ইলন মাস্কের ছেলের সঙ্গে ভারতীয়-যোগ! জানেন কার নামে ছেলেন নাম রেখেছেন টুইটার-কর্তা?

ইলন মাস্কের ছেলের সঙ্গে ভারতীয়-যোগ! জানেন কার নামে ছেলেন নাম রেখেছেন টুইটার-কর্তা?

2fec0aa8f7ea8827d99236e976d1ece3

ওয়াশিংটন: টেক-দুনিয়ার কারবারিদের মধ্যে প্রথম সারিতেই উঠে আসে ইলন মাস্কের নাম৷ তাঁর গাড়ি সংস্থা ‘টেসলা’ হোক কিংবা মহাকাশ গবেষণা সংস্থা স্পেস এক্স- এর কথা কে না জানে? হালে মাইক্রেব্লগিং সাইট টুইটারের মালিকানাও পকেটে পুড়েছেন তিনি৷  কল্পবিজ্ঞানের দুনিয়ায় যাঁর অগাধ বিচরণ, তাঁর সঙ্গে রয়েছে কিনা ভারতীয় যোগ! হ্যাঁ, প্রকাশ্যে উঠে এল এমনই এক চাঞ্চল্যকর তথ্য৷ কিন্তু কী ভাবে? 

আসলে ইলন মাস্কের ছোট্ট ছেলের সঙ্গে রয়েছে ভারত যোগ৷ এদেশের নোবেলজয়ী বিজ্ঞানীর নামে ছেলের মিডলনেম রেখেছেন টেসলা-কর্তা। আর সেই খবর সকলের সঙ্গে শেয়ার করে নিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর৷ সম্প্রতি  ব্রিটেনে আয়োজিত AI সেফটি সামিটে যোগ দিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী৷ সেখানে উপস্থিত ছিলেন ইলন মাস্কও। ওই অনুষ্ঠানেই তাঁদের মধ্যে কথোপকথনে এই বিষয়টি প্রকাশ্যে আসে৷ মাস্ক-পুত্রের নামের সঙ্গে ভারতীয় যোগের কথা জানতে পারেন রাজীব৷ এতদিন এই তথ্য অধিকাংশের কাছেই ছিল অজানা৷ কেন্দ্রীয় মন্ত্রী একথা টুইট করে জানাতেই শোরগোল৷  

১৯১০ সালে তামিল পরিবারে জন্মগ্রহণ করেন সুব্রহ্মাণ্যন চন্দ্রশেখর। ১৯৮৩ সালে পদার্থবিদ্যায় উইলিয়াম আর্লফ্রেড ফাউলারের সঙ্গে যৌথ ভাবে নোবেল পুরস্কার পান তিনি। তাঁর নামেই ছেলের নামকরণ করেছেন টুইটার কর্তা৷ ইলন মাস্কের সঙ্গে একটি ছবি পোস্ট করে সে কথা জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর৷ মন্ত্রীর সেই টুইটের নীচে কমেন্ট করছেন মাস্কের স্ত্রী শিভন জিলিস। তিনি বলেন, হ্যাঁ, এটা সত্যি। আমরা ওকে আদর করে ‘শেখর’ বলে ডাকি। সুব্রহ্মণ্য চন্দ্রশেখরকে শ্রদ্ধা জানিয়েই আমরা এই নাম রেখেছি। 

২০২১ সালে শিল্পপতি শিভন জিলিসের সঙ্গে দুই যমজ সন্তান হয় মাস্কের। তাদের নাম হল, স্ট্রাইডার এবং অ্যাজিওর। স্ট্রাইডার হল পুত্র এবং অ্যাজিওর কন্যা। দুই সন্তানের জন্ম নিয়ে সেই সময়ে ইলন খুব-একটা কথা বলেননি। কিন্তু, ইংল্যান্ডে রাজীব চন্দ্রশেখরের সঙ্গে দেখা হওয়ার পর তিনি ভারতের কেন্দ্রীয় মন্ত্রীর নাম শুনে থমকে যান৷ জানান, তাঁর এক সন্তানের মধ্যনামও চন্দ্রশেখর। তার নাম স্ট্রাইডার চন্দ্রশেখর মাস্ক৷ ভারতের মহান জ্যোতিঃপদার্থবিজ্ঞানী সুব্রহ্মণ্যন চন্দ্রশেখরকে সম্মান জানিয়েই এই নাম দিয়েছেন তিনি। এই কথা জানতে পেরেই নিজের এক্স অ্যাকাউন্টে তা শেয়ার করে নেন রাজীব চন্দ্রশেখর। 

ধনকুবের ইলন মাস্কের সন্তানের নামে যে এমন ভারতীয় যোগসূত্র থাকতে পারে, তা সত্যই কল্পনার বাইরে৷ মহাকাশ সংস্থা স্পেস এক্স এবং বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারী সংস্থা টেসলার কর্ণধার যে এভাবে  চিন্তা করেছেন, তা একথায় অভাবনীয়৷  

যদিও প্রযুক্তি ও বিজ্ঞান তাঁর পেশার অঙ্গ৷ নিত্য নতুন উদ্ভাবন ও গবেষণা নিয়ে ব্যস্ত থাকেন মাস্ক। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *