ভোট আবহেই সরকারি বন্ড বেচবে কেন্দ্র, কবে নিলাম? দিনক্ষণ জানিয়ে দিল RBI

ভোট আবহেই সরকারি বন্ড বেচবে কেন্দ্র, কবে নিলাম? দিনক্ষণ জানিয়ে দিল RBI

c1b7802d561d0febe53ecbb06a149736

নয়াদিল্লি: এবার বাজারে আসছে সরকারি বন্ড৷ বড় ঘোষণা করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। ১২ এপ্রিল অর্থাৎ আগামী শুক্রবারই নিলামে তোলা হবে সরকারি বন্ড। রিজার্ভ ব্যাঙ্কের মুম্বই অফিসেই হবে সরকারি বন্ডের গ্র্যান্ড নিলাম। দিনের দিনই নিলামের ফল প্রকাশ করা হবে৷ ১৫ তারিখ বন্ডের জন্য টাকা জমা করবেন দরদাতারা।

আগামী ৮ এপ্রিল, ৩০ হাজার কোটি টাকার সরকারি বন্ড বিক্রির করা হবে বলে ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তিনটি পৃথক ক্যাটেগরিতে বন্ড বিক্রি করা হবে বলে উল্লেখ করেন তিনি। লোকসভা ভোটের আগে কেন্দ্রের এই ঘোষণায় চড়তে শুরু করে জল্পনার পারদ।

সরকারি বন্ডের নিলাম নিয়ে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘‘ভারত সরকার একাধিক মূল্য পদ্ধতির প্রয়োগ করে নিলামের মাধ্যমে ১১,০০০ কোটি টাকার সরকারি নিরাপত্তা ২০৩০ বন্ডটি বিক্রি করবে। ফলন ভিত্তিক নিলামের মাধ্যমেও ১০,০০০ কোটির বন্ড বিক্রি করা হবে। নিলামে তোলা হবে সরকারি নিরাপত্তা ২০৫৩ বন্ডের ৫৩ শতাংশও। যার দাম নয় হাজার কোটি টাকা৷ 

কী ভাবে এই নিলামে অংশ নেওয়া যাবে? 

নিলামে অংশ নিয়ে সরকারি বন্ড কিনতে হলে কম্পিটিটিভ ও নন কম্পিটিটিভ বিডারদের আরবিআই-এর ই-কুবের সিস্টেমে লগ ইন করতে হবে। ১২ তারিখ সকাল সাড়ে ১০টা থেকে ১১টার মধ্যে নন কম্পিটিটিভ বিডারদের আবেদনপত্র জমা করতে হবে। কম্পিটিটিভ বিডারদের জন্য সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত সময়সীমা বরাদ্দ করেছে RBI।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *