ভারতীয় মশলার কোয়ালিটি প্রশ্নের মুখে! রিস্কে হাজার হাজার কোটির ব্যবসা

ভারতীয় মশলার কোয়ালিটি প্রশ্নের মুখে! রিস্কে হাজার হাজার কোটির ব্যবসা

দিল্লি: ভারতীয় মশলা এতদিন দাপটের সঙ্গে সারা বিশ্বের বাজারে ব্যবসা করেছে। কিন্তু এবার ভারতীয় মশলা নিয়েই বিশ্ব বাজারে আতঙ্ক। রিস্কে ৪৫ হাজার কোটির ব্যবসা।

সম্প্রতি অনেক দেশ থেকেই নানা ধরনের গুণগত মান সংক্রান্ত সমস্যা প্রকাশ্যে এসেছে। যার জেরে দেশের মশলার ব্যবসা বড় ধরনের সমস্যায় পড়েছে। একটি বৈশ্বিক আর্থিক প্রতিষ্ঠান গ্লোবাল ট্রেড রিসার্চ ইনিশিয়েটিভের রিপোর্ট অনুযায়ী, বিদেশে ভারতের মশলার বাণিজ্য অনেক বড় হয়েছে। যার আকার প্রায় ৪৫ হাজার কোটি টাকারও বেশি। সেক্ষেত্রে বিদেশি সরকার ব্যবস্থা নিলে ভারতের মশলা রফতানি ৫০ শতাংশের বেশি ক্ষতির মুখে পড়তে হতে পারে। 

মূলত, দেশের মশলা রফতানিতে মানের সমস্যা দেখা দেওয়ার পরেই রীতিমতো ঝড় উঠতে শুরু করে। সিঙ্গাপুর ও হংকংয়ের পর অস্ট্রেলিয়াও ভারতীয় মশলার গুণগত মান পরীক্ষা শুরু করেছে। অন্যদিকে আমেরিকাও এটিকে ওয়াচলিস্টে রেখেছে। এসব দেশে পরীক্ষার ফল আশাপ্রদ না হলে, দেশের মশলার রফতানিতে ব্যাপক ক্ষতি হতে পারে। আর্থিক রিসার্চ প্রতিষ্ঠান গ্লোবাল ট্রেড রিসার্চ ইনিশিয়েটিভ অনুসারে, প্রতিদিন নতুন নতুন একাধিক দেশ ভারতীয় মশলার গুণমান নিয়ে উদ্বেগ প্রকাশ করছে। জিটিআরআই -এর দেওয়া রিপোর্টে বলা হয়েছে, ভারতীয় মশলার সুনাম অক্ষুণ্ণ রাখার জন্য এই সমস্যাটি নিয়ে দ্রুত পদক্ষেপ নেওয়া উচিত।

ad 728x90 1

ad 728x90 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *