পাঠ্যপুস্তকে সত্যি ‘ইন্ডিয়া’ বদলে ‘ভারত’? জোর আলোচনা চলছে

পাঠ্যপুস্তকে সত্যি ‘ইন্ডিয়া’ বদলে ‘ভারত’? জোর আলোচনা চলছে

8e00cd48b1e2c3b31bc5c65bdce909a4

নয়াদিল্লি: দেশের নাম বিতর্কে এবার নয়া মোড়। ‘ইন্ডিয়া’ না ‘ভারত’, দেশের নাম কী হবে তা নিয়ে আচমকা শোরগোল শুরু হয়। রাজনৈতিক স্তরে বিষয়টি আরও গুরুত্ব পায় কারণ রাষ্ট্রপতির নামে আমন্ত্রণপত্র হোক কিংবা, জি-২০ সামিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সামনের নেমপ্লেট, সেখানে ‘ভারত’ লেখা থাকতে দেখা যায়। এখন এই বিতর্ক গড়াল পড়াশুনা পর্যন্ত। কারণ এমন খবর রটেছে যে, স্কুলের পাঠ্য বই থেকে ইন্ডিয়া নাম মুছে ফেলার সুপারিশ করেছে ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং কমিটি বা ‘এনসিইআরটি’। যদিও এমনটা সত্য নয় বলেই পাল্টা দাবি। 

স্কুল পাঠ্যক্রম সংশোধনের জন্য একটি উচ্চ-স্তরের কমিটি গঠন করা হয়েছিল সম্প্রতি। কমিটির চেয়ারম্যান ছিলেন অবসরপ্রাপ্ত অধ্যাপক সিআই আইজ্যাক। তিনিই নাকি সুপারিশ করেছেন, ‘ইন্ডিয়া’ নয়, প্রাথমিক থেকে উচ্চ বিদ্যালয় স্তরের পাঠ্যপুস্তকে দেশের নাম হওয়া উচিত ‘ভারত’। সংবাদমাধ্যমের একাংশ বলছে, এই প্রস্তাবে নাকি ইতিমধ্যে শিলমোহর পড়েছে। যদিও এনসিইআরটি সূত্রে দাবি, সবে দু’দিন আগে বৈঠক হয়েছে। এটা কোনও বিশেষ ব্যক্তির মতামত, পুরো কমিটির নয়। এই ধরনের কোনও ধারণা এখনও অনুমোদিত হয়নি। তবে শুধু দেশের নাম পরিবর্তন ইস্যু নয়, এনসিআরটি কমিটি পাঠ্যক্রমে ‘হিন্দু পরাজয়ের’ ঘটনা কমানোরও পরামর্শও দিয়েছে। 

জানা গিয়েছে, প্রাচীন ইতিহাসের পরিবর্তে পাঠ্যবইতে ‘ক্লাসিক্যাল’ ইতিহাস রাখার সুপারিশ করা হয়েছে। কমিটির মতে, প্রচলিত পাঠ্যক্রম এবং পাঠ্যপুস্তকগুলিতে যুদ্ধে ‘হিন্দুদের পরাজয়’-এর ওপর খুব বেশি জোর দেওয়া হয়েছে। বিজয়ের উল্লেখ নেই। তাই তার বদল দরকার বলে মত। প্রসঙ্গত, ইতিহাসবিদ আইজ্যাক আরএসএস মতাদর্শী হিসেবেই পরিচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *