অরুনাচলের এক ইঞ্চিও চিনের নয়, মোদীর মাস্টারপ্ল্যান তাক লাগাবে

অরুনাচলের এক ইঞ্চিও চিনের নয়, মোদীর মাস্টারপ্ল্যান তাক লাগাবে

7f5fb483d845a8551f618f61ec5a1dd7

 

নয়াদিল্লি: চিন অরুণাচল প্রদেশ নিয়ে যতই শোরগোল করুক না কেন৷ অরুনাচল যে ভারতেই অবিচ্ছেদ্য অঙ্গ, সে কথা আগেই স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছে বিদেশমন্ত্রক। আর এবার অরুণাচল প্রদেশের উপর চিনের দাবি নিয়ে ভারতের কড়া অবস্থানের কথা জানিয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বয়ং৷ অসম ট্রিবিউনকে দেওয়া এক একান্ত সাক্ষাৎকারে মোদী স্পষ্ট করে বলে দিয়েছেন, ‘অরুণাচল প্রদেশ সর্বদা ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ ছিল, আছে ও ভবিষ্যতেও থাকবে।’ শুধু তাই নয় অরুনাচলকে প্রটেক্ট করার মাস্টারপ্ল্যানও প্রকাশ্যে আনেন মোদী৷  

প্রধানমন্ত্রী ওই সাক্ষাতকারে বলছেন, একটা সময়ে উত্তর পূর্ব অবহেলিত ছিল। স্বাধীনতার পর দশকের পর দশক ধরে উত্তর পূর্বের রাজ্যগুলিকে এক কোনায় ফেলে রাখা হয়েছিল। ২০১৫ সাল থেকে কেন্দ্রীয় মন্ত্রীরা ৬৮০ বারেরও বেশি সময় উত্তর পূর্ব সফরে গিয়েছেন। আমরা উত্তর পূর্বের মানুষের দোরগোড়ায় সরকারি পরিষেবা পৌঁছে দিয়েছি। এখন উত্তর পূর্বের সুরক্ষাই আমাদের অন্যতম বড় লক্ষ্য।

মোদী স্পষ্ট কথা চিন যতই আস্ফালন দেখাক না কেন, অরুণাচলের এক ইঞ্চি জমিও ছাড়া হবে না। সেইসঙ্গেই সেলা টানেলের কথাও তুলে ধরেন প্রধানমন্ত্রী মোদী, যা বছরের যে কোনও ঋতুতে যোগাযোগ ব্যবস্থা সচল রাখবে। প্রধানমন্ত্রীর কথায়, এটা হল আসল স্ট্র্যাটেজিক গেম চেঞ্জার। ৩ হাজার ফুট উচ্চতায় নির্মিত ওই সুড়ঙ্গের মাধ্যমে যে কোনও মরশুমে চিনের কাছে থাকা তাওয়াংয়ের প্রকৃত নিয়ন্ত্রণরেখা বা LACর কাছে পৌঁছতে পারবে ভারতীয় সেনা। ১০০৩ মিটার দীর্ঘ প্রথম সুড়ঙ্গ এবং ১৫৯৫ মিটার দীর্ঘ দ্বিতীয় সুড়ঙ্গ তৈরি হচ্ছে সেখানে। সেই সঙ্গে তৈরি হয়েছে ৮ কিলোমিটারেরও বেশি দৈর্ঘ্যের সংযোগরক্ষাকারী সড়ক। এর ফলে যুদ্ধ পরিস্থিতিতে চিনা ফৌজের বিমান এবং ক্ষেপণাস্ত্রের হামলা থেকে সামরিক সরঞ্জাম রক্ষা করার উদ্দেশ্যে এলএসি-র অদূরে নির্মীয়মাণ সড়ক-সুড়ঙ্গগুলিকে ক্ষেপণাস্ত্র এবং গোলাবারুদ মজুত করার কাজে ব্যবহারেরও পরিকল্পনা নেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *