পেনশন নিয়ে নো টেনশন! ঘরে বসে এক ক্লিকে পিপিপি নম্বর

পেনশন নিয়ে নো টেনশন! ঘরে বসে এক ক্লিকে পিপিপি নম্বর

83ff5b2cd2459eb46eff0e18b4bdf060

কলকাতা: ঘরে বসেই জানতে পারেন পেনশনের স্ট্যাটাস৷ পিপিপি পেয়ে যাবেন একটা ক্লিকেই৷ আপনি কি পেনশনভোগী? যদি নাও হতে থাকেন তবুও এই তথ্য দিয়ে অন্যকে সাহায্য করতে পারবেন আপনি৷ যে সমস্ত কর্মচারী এমপ্লয়িজ পেনশন ফান্ড অর্গানাইজেশনের সদস্য, এর মানে EPS-এর সদস্য, তাঁরা তাঁদের পেনশন তোলা বা পেনশনের স্ট্যাটাস জানার জন্য একটি নম্বর পান। সেই ১২ অঙ্কের নম্বরটিকে বলা হয় PPO Number বা পেনশন পেমেন্ট অর্ডার নম্বর। ইপিএসের অধীনে নথিচুক্ত হলে সকল কর্মচারীকেই এই পিপিও নম্বর দেওয়া হয়। এটি আদপে ১২ অঙ্কের একটি অনন্য সংখ্যা। কিন্তু মুশকিল হল অনেক সময়েই এই নম্বর হারিয়ে ফেলেন অনেকে। এই সময় নম্বরটি ফিরে পাবেন কী করে ? কীভাবেই বা আপনার পেনশনের স্ট্যাটাস জানবেন ? এর জন্য কোথাও লাইন দিয়ে নয়, বরং এবার ঘরে বসেই এই পিপিও নম্বর জানা যাবে। কীভাবে দেখে নিন। 

PPO নম্বর কীভাবে পাবেন ?
এর জন্য আপনাকে EPFO-র অফিসিয়াল ওয়েবসাইট https://www.epfindia.gov.in/ যেতে হবে৷ এরপর অনলাইন পরিষেবা ট্যাবে গিয়ে ক্লিক করতে হবে পেনশনার্স পোর্টালে।এরপর Know Your Pension Status ট্যাবে ক্লিক করুন। ড্যাশবোর্ডে গিয়ে দেখতে পাবেন Know Your PPO Number ট্যাব৷ এটা বেছে নিতে হবে৷ এরপর ইপিএফের সঙ্গে যুক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা পিএফ নম্বর বসান। সাবমিট বাটনে ক্লিক করলেই কয়েক মিনিটের মধ্যে আপনার PPO নম্বরটি জানতে পারবেন

তবে পেনশনের স্ট্যাটাস যাচাই করবেন কীভাবে ?
পেনশনের স্ট্যাটাস যাচাই করার জন্য প্রথমেই আপনাকে যেতে হবে EPFO-র অফিসিয়াল ওয়েবসাইটে। অনলাইন পরিষেবার অধীনে পেনশন পোর্টালে ক্লিক করুন। পেনশন স্ট্যাটাসে ক্লিক করতে হবে এরপর।এরপরে আপনার অফিস আইডিতে ক্লিক করে নিজের পিপিও নম্বর লিখুন। তারপরেই কয়েক মিনিটের মধ্যেই আপনার পেনশনের স্ট্যাটাস জানতে পারবেন আপনি।
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *