পার্টির?

ভাবী প্রধানমন্ত্রী অখিলেশ? (Akhilesh Yadav prime minister) ১ জুলাই ছিল সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদবের জন্মদিন। লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে অখিলেশের দল ব্যাপক সাফল্য পেয়েছে। সেই…

Akhilesh Yadav prime minister akhilesh-yadav-future-prime-minister

ভাবী প্রধানমন্ত্রী অখিলেশ? (Akhilesh Yadav prime minister)

১ জুলাই ছিল সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদবের জন্মদিন। লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে অখিলেশের দল ব্যাপক সাফল্য পেয়েছে। সেই সূত্রে  দলের সুপ্রিমোর  জন্মদিন উপলক্ষে কর্মী-সমর্থকরা সেলিব্রেশনে মেতেছেন। এই পর্যন্ত সব ঠিকঠাকই ছিল। কিন্তু বিষয়টি অন্যরকম দাঁড়াল যখন লখনউয়ে সমাজবাদী পার্টির প্রধান কার্যালয়ের উপরে বিশাল হোর্ডিংয়ে দেখা গেল অখিলেশের ছবি দিয়ে লেখা রয়েছে ‘ভারতবর্ষের ভাবী প্রধানমন্ত্রী’। তাতেই কেন্দ্রীয় রাজনীতিতে ব্যাপক জল্পনা শুরু হয়েছে। এই বার্তা কাদের দেওয়া হল? তবে কী বিরোধী ‘ইন্ডিয়া’ জোটকে বুঝিয়ে দেওয়া হল আগামী দিনে বিরোধীদের প্রধানমন্ত্রী পদপ্রার্থী হবেন অখিলেশ? প্রচ্ছন্নভাবে কী এই বার্তা দেওয়া হল জোটের সবচেয়ে বড় দল কংগ্রেসকে?

অখিলেশের নামে ভাবী প্রধানমন্ত্রী লেখা হোর্ডিং (Next PM of India)

তৃণমূলের সঙ্গে অখিলেশের দলের সম্পর্ক বরাবরই ভাল। কিন্তু প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে কাউকে লোকসভা নির্বাচনের আগে তুলে ধরতে চাননি তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তাই অখিলেশের ছবি দিয়ে যেভাবে ভারতবর্ষের ভাবী প্রধানমন্ত্রী লেখা হয়েছে হোর্ডিংয়ে, তার যথেষ্ট রাজনৈতিক তাৎপর্য রয়েছে বলে মনে করা হচ্ছে।

উচ্ছ্বসিত সমাজবাদী পার্টির কর্মী-সমর্থকরা (Akhilesh Yadav Next PM of India)

Akhilesh Yadav Next PM of India

তবে বিষয়টি অখিলেশ নিজে উড়িয়ে দিলেও এই হোর্ডিংয়ে যা লেখা রয়েছে তা বিচ্ছিন্ন ঘটনা হিসেবে দেখতে রাজি নন রাজনীতির কারবারিরা। ঘটনা হল এই নির্বাচনে সমাজবাদী পার্টি উত্তরপ্রদেশে ৩৭টি আসনে জয়ী হয়েছে। কংগ্রেস পেয়েছে ছ’টি আসন। বিজেপি ৩৩ ও তাদের জোটসঙ্গী তিনটি আসনে জয় পেয়েছে। একটি আসনে জয় পেয়েছে আজাদ সমাজ পার্টি (কাঁসিরাম)। স্বাভাবিকভাবেই এই ফলে উচ্ছ্বসিত সমাজবাদী পার্টির কর্মী-সমর্থকরা।

লোকসভায় তৃতীয় বৃহত্তম দল সমাজবাদী পার্টি

সংখ্যাতত্ত্ব বলছে, লোকসভায় বিজেপি ও কংগ্রেসের পরেই তৃতীয় বৃহত্তম দল হচ্ছে সমাজবাদী পার্টি। সেই সূত্রে সমাজবাদী পার্টি কী এই বার্তাই দিল যে, আগামী দিনে যদি কোনও অস্থির পরিস্থিতি তৈরি হয় কেন্দ্রীয় সরকারে এবং তাতে বিরোধীরা ক্ষমতায় আসে, তখন অখিলেশকে প্রধানমন্ত্রী করতে হবে? এই প্রশ্ন স্বাভাবিকভাবেই উঠছে।

বিরোধী দলনেতা  রাহুল গান্ধী

সদ্য বিরোধী দলনেতা হয়েছেন রাহুল গান্ধী। লোকসভায় বিরোধী দলনেতাকে ‘শ্যাডো প্রাইম মিনিস্টার’ বলা হয়। অলিখিতভাবে পরবর্তী নির্বাচনে বিরোধী দলনেতাই জোটের প্রধানমন্ত্রী পদপ্রার্থী হয়ে ওঠেন। তাই ভবিষ্যতের কথা ভেবে এখন থেকেই প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে অখিলেশের নাম ভাসিয়ে দিল সমাজবাদী পার্টি? এ বিষয়ে যা করা হয়েছে সেটা অখিলেশের সঙ্গে কথা বলেই করা হয়েছে? এই চর্চা যথারীতি শুরু হয়েছে উত্তরপ্রদেশ তথা কেন্দ্রীয় রাজনীতিতে। যদিও বিরোধী জোটের কোনও নেতা-নেত্রী বিষয়টি নিয়ে মুখ খোলেননি।

আরও পড়ুন- 

প্রশ্নফাঁস রুখতে এই রাজ্যের এত বড় পদক্ষেপ! কী আইন আনা হচ্ছে?

অত্যন্ত কৌশলী চাল! কোন কারণে রাহুলকে বিরোধী দলনেতা করল কংগ্রেস

মীনাক্ষীর নেতৃত্বে ভরসা রাখতে পারছে না সিপিএম? উঠছে নানা মত

অধীর-জল্পনা! তিনি কী এবার রাজ্যসভায়?

একটি কেন্দ্রে হার মানতে পারছে না বিজেপি

কংগ্রেসের ‘থ্রি মাস্কেটিয়ার্স’ কারা? তাঁদের মোকাবিলা কীভাবে? 

PoliticsAkhilesh Yadav‘s birthday celebrations create buzz in political circles, with Samajwadi Party workers projecting him as the next PM of India.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *