দুধেও এবার মুল্যবৃদ্ধির কোপ! মাথায় হাত আমজনতার

দিল্লি: প্রত্যেক মা-চান তাঁর সন্তানকে দুধে-ভাতে রাখতে। সেই দুধেও এবার মুল্যবৃদ্ধির কোপ। সাত দফার লোকসভা ভোটপর্ব মিটতেই দাম বাড়ল দুধের। আমূল সংস্থার তরফে দুধের দাম…

Picsart 24 06 03 16 31 54 405

দিল্লি: প্রত্যেক মা-চান তাঁর সন্তানকে দুধে-ভাতে রাখতে। সেই দুধেও এবার মুল্যবৃদ্ধির কোপ। সাত দফার লোকসভা ভোটপর্ব মিটতেই দাম বাড়ল দুধের। আমূল সংস্থার তরফে দুধের দাম লিটার প্রতি ২ টাকা করে বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভোট পরবর্তী এই ঘোষণা চিন্তা বাড়িয়েছে আমজনতার।

ঘোষণা অনুযায়ী, সোমবার থেকে দেশজুড়ে দুধের নতুন দাম কার্যকর হবে। দুধের পাশাপাশি দাম বাড়ানো হয়েছে দইয়েরও। গুজরাট কোঅপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশনের তরফে বিবৃতি জারি করে জানানো হয়েছে, দেশজুড়ে দুধের দাম লিটার প্রতি দুই টাকা করে বাড়ানো হচ্ছে। ৩ জুন থেকে এই নতুন দাম কার্যকর হবে।

দুধ উৎপাদন সমবায়ের তরফে জানানো হয়েছে, মাত্র ৩-৪ শতাংশ দাম বৃদ্ধি করা হয়েছে, যা খাদ্য মূল্যবৃদ্ধির তুলনায় অনেক কম। দুধ উৎপাদন ও বন্টনের খরচের উপরে ভিত্তি করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসেও ২ টাকা দুধের দাম বাড়ানো হয়েছিল। এরপর আর দামের পরিবর্তন করা হয়নি।

আমূলের পাশাপাশি দুধের দাম বাড়িয়েছে মাদার ডেয়ারিও। ২ টাকা দুধের দাম বাড়ানো হয়েছে। যা সোমবার থেকেই কার্যকর হচ্ছে। সংস্থার তরফে জানানো হয়েছে, উৎপাদনের খরচ বাড়ার কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *