বড়লোক হওয়ার সহজ উপায়! টাকা জমান এইভাবে

বড়লোক হওয়ার সহজ উপায়! টাকা জমান এইভাবে

b0b8be238d6295bd2980e5f80e04980e

 নয়াদিল্লি: সাধারণ জীবন যাপন কার ভালো লাগে? লাক্সারিয়াস লাইফস্টাইল আপনিও চাইছেন তো? তাহলে প্রথমেই একটা খুব গুরুত্বপূর্ণ কথা বলি, জীবনে কখনও যেকোনো একটা উপার্জনের পথের উপর নির্ভর করে থাকবেন না। তাহলে কিন্তু আপনাকে বিপদে পড়তে হতে পারে। নেক্সট, খরচের জায়গাগুলো একটু ভাল করে খেয়াল করুন। আপনি হয়তো ভাল রোজগার করছেন। কিন্তু মাসের শেষে দেখছেন সেই ভাঁড়ে মা ভবানি অবস্থা। সেক্ষেত্রে কী করবেন?

আপনার খরচগুলো ঠিক কোথায় কোথায় হচ্ছে? আপনার লাইফস্টাইলটা কী একটু বড়লোকি হয়ে যাচ্ছে না? হয়তো এর চেয়ে একটু কম খরচ হলেও আপনার চলে যায়। এইসব আপনি বুঝতে পারবেন যদি খরচের জায়গাগুলো একটু লিখে রাখেন। দেখবেন পরে চোখ বোলালে বুঝবেন কোন জায়গাগুলো একটু চেক করতে হবে।  
 আপনাকে ঠিক করতে হবে কোন পথে আপনি বড়লোক হতে চান? মানে ব্যবসার মাধ্যমে নাকি চাকরি করে। 

ব্যবসা করে বড় কিছু করতে হলে ধাপে ধাপে ওঠার চেষ্টা করুন।  লাভের টাকার সঙ্গে সামঞ্জস্য রেখে ইনভেস্ট করুন। একটা ব্যবসায় আটকে না থেকে ধীরে ধীরে অনেক কিছুতে ইনভেস্ট করার চেষ্টা করুন। আর চাকরি করেও বড়লোক হওয়া নিশ্চিতভাবে সম্ভব। কিন্তু মনে রাখতে হবে আগে সঠিক পরিকল্পনা করা জরুরি। দিনের ২৪ ঘণ্টাকে ভাগ করে নিন। রোজগার করতে হলে পরিশ্রম করতে হবে, কিন্তু তার চেয়েও বেশি করতে হবে সময় পরিকল্পনা।  ডায়েরিতে সময় ঠিক করে প্ল্যান সাজিয়ে ফেলুন। ধরুন লিখলেন এক বছরের মধ্যে এক লক্ষ টাকা জমাতে চান। দশ মাস পর হিসেব করে দেখুন প্ল্যান ঠিকঠাক বাস্তবায়িত হচ্ছে কি না। চাকরির সময় ৯-১০ ঘন্টা, তারপরের সময়টা কাজে লাগান। খুব ভালো করে ইন্টারনেটটা ঘেঁটে ফেলনু।  অনেক আইডিয়া পাবেন৷
 

আরেকটা গুরুত্বপূর্ণ বিষয় জরুরি তহবিল তৈরি করা। বিপদে-আপদে এই ইমারজেন্সি ফান্ডই কাজে দেবে, না হলে কিন্তু সঞ্চয়ে হাত পড়বে। তাই বেতনের একটা অংশ দিয়ে জরুরি তহবিল তৈরি করুন। ব্যাঙ্ক অ্যাকাউন্টেও রাখতে পারেন৷ স্টক মার্কেট থেকে টাকা উপার্জন একটা ভালো উপায়। মনে রাখবেন, এখান থেকে ভালো রিটার্ন পাওয়া যায়। 

বাজার বুঝে লংটার্ম ইনভেস্টমেন্টে ধারাবাহিক অর্থোপার্জন করা যায়৷ মিউচুয়াল ফান্ড ও এক্ষেত্রে আপনার জন্য দুর্দান্ত অপশন হতে পারে। স্টক মার্কেট নিয়ে যাঁদের পড়াশোনা করার সময় নেই, কিন্তু ঝুঁকি নিতে ভয় পান না তাঁদের জন্য মিউচুয়াল ফান্ড আদর্শ বিনিয়োগ বিকল্প। সঠিক মিউচুয়াল ফান্ড বেছে নিতে পারলে লিকুইডিটি-সহ একাধিক সুবিধা পাওয়া যায়।  এখানে একসঙ্গে মোটা টাকা বিনিয়োগ করার প্রয়োজন নেই।  চাইলে এসআইপি-র মাধ্যমে মাসিক ১০০০ টাকাও বিনিয়োগ করা যায়। 
মেয়াদ শেষে প্রায় ১২ থেকে ১৫ শতাংশ হারে রিটার্ন মিলতে পারে৷ 

যদি স্টক মার্কেট এবং মিউচুয়াল ফান্ড সম্পর্কে আপনি বিস্তারিত জানতে চান তাহলে ফোন করুন এই নম্বরে ৯০৯৩২১১২১১

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *