ক্রেডিট কার্ড আছে? সর্বনাশের হাত থেকে বাঁচুন এইভাবে

ক্রেডিট কার্ড আছে? সর্বনাশের হাত থেকে বাঁচুন এইভাবে

দিল্লি: ক্রেডিট কার্ড থাকলেই মুস্কিল! ক্রেডিট কার্ডে কী অতিরিক্ত চার্জ নিচ্ছে ব্যাঙ্ক? নো টেনসন। একটা নতুন সুবিধায় আপনাকে কিন্তু দিতে হবে না এক টাকাও চার্জ। কীভাবে? কোন পদ্ধতিতে?

ক্রেডিট কার্ডে অতিরিক্ত চার্জ নেওয়া শুরু করেছে বেশ কয়েকটা ব্যাঙ্ক। মূলত ইউটিলিটি বিলের উপর এই চার্জ নেওয়া হচ্ছে। এতক্ষণে এগুলো নিশ্চয়ই আপনি জেনে গেছেন। কিন্তু, কী ভাবে ইউটিলিটি বিলের ক্ষেত্রেও এক টাকাও অতিরিক্ত খরচ হবে না? একটা ট্রিক্স জেনে রাখুন। বিশেষজ্ঞদের একাংশ বলছেন, বেশিরভাগ ক্রেডিটকার্ডধারীরই বিষয়টি নিয়ে খুব চিন্তা করার দরকার নেই। কারণ সাধারণ মধ্যবিত্ত পরিবারে ইউটিলিটি বিল হিসেবে সাধারণত ২০ হাজার টাকার মধ্যেই হয়। ফলে ওই সীমার মধ্যে ইউটিলিটি বিল ক্রেডিট কার্ড থেকে পেমেন্ট করলে কোনও চার্জ দিতে হবে না। এছাড়াও, যদি কোনও গ্রাহক ক্রেডিট কার্ডে ইউটিলিটি বিল বিনা চার্জে দিতে চান, তাহলে RuPay ক্রেডিট কার্ড ব্যবহার করতে পারেন। এই কার্ডটি মার্চেন্ট পেমেন্টের ক্ষেত্রে কোনও চার্জ করে না। UPI এর মাধ্যমে ক্রেডিট কার্ড দিয়ে টাকা ট্রান্সফার করলে বিল সহজে পরিশোধ করতে এক মাস সময় পাওয়া যায়। যেমন পেট্রল পাম্পে ক্রেডিট কার্ডের সোয়াইপ মেশিন ও স্ক্যানার দুইই থাকে। UPI স্ক্যানার দিয়ে স্ক্যান করে RuPay ক্রেডিট কার্ড ব্যবহার করে এখানে স্ক্যানারে পেমেন্ট করা যেতে পারে। এরফলে একদিকে যেমন অতিরিক্ত চার্জ দেওয়ার ঝামেলা থেকে রেহাই পাওয়া যাবে, তেমনই ডিজিটাল ইন্ডিয়াতে নিজের অবদান নিশ্চিত করতে পারবেন আপনি।

দেখুন, এটা তো ফ্যাক্ট বেশ কয়েকটা ক্রেডিট কার্ড বর্তমানে ইউটিলিটি পেমেন্টের উপর অতিরিক্ত চার্জ নেওয়া শুরু করেছে। সম্প্রতি, ইয়েস ব্যাঙ্ক এবং আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্কও এই লিস্টে নাম লিখিয়েছে। ব্যাঙ্কের তরফে ঘোষণা করা হয়েছে, ২০২৪ সালের ১লা মে থেকে ক্রেডিট কার্ড ব্যবহার করে করা সমস্ত পেমেন্টের উপর অতিরিক্ত ১ শতাংশ চার্জ করবে। 

অন্যদিকে, ইয়েস ব্যাঙ্কের জন্য ১৫০০০ টাকা এবং আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্কের জন্য ২০০০০ টাকার বিনামূল্যে ক্রেডিট সীমা রয়েছে। এর মানেটা কী দাঁড়াল? ইয়েস ব্যাঙ্কের ক্রেডিট কার্ড ধারক একটি ক্রেডিট বিল চক্রে ১৫০০০ টাকার কম ইউটিলিটি বিল দেয়, তবে তাঁকে কোনও চার্জ দিতে হবে না। যদি সেই সীমা ১৫০০০ টাকা পার করে তবে ১ শতাংশ টাকা চার্জ করা হবে। পাশাপাশি ১৮ শতাংশ জিএসটি ও দিতে হবে। আর, যেমনটা বললাম আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক ক্রেডিট কার্ডের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। তবে এই ফ্রি ক্রেডিট সীমা আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্কের ক্ষেত্রে রয়েছে ২০০০০ টাকা। সে ক্ষেত্রে প্রথম যে ট্রিক্স টা বলেছি সেটা কাজে লাগালে উপকার পাবেন। এখানেই শেষ নয়। মাথায় রাখবেন 
রিওয়ার্ড সিস্টেমও তুলে নিচ্ছে ব্যাঙ্কগুলো। আসলে ক্রেডিট কার্ড কোম্পানিগুলো কম মুনাফা পাচ্ছে। সেই কারণেই এই চার্জের মাধ্যমে কোম্পানিগুলো লাভ ঘরে তুলতে চাইছে। এক্ষেত্রে শুধু আপনারা বুঝে শুনে পা ফেলবেন। এবং অসময়ে দুর্দান্ত রিটার্ন পেতে স্টক মার্কেট ও মিউচুয়াল ফান্ডে ইনভেস্ট করতে একদম ভুলবেন না। ফ্রিতে হাতে কলমে শেয়ার বাজার শিখে স্টক মার্কেটে ইনভেস্ট করতে ফোন করুন ৯০৯৩২১১২১১ এই নম্বরে।

ad 728x90 1

ad 728x90 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *