কীভাবে HIV পজেটিভ রাখি সাওয়ান্ত? যে কারোর হতে পারে এই রোগ

কলকাতা: রাখি সাওয়ান্ত এইচআইভি পজেটিভ৷ আর এইডস হতে পারে যে কোনও মানুষেরই৷ এইচআইভি থেকে বাঁচতে কী কী থেকে সাবধান থাকতে হবে জানেন পুরোটা? মরণব্যাধি এইডসে…

কলকাতা: রাখি সাওয়ান্ত এইচআইভি পজেটিভ৷ আর এইডস হতে পারে যে কোনও মানুষেরই৷ এইচআইভি থেকে বাঁচতে কী কী থেকে সাবধান থাকতে হবে জানেন পুরোটা? মরণব্যাধি এইডসে প্রতিনিয়ত আক্রান্ত হচ্ছে অনেক মানুষ। এমনকি জীবন হারাচ্ছে। তবে সামাজিকতার ভয়ে এই রোগের কথা অনেক মানুষ প্রকাশ করতে চায় না। লুকিয়ে রাখে এখনও এত সচেতনতার পরও৷ তবে না একটু সচেতনতা আর সতর্কতা থাকলেই বাঁচা যায় এইডস থেকে৷

ইনজেকশনের মাধ্যমে মাদক গ্রহণ: যারা সাধারণত ইনজেকশনের মাধ্যমে শরীরে মাদক গ্রহণ করেন, এ জন্য এইডস ভাইরাস বেশি তাড়াতাড়ি ছড়িয়ে পড়ে। একই সিরিঞ্জ একাধিক জনে ব্যবহার করলে এইচআইভি হওয়ার মারাত্মক ঝুঁকি আছে। এটা দ্রুত দেহে ছড়িয়ে পড়ে।

দ্বিতীয়ত হল অসুরক্ষিত যৌন মিলন৷ এইডস ভাইরাসের অন্যতম কারণ হচ্ছে যৌন মিলন। এইডস থেকে বাঁচতে নিরাপদ যৌন মিলনের বিকল্প নেই। অপরিচিত কারো সঙ্গে অসুরক্ষিত যৌনতায় লিপ্ত না হওয়াই এ থেকে বাঁচার সবচেয়ে ভালো উপায়। এইচআইভি ভাইরাসের রক্ত গ্রহণ করলেও ছড়িয়ে পড়ে এই মারণব্যাধি৷ এইচআইভি ভাইরাসে আক্রান্ত রক্ত যদি কেউ শরীরে গ্রহণ করে তবে তারও এইডস হতে পারে। তাই শরীরে রক্ত গ্রহণের আগে অবশ্যই তা পরীক্ষা করে নিতে হবে।

এছাড়াও একই সুচ একাধিক ব্যক্তির শরীরে ব্যবহার করলে এইডস হতে পারে। এ জন্য প্রত্যেকবার নতুন সুচ ব্যবহার আবশ্যক৷ সংক্রমিত মা থেকেও ছড়ায় এইডস৷ এর মানে কোনো মায়ের দেহে যাদ এইচআইভি সংক্রমণ হয়ে থাকে তবে তার গর্ভের সন্তানের এইডস হতে পারে। এছাড়া জন্মের পরে বুকের দুধ খাওয়ানোর মাধ্যমে এই সংক্রমণ ঘটে। এছাড়া একাধিক অপরিচিত ব্যক্তির সঙ্গে যৌন মিলন এইডস আক্রান্তের ঝুঁকি বাড়ায়। তাই এ ধরনের যৌন মিলন থেকে দূরে থাকতে হবে।

তবে এইডস হলে কেউ বুঝতে কীভাবে? এর লক্ষণ কী? এই ভাইরাস শরীরে প্রবেশ করার পর শুরুর কয়েকটি সপ্তাহের মধ্যে ইনফ্লুয়েঞ্জার ভাব দেখা দিতে পারে, হালকা জ্বর, মাথাব্যথা, গলাব্যথা ও শরীরে র‍্যাশ দেখা দিতে পারে। অন্যান্য লক্ষণগুলো দেখা দেবে যখন ধীরে ধীরে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাবে। রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট করাই এইচআইভির মুল বিপদ। প্রতিরোধ ক্ষমতা কমতে থাকলে কাশি, ডাইরিয়া, লিম্ফ নোড বা চামড়ার নিচে ফুলে যাওয়া গোটার মতো দেখা দেবে, ওজন কমে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *