ভুয়ো লোন অ্যাপের বড় ফাঁদ! সতর্ক হবেন কীভাবে?

ভুয়ো লোন অ্যাপের বড় ফাঁদ! সতর্ক হবেন কীভাবে?

88bfbadccdf819cf92c1f658ce91055a

নয়াদিল্লি:  ভুয়ো লোন অ্যাপে ক্লিক করে ফেলেন নি তো আপনি? তাহলে কিন্তু চোখের নিমেষে সব টাকা হারাতে হবে৷ আরবিআইয়ের বিশেষ নির্দেশিকা মাথায় রাখতে হবে আপনাকে৷ কীভাবে এই ফেক লোন স্ক্যামের ফাঁদ থেকে বাঁচবেন? 

লোনের রিয়াল অ্যাপ আর ফেক অ্যাপের মধ্যে পার্থক্য করাটা শিখতে হবে আপনাকে নয় বিপদে পড়তে হতে পারে৷ কখন আপনার অ্যাকাউন্টের সব টাকা হাওয়া হয়ে যাবে বুঝতেও পারবেন না আরবিআই লোন প্রক্রিয়ার জন্য কিছু নির্দেশিকা তৈরি করেছে। যেখানে লোন অ্যাপসগুলিকেও এই নিয়মগুলি মানতে হবে। আপনি যদি কোনও অ্যাপ থেকে লোন নিতে চান তাহলে তার ওয়েবসাইট দেখুন। এখানে আপনাকে দেখতে হবে কোন ব্যাঙ্ক এবং NBFC-এর সঙ্গে অ্যাপটি টাই আপ করেছে। যদি এই তথ্য সেখানে দেওয়া না থাকে তবে সেই অ্যাপটি এড়িয়ে চলুন।

 জাল অ্যাপ এড়ানোর সবচেয়ে সহজ উপায় হল সেগুলিকে গুগলের প্লে স্টোর বা অ্যাপলের অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করা। ইমেল, এসএমএস বা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে পাঠানো লিঙ্ক থেকে কখনই অ্যাপ ডাউনলোড করবেন না। মনে রাখবেন রিয়েল অ্যাপগুলি সর্বদা আপনার কাছ থেকে কেওয়াইসি করানোর জন্য বলবে। যদি কোনও অ্যাপ এই প্রক্রিয়াটির জন্য আপনাকে জিজ্ঞাসা না করে, তাহলে আপনার সেই অ্যাপের বিষয়ে সচেতন হওয়া উচিত। কেওয়াইসি একটি দীর্ঘ প্রক্রিয়া বলে মনে হতে পারে। তবে এই প্রক্রিয়া আপনাকে সুরক্ষিত রাখার জন্য ডিজাইন করা হয়েছে।

বৈধ অ্যাপগুলি আপনাকে সর্বদা একটি লোন কনট্র্যাক্ট দেবে। এতে আপনি যে পরিমাণ ঋণ নিচ্ছেন, প্রসেসিং ফি, সুদের হার এবং পরিশোধের সময়সূচি সম্পর্কে সম্পূর্ণ তথ্য রয়েছে। কোনও লোন অ্যাপ এই চুক্তি না দিলে বুঝবেন কিছু তো গোলমাল আছে। দেখুন ফেক লোন অ্যাপগুলি প্রায়শই ঋণ দেওয়ার আগেই গ্রাহকের কাছ থেকে কিছু ফি দাবি করতে শুরু করে। যদি আপনার লোন অ্যাপটিও একই রকম দাবি করে তাহলে সতর্ক হয়ে যান তখনই৷ মনে রাখবেন, যেকোনও লোন অ্যাপ ব্যবহার করার আগে অবশ্যই প্লে স্টোর, গুগল বা ফেসবুকে এর রিভিউ দেখে নিন। যদি এটি বেশিরভাগ নেতিবাচক প্রতিক্রিয়া পেয়ে থাকে তবে আপনার এই জাতীয় অ্যাপ এড়ানো উচিত। এই সহজ টিপসগুলির সাহায্যে, আপনি কেবল নিজেকেই নয় আপনার টাকাও সুরক্ষিত রাখতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *