অবশেষে ‘ধূসর তালিকা’ থেকে বেরোল পাকিস্তান, খোঁচা ভারতের

অবশেষে ‘ধূসর তালিকা’ থেকে বেরোল পাকিস্তান, খোঁচা ভারতের

7089e953e5a5165999cd194195b61508

ইসলামাবাদ: চার বছরের অপেক্ষার অবসান ঘটল পাকিস্তানের জন্য। কারণ অবশেষে সন্ত্রাসবাদকে আর্থিক মদত সংক্রান্ত ধূসর তালিকা থেকে বেরোল তারা। ‘ফিনানসিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স’ বা FATF সম্প্রতি এই সিদ্ধান্ত নিয়েছে। তবে ধূসর তালিকা থেকে বেরোতে পারলেও ভারতের খোঁচা সহ্য করতে হচ্ছে পাকিস্তানকে। ভারতের বিদেশ মন্ত্রকের তরফে বলা হয়েছে, সন্ত্রাসের বিরুদ্ধে কিছু ব্যবস্থা নিতে বাধ্য হয়েছে পাকিস্তান।

আরও পড়ুন- কলকাতা নয়, তাহলে বাংলার কোন শহর থেকে শুরু হবে এয়ারটেল ৫জি?

২০১৮ সালের জুন মাস থেকে ২০২১ সালের জুন মাস পর্যন্ত পাকিস্তানের মধ্যে অনেক কিছু ঘাটতি দেখেছে FATF। এই তালিকা থেকে বের হতে পাকিস্তানকে ৩৪টি শর্ত দেওয়া হয়েছিল তাদের তরফে। এই আবহে গত আগস্ট এবং সেপ্টেম্বর মাসে পাকিস্তান সফর করে FATF-এর ১৫ সদস্যের একটি দল। সেই সফরকারী দলের রিপোর্টের ভিত্তিতেই শেষ পর্যন্ত এই ধূসর তালিকা থেকে মুক্তি পেল পাকিস্তান। যদিও তারা এও জানিয়েছে, আগামী দিনে আরও শক্তপোক্ত হয়ে কাজ করতে হবে পাকিস্তানকে।

কিছুদিন আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পাকিস্তান সম্পর্কে যে মন্তব্য করেছিলেন তাতে মনে হয়েছিল এবারেও এই তালিকা থেকে বেরোতে পারবে না তারা। তবে তা অবশেষে হল। আমেরিকার প্রেসিডেন্টের বক্তব্য ছিল, পাকিস্তান ‘বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশগুলির অন্যতম’। তিনি বলেন, পাকিস্তানে অসুরক্ষিতভাবে রয়েছে পরমাণু অস্ত্র। তাই পাকিস্তান বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশগুলির একটি বলেই মনে করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *