তৃতীয় দফার ভোটে তুমুল বৃষ্টি! কোথায় কোথায় কালবৈশাখী?

তৃতীয় দফার ভোটে তুমুল বৃষ্টি! কোথায় কোথায় কালবৈশাখী?

imagesmissing

কলকাতা: সোমবারের টানা বৃষ্টিতে স্বস্তি পেল বাংলা। বৃষ্টি চলবে মঙ্গলবারও। সঙ্গে ঝড়ের পূর্বাভাস। বৃষ্টি এবং কালবৈশাখীর সতর্কতার মধ্যেই রাজ্যের দুই জেলায় তৃতীয় দফার লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে।  ৭ মে মালদা এবং মুর্শিদাবাদ জেলায় বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে দমকা হওয়া অথবা কালবৈশাখীর সতর্কতা রয়েছে। আগামী ৪৮ ঘন্টা চলবে ঝড় বৃষ্টি। এই আবহাওয়া থাকবে আগামী শুক্রবার পর্যন্ত। এছাড়া এদিন ১১ জেলায় কালবৈশাখীর সতর্কতা রয়েছে। তালিকায় রয়েছে কলকাতা, হাওড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম,

পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, হুগলি এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা। 

আবহাওয়া দফতর জানাচ্ছে, ঝাড়খন্ডে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্ত থেকে মধ্যপ্রদেশ পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করছে। এর ফলে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে বাংলায়। সেই সঙ্গে  সমুদ্রে দমকা ঝড়ো হাওয়া, যার গতিবেগ ঘন্টায় ৪৫ থেকে ৫৫ কিলোমিটার হতে পারে। তাই  মৎস্যজীবীদের আগেভাগেই  সতর্ক করা হয়েছে। মঙ্গলবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

বুধবার থেকে শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা থাকবে সঙ্গে ৪০ থেকে ৬০ কিলোমিটার দমকা ঝোড়ো হাওয়া। বৃষ্টি ও ঝড় বেশি হওয়ার সম্ভাবনা বীরভূম মুর্শিদাবাদ এবং নদীয়া জেলাতে। সোমবার থেকে ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া এবং বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টি হবে জলপাইগুড়ি ও কোচবিহার জেলাতে। সপ্তাহভর বৃষ্টি চলবে। উত্তরবঙ্গের আট জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ কয়েক পশলা বৃষ্টি সঙ্গে দমকা ঝড়ো হাওয়া। দমকা ঝোড়ো হাওয়ার গতিবেগ ৩০/৫০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। 

ad 728x90 1

ad 728x90 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *