শিক্ষাক্ষেত্রে কলকাতার জয়জয়কার, তালিকার প্রথম সারিতে একাধিক স্কুল

শিক্ষাক্ষেত্রে কলকাতার জয়জয়কার, তালিকার প্রথম সারিতে একাধিক স্কুল

8e00cd48b1e2c3b31bc5c65bdce909a4

কলকাতা: দেশের শিক্ষাক্ষেত্রে আবার জয়জয়কার কলকাতার। সম্প্রতি বার্ষিক এজুকেশন ওয়ার্ল্ড ইন্ডিয়া স্কুল র‍্যাঙ্কিং প্রকাশিত হয়েছে। তাতে কলকাতার বহু স্কুল স্থান পেয়েছে। ২০২৩-২৪ সালের এই র‍্যাঙ্কিং তালিকায় দেশের অনেক রাজ্যের থেকেই এগিয়ে রয়েছে কলকাতার বহু স্কুল। শুধু যে বেসরকারি স্কুলের নাম আছে তা নয়। স্থান পেয়েছে একাধিক সরকারি স্কুলও। 

যে তালিকা প্রকাশিত হয়েছে তাতে বয়েজ ডে স্কুলের সেরার তালিকায় তৃতীয় স্থানে আছে বিড়লা হাইস্কুল। এরপর ষষ্ঠ স্থানে আছে ডন বসকো, পার্কসার্কাস। সপ্তমে হাওড়ার এমসি কেজরিওয়াল বিদ্যাপীঠ এবং রাজ্য সরকারি স্কুলের মধ্যে সেরা দশের তালিকায় আটে রয়েছে যাদবপুর বিদ্যাপীঠ। অন্যদিকে গার্লস ডে স্কুলের মধ্যে কলকাতার দুটি স্কুল আছে। তৃতীয় স্থানে মডার্ন হাই স্কুল ফর গার্লস, দশম স্থানে রয়েছে সুশীলা বিড়লা গার্লস স্কুল। আবার ভিন্টেজ বয়েজ ডে স্কুলের তালিকায় স্থান পেয়েছে সেন্ট জেভিয়ার্স কলেজিয়েট স্কুল, লা মার্টিনিয়ার ফর বয়েজ এবং সেন্ট লরেন্স হাই স্কুল। তারা আছে যথাক্রমে তৃতীয়, চতুর্থ ও দশম স্থানে। 

লা মার্টিনিয়ার ফর গার্লস এবং লরেটো হাউজ মিডলটন স্কুলও ভিন্টেজ গার্লস ডে স্কুলের তালিকায় যথাক্রমে তৃতীয় এবং চতুর্থ স্থানে জায়গা করে নিয়েছে। কো-এড ডে স্কুলের তালিকায় কলকাতার কোনও স্কুল প্রথম দশে নেই। তবে প্রথম ১০০-র তালিকার মধ্যে ১৪টি স্কুল। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *