কোনওরকম বাড়তি চার্জ কাটবে না ব্যাঙ্ক! স্পষ্ট করল সরকার

জানা গিয়েছিল, এবার থেকে ব্যাংকে টাকা রাখলে বা তুললে কাটা হবে আলাদা চার্জ।

imagesmissing

 

নয়াদিল্লি: সম্প্রতি ব্যাংকের নতুন নিয়ম সম্পর্কে খবর ছড়িয়ে ছিল সর্বত্র। জানা গিয়েছিল, এবার থেকে ব্যাংকে টাকা রাখলে বা তুললে কাটা হবে আলাদা চার্জ। তবে এই ব্যাপারে হস্তক্ষেপ করল কেন্দ্রীয় অর্থমন্ত্রক। স্পষ্ট করা হল, পাবলিক সেক্টর ব্যাঙ্কে আলাদা কোনো রকম সার্ভিস চার্জ কাটা হবে না। করোনাভাইরাস পরিস্থিতির জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে। 

গতকাল বাড়তি চার্জ কাটার খবর ছড়িয়ে পড়ার পর থেকেই সাধারণ মানুষের মধ্যে জল্পনা তৈরি হয়। কিন্তু সেই প্রেক্ষিতে এ দিন কেন্দ্রীয় অর্থমন্ত্রক জানিয়ে দিয়েছে, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নির্ধারিত যে পরিষেবাগুলির জন্য কোন খরচ লাগে না, সেই পরিষেবার জন্য আলাদা কোনো রকম সার্ভিস চার্জ প্রযোজ্য হবে না। একই সঙ্গে বলা হয়, করোনাভাইরাস পরিস্থিতির কথা মাথায় রেখে আপাতত এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে সরকারের তরফে। পরিস্থিতি যতদিন না পর্যন্ত স্বাভাবিক হচ্ছে, ততদিন এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে না। কেন্দ্রীয় সরকারের তরফে এই বিবৃতি প্রকাশিত হওয়ায় হাফছেড়ে বেঁচেছেন দেশের আমজনতা।

জানা গিয়েছিল, চলতি মাসের শুরু থেকেই ব্যাঙ্ক অফ বরোদা এই নতুন নিয়ম চালু করেছে। নির্ধারিত লিমিটের বেশি ট্রানস্যাকশন করলে গ্রাহকদের আলাদা পেমেন্ট করতে হবে বলে জানা গিয়েছিল। অন্যান্য ব্যাংকের মধ্যে ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, অ্যাক্সিস ব্যাঙ্ক সহ অন্যান্য ব্যাংক এই নিয়ম কার্যকর করবে বলে জানা গিয়েছিল। 

তবে টাকা কাটা হত কিভাবে? অনেকেরই ধারণা হয়েছিল, হয়তো একবার টাকা তোলা বা টাকা রাখলে চার্জ কাটা হবে। কিন্তু তেমনটা নয়। সূত্রের খবর ছিল, এক মাসে তিনবার টাকা তুললে কোন চার্জ নেওয়া হবে না। কিন্তু, তিনবারের বেশি টাকা তুললে প্রতি ট্রানজেকশন ১৫০ টাকা কাটা হবে। একই রকম ভাবে, এক মাসে তিনবার টাকা জমা দেওয়া হলে কোন চার্জ কাটা হবে না। কিন্তু তার বেশি হলে প্রত্যেকবার টাকা জমা দেওয়ার সময় ৪০ টাকা করে কাটা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *