ঠকবেন না! সোনা কেনার আগে ক্যারাটের পার্থক্য জানুন

ঠকবেন না! সোনা কেনার আগে ক্যারাটের পার্থক্য জানুন

3 stocks recomended

difference of carat

কলকাতা: সোনা তো কেনেন, কিন্তু ২৪ ক্যারাট, ২২ ক্যারাট ও ১৮ ক্যারাট সোনার মধ্যে পার্থক্য কী? সেটা অনেকেই জানেন না।

এক্ষেত্রে প্রথমে বুঝতে হবে ক্যারাট আসলে কী? সোনার বিশুদ্ধতা মাপা হয় ক্যারাটে। ক্যারাট বেশি মানে সেটা তত খাঁটি। কয়েন, গয়না, বার বা সোনার যে কোনও পণ্যেই দেখবেন ক্যারাটের উল্লেখ থাকে। সাধারণত তিন ধরনের ক্যারাট হয়। ১৮ ক্যারাট, ২২ ক্যারাট এবং ২৪ ক্যারাট।

২৪ ক্যারাট: ২৪ ক্যারাটের অর্থ হল, ১০০ শতাংশ খাঁটি সোনা। অন্য কোনও ধাতু মেশানো হয়নি। স্থানীয় বাজারে, ৯৯.৯ শতাংশ খাঁটি বলা হয়। ২৪ ক্যারাট সোনার রঙ উজ্জ্বল হলুদ। ১৮ বা ২২ ক্যারেটের চেয়ে দামও বেশি। তবে নরম এবং নমনীয় হওয়ায় নিয়মিত গয়না তৈরিতে ব্যবহার হয় না। ২৪ ক্যারাট সোনা দিয়ে মূলত বার এবং কয়েন তৈরি হয়। এছাড়া ইলেকট্রনিক্স, চিকিৎসা সরঞ্জাম তৈরিতেও ব্যবহৃত হয়।

২২ ক্যারাট: ২২ ক্যারাট সোনা দিয়েই বেশিরভাগ গয়না তৈরি হয়। সোনার পাশাপাশি এতে থাকে রুপো, নিকেল, দস্তা এবং অন্যান্য সংকর ধাতু। ২২ ক্যারাটের অর্থ হল, ৯১.৬৭ শতাংশ খাঁটি সোনা। অন্যান্য ধাতু সোনার টেক্সচারকে শক্ত করে, তাই গয়না অবশ্যই টেকসই হয়।

১৮ ক্যারাট: ১৮ ক্যারাটে ৭৫ শতাংশ সোনা থাকে। বাকি ২৫ শতাংশে তামা, রুপো এবং অন্যান্য সংকর ধাতু মেশানো হয়। ১৮ ক্যারাট সোনা দিয়ে পাথর খচিত গয়না বা হিরের গয়না তৈরি করা হয়। ২৪ ক্যারাট বা ২২ ক্যারাট সোনার তুলনায় এর দাম কম।

সমস্ত সোনার মুদ্রা, বার এবং গয়নায় হলমার্ক দেওয়া থাকে। সেখান থেকেই কত ক্যারাটের সোনা জানা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *