মোদীর সঙ্গে বিদেশমন্ত্রকের নীতির বড় তফাৎ! উল্টো সুর ঘিরে তুমুল জল্পনা

মোদীর সঙ্গে বিদেশমন্ত্রকের নীতির বড় তফাৎ! উল্টো সুর ঘিরে তুমুল জল্পনা

4141916eb9094156e40a125bf26234ec

নয়াদিল্লি: এক দাবি মোদীর, উল্টো সুর বিদেশমন্ত্রকের। সমস্যাটা ঠিক কোথায়? 

কখনও বিহার থেকে, কখনও রাজস্থান থেকে; প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশে জঙ্গি হামলা হলে প্রয়োজনে পড়শি দেশে ঢুকে জঙ্গি নিকেশের যখন হুমকি দিচ্ছেন, তখন বিদেশ মন্ত্রক কিন্তু স্পষ্ট বলছে, বিদেশের মাটিতে গোপনে কোনও হামলা কিংবা হত্যাকাণ্ড চালানো মোটেই ভারতের নীতি নয়।

লোকসভা নির্বাচনের আগে জাতীয়তাবাদকে উস্কে দিতে মোদী বারবার সীমান্ত পেরিয়ে হামলার কথা বললেও, কেন এ ধরনের গোপন শত্রু নিকেশ অভিযানকে সরকারি ভাবে মেনে নিচ্ছে না বিদেশ মন্ত্রক?

রাজনৈতিক মহলের বক্তব্য, নির্বাচনী প্রচারে ভোট টানতে রক্ত গরম করা বক্তব্য রাখাই যায়। কিন্তু বিদেশনীতির ক্ষেত্রে কিছু বাধ্যবাধকতা থাকে। তা ছাড়া কোনও একটি সার্বভৌম দেশ অন্য কোনও সার্বভৌম দেশে প্রবেশ করে সে দেশের নাগরিকদের হত্যা করতে পারে না। সেটা যুদ্ধের নামান্তর। তাই যতই বিষয়টি ভারতের পক্ষে ইতিবাচক হোক না কেন, আন্তর্জাতিক বাধ্যবাধকতায় এ ধরনের গোপন অপারেশনকে কোনও সময়েই স্বীকার করে নেওয়া হয় না। সব দেশই কমবেশি ওই নীতি মেনে চলে। আর ঠিক এই কারণেই লোকসভা ভোটের আগে জাতীয়তাবাদকে হাতিয়ার করতে বিহার এবং রাজস্থান থেকে মোদী যখন উরি ও পুলওয়ামার সেই সার্জিক্যাল স্ট্রাইকের কথা মনে করিয়ে দিলেন তখন সরকারি ভাবে এমন দাবি খারিজ করতে বাধ্য বিদেশমন্ত্রক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *