দরিদ্র মহিলাদের লাখ টাকার প্রতিশ্রুতি রাহুলের! রাজনীতিতে এটাই নয়া ট্রেন্ড?

দরিদ্র মহিলাদের লাখ টাকার প্রতিশ্রুতি রাহুলের! রাজনীতিতে এটাই নয়া ট্রেন্ড?

ff7af37e43402f8e1ac1ed72c952c765

নিজস্ব প্রতিনিধি:  বিভিন্ন রাজ্যের বা কেন্দ্রের শাসক দল একের পর এক সামাজিক প্রকল্পের মাধ্যমে উপভোক্তদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে নির্দিষ্ট অঙ্কের টাকা দিচ্ছে। এক কথায় যাকে বলে ‘ডোল পলিটিক্স’। যত দিন যাচ্ছে সমস্ত রাজনৈতিক দলের মধ্যে এই প্রবণতা দেখা যাচ্ছে। বিজেপি থেকে কংগ্রেস, তৃণমূল থেকে আম আদমি পার্টি, ছবিটা কম বেশি সব জায়গায় একই রকম। এই পরিস্থিতিতে বড় ঘোষণা করলেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী। স্পষ্ট জানিয়ে দিলেন কংগ্রেস কেন্দ্রে ক্ষমতায় এলে দেশের প্রত্যেক গরিব মহিলার ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রতি বছরে এক লক্ষ টাকা করে দেওয়া হবে। সত্তরের দশকের একেবারে প্রথম দিকে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী প্রচারে স্লোগান তুলে বলেছিলেন ‘গরিবি হটাও’।

এবার দরিদ্র মহিলাদের লাখ টাকার প্রতিশ্রুতি দিয়ে সেই পথেই হাঁটতে চাইলেন রাহুল। রাজস্থানের বিকানেরে এক জনসভায় এমনই প্রতিশ্রুতি দিয়েছেন রাহুল গান্ধী। তিনি বলেন,”এক নিমেষে দারিদ্র মুছে দেওয়া হবে দেশ থেকে। কেন্দ্রে কংগ্রেস সরকার হলে দেশের প্রত্যেক গরিব পরিবারের এক জন করে মহিলার অ্যাকাউন্টে এক লক্ষ টাকা পাঠানো হবে। দারিদ্রসীমার নীচে যাঁরা থাকবেন প্রতি বছর ১ লক্ষ টাকা তাঁদের অ্যাকাউন্টে চলে যাবে। এভাবেই এক ঝটকায় দেশ থেকে দারিদ্র মুছে দেওয়া হবে।” সেই সঙ্গে রাহুলের দাবি, “মূল্যবৃদ্ধি ও বেকারত্বই দেশের সবচেয়ে বড় সমস্যা। কিন্তু সংবাদমাধ্যমও সেই সমস্যাকে সেভাবে তুলে ধরছে না।”

স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে তবে কী ভারতীয় রাজনীতিতে এটাই ট্রেন্ড হয়ে গেল যে টাকা দেওয়ার কথা বলে ভোট চাইতে হবে? এক দশক আগেও তো এমন প্রচার ভারতীয় রাজনীতিতে দেখা যায়নি! তবে কী এভাবেই দেশবাসীর একাংশকে হাতের মুঠোয় নিয়ে নিতে চাইছে কোনও কোনও রাজনৈতিক দল? মানুষ যদি ঠিকঠাক কাজ পায় তাঁদের যোগ্যতা অনুসারে, তাহলে তো দারিদ্র এমনিতেই চিরতরে চলে যাবে। আসলে বেকার সমস্যা দেশে এতটাই তীব্র আকার ধারণ করেছে যেখানে চাকরি দিতে না পেরে রাজনৈতিক দলগুলি ‘ডোল পলিটিক্স’-এর রাস্তায় হাঁটছে। এই আবহের মধ্যে রাহুলের এমন প্রতিশ্রুতি সেই বিষয়টিকে নতুন করে উস্কে দিল।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *