পাকিস্তান বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশ! বললেন বাইডেন! ধূসর তালিকা থেকে বেরোতে পারবে পাকিস্তান?

পাকিস্তান বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশ! বললেন বাইডেন! ধূসর তালিকা থেকে বেরোতে পারবে পাকিস্তান?

a75eb79b76b1d72715644481e1be058c

নিজস্ব প্রতিনিধি:  হঠাৎই পাকিস্তানের সমালোচনায় সরব খতি দেখা গেল মার্কিন প্রেসিডেন্টকে। তাদের সম্পর্কে বেশ জোরালো মন্তব্য করে পাকিস্তানের অস্বস্তি বাড়ালেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশগুলির মধ্যে অন্যতম হল পাকিস্তান, এমনটাই মন্তব্য করেছেন তিনি। শুক্রবার কংগ্রেসনাল ক্যাম্পেইন কমিটির অনুষ্ঠানে উপস্থিত থেকে বাইডেন এ কথা বলেছেন। বিষয়টি নিয়ে হোয়াইট হাউসের তরফে বাইডেনের বিবৃতি উদ্ধৃতি করে জানানো হয়েছে, নিউক্লিয়ার অস্ত্রের পরিপ্রেক্ষিতেই এই মন্তব্য করেন বাইডেন। তিনি বলেন, “আমার মনে হয় পাকিস্তান বিশ্বের বিপজ্জনক দেশগুলির মধ্যে একটি। কারণ তারা কোনও রকম বার্তালাপ না করেই নিউক্লিয়ার অস্ত্র রেখেছে।”

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চলছেই। কবে যুদ্ধ থামবে তা জানা নেই কারও। আর এই যুদ্ধ গোটা বিশ্বে কতটা প্রভাব ফেলেছে সে সম্পর্কে কথা বলার সময় এমন মন্তব্য করেছেন তিনি। দীর্ঘদিন ধরেই সন্ত্রাসে আর্থিক মদত দেওয়ার অভিযোগ রয়েছে পাকিস্তানের বিরুদ্ধে। সেই অভিযোগে চার বছর ‘ধূসর তালিকায়’ রয়েছে ইসলামাবাদ। তবে পাকিস্তানের আশা ছিল চলতি মাসেই আন্তর্জাতিক মহল এই অভিযোগ থেকে তাদের মুক্তি দেবে। কিন্তু তার আগেই মার্কিন প্রেসিডেন্ট যে মন্তব্য করলেন তাতে পাকিস্তান যথেষ্ট বিপাকে পড়ল বলেই মনে করা হচ্ছে। কারণ বাইডেন স্পষ্ট জানিয়েছেন উপযুক্ত সুরক্ষা ব্যবস্থা ছাড়াই পাকিস্তানের হাতে পরমাণু অস্ত্র রয়েছে। স্বাভাবিকভাবেই বিষয়টি নিয়ে চর্চা শুরু হয়েছে আন্তর্জাতিক মহলে।

মার্কিন যুক্তরাষ্ট্র এফ-১৬ যুদ্ধবিমান আধুনিকীকরণের জন্য পাকিস্তানকে সহায়তার সিদ্ধান্ত নেওয়ায় ভারত তীব্র অসন্তোষ প্রকাশ করে। ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর সেপ্টেম্বরের শেষে আমেরিকা সফরে গিয়ে ক্ষোভের সঙ্গে বলেছিলেন, আপনারা আমাদের বোকা বানাতে পারবেন না। এরপরই বাইডেন পাকিস্তান সম্পর্কে যে মন্তব্য করলেন তা অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। এদিকে ১৮-২১ অক্টোবর প্যারিসে আন্তর্জাতিক সংস্থা ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স বা এফএটিএফ-এর ২০৬ জনের প্রতিনিধি দলের বৈঠক হবে। এই সংস্থা একটা সময় পাকিস্তানকে শুধরে নেওয়ার জন্য বেশ কিছু শর্ত আরোপ করেছিল। তাই অনেকেই মনে করেছিলেন এবার হয়ত বৈঠকের পর পাকিস্তানকে ধূসর তালিকা থেকে মুক্ত করা হবে। তাতেই ইসলামাবাদ আশা করেছিল তারা এবার ‘সাদা তালিকা’য় চলে আসবে। কিন্তু সেই বৈঠকের আগেই বাইডেন বিস্ফোরক মন্তব্য করেছেন। জানা গিয়েছে এফএটিএফ সন্ত্রাসে আর্থিক মদত দেওয়া বন্ধ করতে পাকিস্তানকে ২৭টি শর্ত দিয়েছিল। তার বেশির ভাগ ইসলামাবাদ পূরণ করেছে বলে খবর। তবে বিভিন্ন জঙ্গি সংগঠনের নেতার বিরুদ্ধে পাকিস্তান আদৌ কোনও পদক্ষেপ করেনি। তা সত্ত্বেও আন্তর্জাতিক মহল মনে করেছিল এবার হয়ত পাকিস্তান ধূসর তালিকা থেকে মুক্ত হবে। এই পরিস্থিতিতে বাইডেনের মন্তব্য পাকিস্তানকে কতটা সমস্যায় ফেলে সেটাই দেখার। তারা শেষপর্যন্ত ধূসর তালিকা থেকে বেরিয়ে আসতে পারে কিনা এখন সেদিকেই চোখ থাকবে ওয়াকিবহাল মহলের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *