বার্থ সার্টিফিকেটের নিয়মে বদল! শিশুর জন্মের নথিভুক্তকরণে এবার উল্লেখ থাকবে মা-বাবার ধর্ম

বার্থ সার্টিফিকেটের নিয়মে বদল! শিশুর জন্মের নথিভুক্তকরণে এবার উল্লেখ থাকবে মা-বাবার ধর্ম

29f9692bbf737c806da959686dd7bc3f

নয়াদিল্লি: বার্থ সার্টিফিকেটের নিয়মে বড় বদল! শিশুর জন্মের নথিভুক্তিকরণের সময় এবার থেকে পৃথক ভাবে উল্লেখ করতে হবে বাবা ও মায়ের ধর্ম। এতদিন পারিবারিক ধর্ম জানতে চাওয়া হত। নয়া নিয়ম মেনে বাবা ও মায়ের ধর্মের কথা আলাদা ভাবে উল্লেখ করতে হবে৷ এবং সেটা বাধ্যতামূলক৷ এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, খুব শীঘ্রই এই নিয়ম লাগু করতে চলেছে স্বরাষ্ট্রমন্ত্রক।

এই নিয়ম লাগু করার আগে কেন্দ্রের তরফে সবকটি রাজ্য প্রশাসনের কাছেই এই সংক্রান্ত বিজ্ঞপ্তি দেওয়া হবে। এই নিয়ম রাজ্য সরকারগুলোর কাছে গৃহীত হওয়ার পরই তা বাস্তবায়ন সম্ভব হবে। জন্ম সংশাপত্র পেতে ‘ফর্ম নং ১ – বার্থ রিপোর্ট’ পূরণ করার প্রস্তাব করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক৷ যেখানে শিশুর ধর্মের উল্লেখ করতে হত, সেখানে আলাদা করে বাবা ও মায়ের ধর্মের জন্য দুটি জায়গা থাকবে। 

২০২৩ সালের অগাস্ট মাসে সংসদে জন্ম-মৃত্যুর নথিভুক্তকরণ (সংশোধন) আইন পাশ হয়। এই বিল আইনেও পরিণত হয়েছে। এবার থেকে জন্ম-মৃত্যু সংক্রান্ত ডেটাবেস কেন্দ্রের কাছে জমা থাকবে৷ ফলে বার্থ সার্টিফিকেট জমা দিয়েই এখন একাধিক গুরুত্বপূর্ণ নথির জন্য আবেদন জানানো যায়। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *