‘কালারফুল’ কোচবিহারে এবারেও বাইনারি! নাকি প্রাসঙ্গিক হবে বামেরা?

‘কালারফুল’ কোচবিহারে এবারেও বাইনারি! নাকি প্রাসঙ্গিক হবে বামেরা?

d86914c95f14a90fad26800baf69d553

নিজস্ব প্রতিনিধি: লোকসভায় প্রথম দফার নির্বাচন শুরু হচ্ছে শুক্রবার থেকে। বাংলায় কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে নির্বাচন হবে শুক্রবার। বিগত দিনে কোচবিহারে নির্বাচন ঘিরে বহু অশান্তির ঘটনা ঘটেছে। তাই কোচবিহারে সুষ্ঠুভাবে নির্বাচন করানোটাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে কমিশন। গত কয়েক মাসে যে সমস্ত ভোট সমীক্ষা সামনে এসেছে তার অধিকাংশ কোচবিহারে বিজেপি প্রার্থী নিশীথ প্রামাণিককে এগিয়ে রেখেছে তৃণমূলের জগদীশচন্দ্র বসুনিয়ার থেকে। যদিও সমীক্ষা সব সময় মেলে না। তবু বিজেপি আশাবাদী কেন্দ্রটি ধরে রাখার ব্যাপারে। ঘটনা হল গত লোকসভা নির্বাচনে বিজেপি প্রার্থী নিশীথ প্রমাণিক প্রায় ৪৮ শতাংশ ভোট পেয়ে জয়লাভ করেছিলেন।

 

সেখানে তৃণমূল প্রার্থী পেয়েছিলেন সাড়ে ৪৪ শতাংশ ভোট। অর্থাৎ সরাসরি তৃণমূলের সঙ্গে বিজেপির লড়াই হয়েছিল। তাই প্রশ্ন এবারেও কী তাই হবে, নাকি বামেরা মোটের উপর একটা ভোট পেয়ে প্রাসঙ্গিক হবে? গত লোকসভা নির্বাচনে কোচবিহারে বাম ও কংগ্রেস আলাদা লড়ে। তাদের মিলিত ভোট ছিল পাঁচ শতাংশের কাছাকাছি। সেই জায়গা থেকে এবার কোচবিহারে কংগ্রেস সমর্থিত বাম প্রার্থী ভোট শতাংশ বাড়াতে পারেন কিনা তা নিয়ে যথেষ্ট কৌতূহল থাকবে রাজনৈতিক মহলের। অর্থাৎ এবারেও কোচবিহারে মূল লড়াই তৃণমূল ও বিজেপির মধ্যে হয় কিনা সেটা নিয়ে রাজনৈতিক মহলের বিশেষ আগ্রহ রয়েছে।

 

দীর্ঘদিন ধরেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের সঙ্গে রাজ্যের মন্ত্রী তথা কোচবিহার লোকসভার অন্তর্গত দিনহাটা বিধানসভার বিধায়ক উদয়ন গুহের মধ্যে বাকযুদ্ধ চলছে। একে অপরের বিরুদ্ধে বহুবার হামলার অভিযোগ করেছেন। যে সমস্ত ঘটনায় বারবার উত্তপ্ত হয়েছে কোচবিহার। তাই রাজনৈতিক মহল মনে করছে সেখানকার রাজনৈতিক পরিস্থিতিই বলে দিচ্ছে এবারেও বিজেপি ও তৃণমূলের মধ্যে সরাসরি লড়াই, অর্থাৎ বাইনারি হওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে কোচবিহারে। তাই বামেরা কোচবিহারে কতটা রেখাপাত করতে পারবে সেটা নিয়ে প্রশ্ন থাকছেই।

 

যদিও গত পঞ্চায়েত নির্বাচনে কোচবিহার-সহ উত্তরবঙ্গের বিস্তীর্ণ অঞ্চলে বাম-কংগ্রেস তাদের ভোট কিছুটা হলেও পুনরুদ্ধার করতে পেরেছে। সেই জায়গা থেকে এবারে যদি কোচবিহারে বামেদের ভোট বাড়ে তবে তারা কার ভোট কাটবে, সেটা নিয়েও ব্যাপক গুঞ্জন শুরু হয়েছে উত্তরবঙ্গের এই জেলাটিতে। উল্লেখ্য গতবার মাত্র সাড়ে ৩ শতাংশ ভোট বেশি পেয়ে নিশীথ বাজিমাত করেছিলেন। অর্থাৎ ২ শতাংশের কাছাকাছি ভোট এদিক ওদিক হলেই ফলাফল নিমেষে বদলে যেতে পারে কোচবিহারে। সব মিলিয়ে কোচবিহারের নির্বাচন সব অর্থেই কালারফুল হতে চলেছে বলে রাজনীতির কারবারিরা মনে করছেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *