এই ব্যবসায় রাতারাতি কোটিপতি? এক ঢিলে দুই পাখি

এই ব্যবসায় রাতারাতি কোটিপতি? এক ঢিলে দুই পাখি

3 stocks recomended

কলকাতা: এক ঢিলে দুই পাখি! দুটো ব্যবসা করতে পারবেন একই সাথে। খরচ হবে কম, আর ইনকাম ডাবল। এই দুটো ব্যবসার জন্য সরকার থেকেও পাবেন সাহায্য। আইডিয়া দেওয়ার পাশাপাশি পুরো এই ব্যবসার সুবিধা বা বেনিফিট কি সেটা যেমন জানাবো, তেমনই ইনকামের ছকটাও বুঝিয়ে দেবো আপনাদের।

মাছ চাষের সঙ্গে হাঁস পালনের ব্যাবসা থেকে আপনি ভালো উপার্জন করতে পারবেন। কিন্তু কিভাবে আপনি এই ব্যাবসা শুরু করবেন? এর জন্য ইনিশিয়াল স্টেজে আপনার কি কি দরকার? মাছ চাষ করার জন্য প্রথমত একটি পুকুর থাকা আবশ্যক। ওই পুকুরের গভীরতা যেন কমপক্ষে ১.৫ মিটার থেকে ২ মিটার হয়, এর চেয়ে বেশি গভীরতা থাকলেও চলবে। এছাড়াও প্রতি হেক্টর পুকুরে প্রয়োজন অনুসারে ২৫০ থেকে ৩৫০ কেজি চুন ব্যাবহার করতে হবে। তারপর ওই পুকুরে মাছ চাষ করতে পারবেন। এর সঙ্গে হাঁস পালন করতে হলে পুকুরের সামনে এবং পুকুরের চারিপাশে বাঁশ এবং কাঠ দিয়ে একটি ঘেরা তৈরি করতে হবে। যার মধ্যে আপনি হাঁস পালন করতে পারবেন। মনে রাখবেন ঘেরাটি যেন ভালো উচ্চতা সম্পন্ন হয়, তা নাহলে হাঁস উড়ে বাইরে বেরিয়ে যাবে। প্রতি হেক্টর জমিতে ২৫০টি থেকে ৩০০টি হাঁস খুব সহজেই পালন করতে পারবেন। 

কিন্তু এই যে দুটো ব্যবসা একসাথে করবেন, এর সুবিধাটা কী? দেখুন, শুধু হাঁস পালন করতে প্রতিদিন হাঁসকে ১২০ গ্রাম দানা খেতে দিতে হবে, কিন্তূ যদি মাছ চাষের সঙ্গে করেন তাহলে ৬০ থেকে ৭০ গ্রাম দানা দিলেই হবে। বাকি খাবার তারা পুকুর থেকেই পেয়ে যাবে। পুকুরের পোকামাকড়, গাছপালা, ব্যাঙ ইত্যাদি হাঁস খেয়ে ফেলবে, যেগুলি মাছের পক্ষে ক্ষতিকর। আবার, ২০০ থেকে ৩০০টি হাঁসের বিষ্ঠা এক হেক্টর পুকুরের মাছের জন্য যথেষ্ট। এছাড়াও, পুকুরে হাঁস সাঁতার কাটলে বায়ুমণ্ডল থেকে অক্সিজেন জলে দ্রবীভূত হবে, যা মাছকে বৃদ্ধিতে সাহায্য করবে। এই ২টি ব্যাবসা একসঙ্গে করলে বছরে ৩৫০০ থেকে ৪০০০ কেজি মাছ, ৫০০ থেকে ৬০০ কেজি হাঁস মাংস এবং ১৫,০০০ থেকে ১৮,০০০ ডিম বিক্রি করতে পারবেন। এবার আপনিই অনুমান করুন, এই ২টো ব্যাবসা একসঙ্গে করলে কতো বেশি আয় করা সম্ভব? আর যদি আপনার কাছে পুঁজি না থেকে থাকে, তাহলেও নো টেনসন। সরকার থেকে পাবেন সাহায্য ব্যাবসা শুরু করার জন্য। সরকারের কাছ থেকে কম সুদে লোন নিতে পারবেন। যেমন ব্যাবসা করার জন্য স্ব-সহায়াক দলকে কম সুদে লোন দেয় রাজ্য সরকার। আবার প্রধানমন্ত্রী মুদ্রা যোজনায় আবেদন করে কেন্দ্রীয় সরকারের কাছ থেকে ব্যাবসার জন্য লোন নিতে পারবেন।

তাই আর দেরি না করে যারা ব্যবসা শুরুর প্ল্যান করছেন তারা মাছ এবং হাঁস পালনের ব্যবসা শুরু করতেই পারেন। তবে মাসের শেষে আপনার উপার্জন করা টাকা থেকে একটা নির্দিষ্ট পরিমাণ অংক স্টক মার্কেটে ইনভেস্ট করতে ভুলবেন না। যেখান থেকে পেতে পারেন আপনি দুর্দান্ত রিটার্ন। ফ্রিতে হাতে কলমে শেয়ারবাজার শিখতে ফোন করুন ৯০৯৩২১১২১১ এই নম্বরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *