নতুন বছরে নতুন রূপে হোয়াটসঅ্যাপ! আনা হচ্ছে একগুচ্ছ নতুন পরিষেবা

নতুন বছরে নতুন রূপে হোয়াটসঅ্যাপ! আনা হচ্ছে একগুচ্ছ নতুন পরিষেবা

imagesmissing

 

নয়াদিল্লি: কোভিড ভ্যাকসিনের সাথে সাথে বিশ্ব জুড়ে অতিমারীর ধাক্কাটা এখন কিছুটা হলেও স্থিতিশীল হয়েছে। আর তার ফলেই নতুন বছর শুরু হতে না হতে একাধিক নতুন পরিকল্পনায় সেজে উঠছে চারপাশ। শোনা যাচ্ছে ২০২১-এর শুরুতে সেই নতুনের ধারা বজায় রেখেই অভিনব কিছু পরিষেবা আনতে চলেছে আমাদের অতি পরিচিত হোয়াটসঅ্যাপও।

হোয়াটসঅ্যাপ ওয়েবের মাধ্যমে অত্যাধুনিক অডিও/ভিডিও কল:

এতদিন পর্যন্ত হোয়াটসঅ্যাপের ক্ষেত্রে কেবল মাত্র মোবাইল অ্যাপেই মিলত অডিও এবং ভিডিও কলিং-এর সুবিধা। সূত্রের খবর, নতুন বছরে এবার ওয়েবসাইট থেকে যাঁরা হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন, তাঁরাও এই সুবিধা পেতে চলেছেন। এমনকি ইতিমধ্যে নাকি পরীক্ষামূলক পর্যায়ে কেউ কেউ এই পরিষেবা ভোগ করতে শুরুও করে ফেলেছেন।

বহু যান্ত্রিক ব্যবহার (Multi-device support):

আমাদের অনেকের কাছেই হয়তো একাধিক মোবাইল ফোন কিংবা কম্পিউটার রয়েছে, কিন্তু তার সব কটি থেকেই আমরা ইচ্ছে মতো আমাদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটি ব্যবহার করতে পারি না। একটি ফোন নম্বর দিয়ে কেবলমাত্র একটি ডিভাইস থেকেই ব্যবহার করা যায় হোয়াটসঅ্যাপ পরিষেবা। কিন্তু নতুন বছরে সেই নিয়মে পরিবর্তন আসতে চলেছে। হোয়াটসঅ্যাপ এখন থেকে একাধিক ডিভাইসে একই অ্যাকাউন্টের জন্য লগ-ইন করার সুযোগ দিচ্ছে। শুধু তাই নয়, এবার থেকে একাধিক ডিভাইসেই একসঙ্গে হোয়াটসঅ্যাপের অডিও বা ভিডিও কলের সুবিধা নেওয়া যাবে, এমনটাই জানা যাচ্ছে সূত্রের খবরে।

মিউট ভিডিও (Mute Videos):

খুব শিগগিরই এক অভিনব পরিষেবা আনতে চলেছে হোয়াটসঅ্যাপ যার মাধ্যমে কাউকে কোনো ভিডিও পাঠানোর আগে ইচ্ছে অনুযায়ী তার শব্দ বন্ধ করে দেওয়া যাবে। এক্ষেত্রে ভিডিওর বাঁ দিকে একটি নতুন আইকন আনার পরিকল্পনা করা হয়েছে যাতে চাপ দিলে ভিডিওর শব্দ বন্ধ হয়ে যাবে।

গ্রুপ ভিডিও কলে যোগ (Joining missed group calls):

হোয়াটসঅ্যাপে আপনি যদি কোনো গ্রুপ ভিডিও কলে প্রথম বারেই যোগ দিতে না পারেন, নতুন পরিষেবার মাধ্যমে পরেও তাতে যোগ দেওয়ার সুযোগ রাখা হচ্ছে। এর ফলে যতক্ষণ না ওই ভিডিও কল শেষ হয়ে যাচ্ছে ততক্ষণ পর্যন্ত আপনি যে কোনো সময় কলে যোগ দিতে পারেন।

অপ্রাসঙ্গিক চ্যাট  (Read Later) :

নতুন এই পরিষেবা নিয়েও কাজ করা হচ্ছে হোয়াটসঅ্যাপে। জানা গেছে এর মাধ্যমে আপনি কোনো অপ্রাসঙ্গিক নম্বরের মেসেজ মিউট বা নীরব করে দিতে পারবেন। এর ফলে হোয়াটসঅ্যাপ ওই নম্বর থেকে মেসেজ এলেও আর কোনো নোটিফিকেশন দেখাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *