অশান্তি বন্ধ ইস্যুতে বিজেপির নতুন ন্যারেটিভ, ‘উল্টো করে ঝুলিয়ে দেব’! বলছেন যোগী-শাহ

অশান্তি বন্ধ ইস্যুতে বিজেপির নতুন ন্যারেটিভ, ‘উল্টো করে ঝুলিয়ে দেব’! বলছেন যোগী-শাহ

imagesmissing

নিজস্ব প্রতিনিধি: বাংলায় ভোট প্রচারে এসে বারবার কেন্দ্রীয় বিজেপি নেতৃত্বকে চড়া সুরে তৃণমূলকে নিশানা করতে শোনা যাচ্ছে। অবশ্য এটাই প্রত্যাশিত। কিন্তু তৃণমূলকে নিশানা করতে গিয়ে যে শব্দবন্ধ ব্যবহার করছেন তাঁরা তা নিয়ে চর্চা শুরু হয়েছে রাজ্য রাজনীতিতে। কিছুদিন আগেই বাংলায় ভোট প্রচারে এসে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ হুঙ্কার দিয়ে বলেছিলেন, যারা অশান্তি বাধাতে চাইবে তাদের উল্টো করে ঝুলিয়ে দেব। এবার একই কথা শোনা গেল উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের মুখে। চব্বিশের লোকসভা নির্বাচনে মঙ্গলবার প্রথম রাজ্যে প্রচারে এলেন যোগী। এদিন মুর্শিদাবাদ জেলার বহরমপুরে সভা করেন তিনি।

সেখানে রামনবমী ইস্যুতে অশান্তির অভিযোগ তুলে তৃণমূলকে তীব্র আক্রমণ করে তাঁকে বলতে শোনা গিয়েছে, “উত্তরপ্রদেশে রামনবমীর পাশাপাশি বাংলার মতো বড় দুর্গাপুজো হয়। বড় বড় প্যান্ডেল হয় সেখানেও। কিন্তু সেখানে কোনও অশান্তি হয় না। বাংলায় কেন অশান্তি হয়? এই প্রশ্নের উত্তর তৃণমূল সরকারকেই দিতে হবে। উত্তরপ্রদেশে এমন অশান্তি করতে আসলে উল্টো করে ঝুলিয়ে দিতাম। সাত জন্মে অশান্তি করার কেউ সুযোগ পেত না।” কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর পর যোগী আদিত্যনাথও একই ভাবে উল্টো করে ঝুলিয়ে দেওয়ার নিদান দিলেন বাংলায় ভোট প্রচারে এসে। নিঃসন্দেহে এটা বিজেপির নতুন একটা ন্যারেটিভ। রাজনৈতিক মহল মনে করছে এই ভাষায় একটা ঝাঁজ রয়েছে। এতে অনেক বেশি চাঙ্গা করা যায় দলের কর্মী-সমর্থকদের। সেই কারণেই তাঁরা এভাবে তৃণমূলকে আক্রমণ করছেন বলে রাজনৈতিক মহল মনে করে।

লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গ থেকে ৩০টির বেশি আসনকে এবার টার্গেট করেছে বিজেপি। তাই প্রচারে কোনও খামতি রাখতে চাইছে না তারা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, যোগী আদিত্যনাথের মতো শীর্ষ নেতৃত্ব বাংলায় এসে প্রচারে ঝড় তুলছেন। আর সেখানে ‘উল্টো করে ঝুলিয়ে দেব’ বলে যে আক্রমণ যোগী-শাহ করেছেন, তা নিয়ে যথেষ্ট চর্চা হচ্ছে বঙ্গ রাজনীতিতে।

 

ad 728x90 1

ad 728x90 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *