অবশেষে করোনা ভ্যাকসিনের চূড়ান্ত দাম ধার্য করল সিরাম, জেনে নিন বিস্তারিত

অবশেষে করোনা ভ্যাকসিনের চূড়ান্ত দাম ধার্য করল সিরাম, জেনে নিন বিস্তারিত

imagesmissing

 

নয়াদিল্লি: নতুন বছর শুরু হতেই করোনা ভাইরাসের ভ্যাকসিন বাজারে আনার তোড়জোড় শুরু হয়ে গেছে চারিদিকে। ২০২১-এর শুরুতেই তাদের তৈরি ভ্যাকসিন ভারতের বাজারে নিয়ে আসার ব্যাপারে  আশার কথা শুনিয়েছিল পুণের ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা সিরাম ইন্সটিটিউট। কিন্তু ভারতের বাজারে দুর্মূল্য এবং বহু প্রতীক্ষিত এই কোভিড ভ্যাকসিনের দাম কত হতে চলেছে? এবার তাও খোলসা করলেন সিরাম প্রধান আদার পুণাওয়ালা।

এদিন সাংবাদিকদের কাছে সিরাম ইন্সটিটিউটের কর্ণধার আদার পুণাওয়ালা তাঁদের তৈরি কোভিড ভ্যাকসিন অতি দ্রুত বাজারে আনার বিষয়ে কথা বলেছেন। তখনই তিনি জানিয়েছেন অক্সফোর্ডের এই ভ্যাকসিনের কত দাম ধার্য হতে চলেছে ভারতে। জানা গেছে, কেন্দ্র সরকার ২০০ টাকার বিনিময়ে সিরাম ইন্সটিটিউটের কাছ থেকে ভ্যাকসিনের এক একটি ডোজ কিনবে। তবে সরকারের জন্য ধার্য এই দাম সকলের জন্য প্রযুক্ত হবে না।

সিরাম ইন্সটিটিউটের প্রধান আদার পুণাওয়ালা জানিয়েছেন, ব্যক্তিগত ভাবে যাঁরা সিরাম ইন্সটিটিউটের কাছ থেকে ভ্যাকসিন কিনতে চাইবেন তাদের দিতে হবে অধিক মূল্য। ১০০০ টাকার বিনিময়ে ভ্যাকসিনের এক একটি ডোজ ব্যক্তিগত উদ্যোগে কেনা যাবে বলে জানিয়েছেন তিনি।

জানা গেছে, সিরাম নির্মিত ভ্যাকসিনের প্রথম ১০ কোটি ডোজ ‘বিশেষ মূল্যে’ কেন্দ্র সরকারের কাছে বিক্রি করা হচ্ছে। এক্ষেত্রে প্রতি ডোজের দাম ২০০ টাকা। কিন্তু এরপর থেকে ভ্যাকসিনের দাম বেড়ে যাবে। ১০০০ টাকার বিনিময়েই প্রাইভেট মার্কেটে ভ্যাকসিন বিক্রি করা হবে বলে জানিয়েছেন সিরাম কর্ণধার আদার পুণাওয়ালা। কেন্দ্রের সঙ্গে চুক্তি সম্পন্ন হওয়ার ৭ থেকে ১০ দিনের মধ্যে রাজ্য সরকার গুলির সঙ্গে চুক্তির ভিত্তিতে ভ্যাকসিন দেওয়ার কথা জানিয়েছে সিরাম।

প্রসঙ্গত উল্লেখ্য, লন্ডনের অক্সফোর্ড ইউনিভার্সিটি নির্মিত ভ্যাকসিন হল অ্যাস্ট্রাজেনিকা। এই ভ্যাকসিন ভারতে প্রস্তুতের বরাত পেয়েছে পুণের সিরাম ইন্সটিটিউট। দীর্ঘ কাল ধরেই ভ্যাকসিন প্রস্তুতির কাজ চলছিল। দেশের একাধিক জায়গায় চলছিল ভ্যাকসিনের ট্রায়ালও। অবশেষে গতকাল অর্থাৎ রবিবার ভারতের স্বাস্থ্য মন্ত্রক সিরাম নির্মিত ভ্যাকসিনকে সম্পূর্ণ নিরাপদ ঘোষণা করেছে। তবে সরকার ছাড়া এখনি সাধারণের জন্য ভ্যাকসিন বিক্রি করবে না বলে জানিয়েছে সিরাম ইন্সটিটিউট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *