লাহোরের আকাশে “ক্লাউড ফিডিং”; ভারতই বাঁচাল? অদ্ভুত বৃষ্টিই ওষুধ | Artificial Rain Lahore

বায়ুতে বিষ (Artificial Rain Lahore) দিল্লি: লাহোরের বায়ুতে বিষ মিশে আছে! এ কেমন বৃষ্টি? শুধুই উড়বে টাকা! পাকিস্তান সরকারের উদ্ভট আবিষ্কার! এভাবেই সেরে উঠবে লাহোর?…

বায়ুতে বিষ (Artificial Rain Lahore)

দিল্লি: লাহোরের বায়ুতে বিষ মিশে আছে! এ কেমন বৃষ্টি? শুধুই উড়বে টাকা! পাকিস্তান সরকারের উদ্ভট আবিষ্কার! এভাবেই সেরে উঠবে লাহোর? নিঃশ্বাস নিলেই বিপদ।

ক্লাউড সিডিং (Cloud Seeding: Lahore’s Solution to Pollution)

মাস্ক ম্যান্ডেটরি। কিন্তু তাতেও বাঁচা কঠিন। তাই লাহোরের আকাশে বানানো হচ্ছে মেঘ। শুনতে আজব হলেও এটাই সত্যি। এই অদ্ভুত বৃষ্টি নামিয়েও সব কিছু রোধ করা কতটা সম্ভব? আপাতত সেসব না ভেবেই পাকিস্তান এই উপায়টাকে বেছে নিয়েছে। ক্লাউড সিডিং কৃত্রিম বৃষ্টির সবচেয়ে কার্যকর উপায়। আর এই কৃত্রিম বৃষ্টিপাত ঘটানোর বিষয়ে পাকিস্তানকে সাহায্য করবেন চিনা বিশেষজ্ঞরা।

Cloud Seeding: Lahore's Solution to Pollution

কৃত্রিম বৃষ্টি (How Artificial Rain Helps Reduce Air Pollution)

আসলে, বিশ্বের সবচেয়ে দূষিত শহর হিসেবে একদম টপ পজিশনে উঠে এসেছে পাকিস্তানের লাহোর। লাহোরের বিভিন্ন জায়গার যা পরিস্থিতি, তাতে পরিবেশবাদীরা এটাকে বিপজ্জনক থেকে চরম বিপজ্জনক বলে দাগিয়ে দিয়েছেন। তারা বলছেন এটা ধোঁয়াশা নয়, একেবারে খাঁটি দূষণ। আর এই দূষণ রোধ করতেই কার্যত ভিটেমাটি বিক্রি করার জোগার পাকিস্তানের। সিচুয়েশন কন্ট্রোল করতে কৃত্রিম বৃষ্টি নামানোর পরিকল্পনার কথা পাকিস্তানের পঞ্জাব প্রদেশ থেকে ঘোষণা করেছে প্রশাসন। যে প্ল্যান ভারতের থেকে ধার করা।

How Artificial Rain Helps Reduce Air Pollution

দূষণের মাত্রা (Air Quality)

হ্যাঁ, দিল্লিতে কয়েক সপ্তাহ ধরে বায়ুর গুণমানের ক্রমাগত অবনতি দেখেছে দেশবাসী। বায়ুদূষণের কারণে কয়েক সপ্তাহ ধরেই খবরের শিরোনামে থেকেছে দিল্লি। দীপাবলির সময় অবস্থা চরম পর্যায়ে পৌঁছয়। বন্ধ করতে হয় শিক্ষা প্রতিষ্ঠান। মানুষের স্বাস্থ্যের কথা ভেবে বেশ কিছু পদক্ষেপ নিয়েছিল দিল্লি সরকার। কৃত্রিম বৃষ্টির পরিকল্পনাও করা হয়েছিল। তবে কৃত্রিম বৃষ্টির প্রয়োজন পড়েনি, প্রাকৃতিক ভাবেই ভিজেছে দিল্লি। এখন কিছুটা কমেছে দূষণের মাত্রা।

তবে, এবার সেই ভারতের থেকেই বুদ্ধি ধার করতে হল পাকিস্তানকে। দিল্লির পথে হেঁটে পাকিস্তানও এবার বায়ুদূষণ রোধে কৃত্রিম বৃষ্টির পরিকল্পনা সাজাচ্ছে।

আর্টিফিসিয়াল রেইন (Artificial Rain)

কিন্তু কী এই কৃত্রিম বৃষ্টি? আর্টিফিসিয়াল রেইন বা কৃত্রিম বৃষ্টিকে বৈজ্ঞানিক ভাষায় বলা হয় ক্লাউড সিডিং। কৃত্রিম বৃষ্টি হল আবহাওয়া পরিবর্তনের কৃত্রিম পদ্ধতি, যেখানে মেঘে বৃষ্টিকণা তৈরিতে সাহায্য করে। সিলভার আয়োডাইড বা পটাশিয়াম আয়োডাইড মেঘের মধ্যে মিশিয়ে দেওয়া হয়। এই আয়োডাইড মেঘে ঘনত্ব বাড়াতে কাজ করে। মেঘে ঘনত্ব বাড়লে বৃষ্টিকণা তৈরি হয়, ফলে বৃষ্টি বা বরফপাত হয়। এই পদ্ধতিতেই কৃত্রিম বৃষ্টির পরিকল্পনা পাকিস্তানের।

হাতে সময় কম। অলরেডি, লাহোরে বাতাসের গুণগত মান বা এয়ার কোয়ালিটি ইনডেক্স ৪০০ র কাছাকাছি। লাহোরবাসীদের বেশির ভাগই এখন ভুগছেন চোখের সমস্যায়। চোখ জ্বালা, ত্বকে জ্বালা, শ্বাস-প্রশ্বাসে অসুবিধা, সর্দি-কাশি এখন ঘরে ঘরে। সঙ্গে শরীরে প্রদাহের মতো শারীরিক সমস্যাও রয়েছে। সকলেই খুঁজছেন পরিত্রাণ। কিন্তু এই সমস্যা প্রথম নয়।

Artificial Rain

ভয়ানক দূষণের জন্য গত বছরেও এক বার কৃত্রিম উপায়ে মেঘ সৃষ্টি করা হয়েছিল লাহোরে। নামানো হয়েছিল বৃষ্টি। ২০২৩ সালের ডিসেম্বরেও একিউআই ছিল ‘অতি ভয়ানক’। সে বার বৃষ্টি নামাতে প্রচুর টাকা ঢালতে হয়েছিল পাকিস্তানকে। আবারও একই পরিস্থিতির মুখোমুখি পাক প্রশাসন।

‘অতি ভয়ানক’ (Pollution)

কিন্তু যে পাকিস্তানে দুবেলা দু’মুঠো খাবার জোগাড় করাই বড় চ্যালেঞ্জের বিষয়, প্রায় দেউলিয়া হয়ে গেছে যে দেশ, তাদের কাছে এত টাকা খরচ করে কৃত্রিম বৃষ্টি নামানো গোদের উপর বিষফোঁড়ার সমান। কৃত্রিম বৃষ্টিপাত ঘটালে ভারতীয় মুদ্রায় পাকিস্তানে খরচ হবে প্রায় ১০ কোটি টাকা। অর্থকষ্টে জর্জরিত পাকিস্তান। এই আবহে দাঁড়িয়ে বিপুল পরিমাণ অর্থ ব্যয়ে কৃত্রিম বৃষ্টির পরিকল্পনা করার সরকারের সমালোচনায় সরব হয়েছে একাংশ।

Pollution

কিন্তু তারপরেও সাংস্কৃতিক রাজধানী লাহোরকে বাঁচাতে আপ্রাণ চেষ্টা চালাচ্ছে পাকিস্তান।একিউআই ৪৫০ ছাড়ালে দূষণের মাত্রা ‘অতি ভয়ানক’ বলে ধরা হয়। তাই ওই অবস্থায় যাওয়ার আগেই পদক্ষেপ করতে শুরু করেছে প্রশাসন। পঞ্জাবের তথ্যমন্ত্রী আজমা বোখারি বলেছেন, ‘‘পরিস্থিতি দেখে বেশ কিছু ব্যবস্থা করা হচ্ছে। আমরা কৃত্রিম বৃষ্টি নামানোর পরিকল্পনা করছি।’’ যদিও কৃত্রিম বৃষ্টির তারিখ বলেননি তিনি।

মাস্ক পরার পরামর্শ (Doctor's Advice)

তবে তড়িঘড়ি ব্যবস্থা করা হচ্ছে সব ক্ষেত্রে। দূষণ ঠেকাতে ইতিমধ্যেই ‘অ্যান্টি-স্মগ স্কোয়াড’ তৈরি করা হয়েছে। তারা দূষণ নিয়ন্ত্রণে নানা বিষয় দেখছে। কৃষকদের বোঝানো হচ্ছে, তাঁরা যাতে নাড়া পোড়ানো বন্ধ রাখেন। এতে কেবল পরের বার চাষের ক্ষতিই হয় না, শিশুদের স্বাস্থ্যের ক্ষতি হয়। তবে ফুসফুস বিশেষজ্ঞরা আপাতত ঘরের বাইরে বের হলে মানুষকে মাস্ক পরার পরামর্শ দিয়েছেন। তাছাড়া যাদের অ্যাজমা বা শ্বাসজনিত রোগ আছে এমন মানুষদের বাইরে বের না হওয়ার পরামর্শও দেওয়া হয়েছে।

আরও পড়ুন..

ইরান ধ্বংসের ব্লুপ্রিন্ট লুকিয়ে ইসরাইলের মাটিতে? ডিরেক্ট বুকে হামলা! বড় রিস্কে ইহুদী ভূমি 

WorldArtificial Rain Lahore : Lahore, world’s most polluted city, turns to artificial rain. Find out how cloud seeding helps reduce pollution & improve air quality in Pakistan’s cultural hub.

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *