চিন্তা বাড়িয়ে পতনের নতুন রেকর্ড, ৮০ টাকা ছুঁল ডলারের দাম

চিন্তা বাড়িয়ে পতনের নতুন রেকর্ড, ৮০ টাকা ছুঁল ডলারের দাম

imagesmissing

নয়াদিল্লি:  ক্রমাগত মূল্যবৃদ্ধির চাপে নাভিশ্বাস উঠেছে আমআদমির। অনেকেই বলছেন, পরিস্থিতি ক্রমশ দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কার দিকেই এগোচ্ছে। বিরোধীরা মূল্যবৃদ্ধি নিয়ে কেন্দ্রকে তুলোধোনা করতে ব্যস্ত, তখন মাথাব্যথা বাড়িয়ে পতনের আরও একটি মাইলফলক ছুঁয়ে ফেলল ডলারের সাপেক্ষে টাকার দাম। সোমবার দিনের মাঝে ডলার পৌঁছে গিয়েছিল ৮০ টাকায়। দিনের শেষে অবশ্য ১৬ পয়সা বাড়ে মার্কিন মুদ্রা। থামে ৭৯.৯৮ টাকায়। 

আরও পড়ুন- চোখ ধাঁধানো বিয়ে! অস্বাভাবিক মৃত্যু! সিট গঠনের মাসখানেকের মধ্যেই গ্রেফতার রসিকার স্বামী কুশল

গত কয়েক দিন ধরেই লাগাতার দেশের মুদ্রার দরে ক্রমাগত পতনে বিরোধীদের আক্রমণের মুখে পড়ছে নরেন্দ্র মোদী সরকার। সোমবার  লোকসভায় বাদল অধিবেশনের প্রথম দিনই টাকার দর নিয়ে বক্তব্য রাখেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তিনি জানান, ২০১৪ সালের ৩১ ডিসেম্বর (ডলার ছিল ৬৩.৩৩ টাকা) থেকে ভারতীয় মুদ্রার দর এখন ২৫% পড়ে গিয়েছে। টাকার দরে এই পতনের অন্যতম কারণ হল বিদেশি লগ্নিকারী সংস্থাগুলির পুঁজি তুলে নেওয়া। 

কেন্দ্রীয় অর্থমন্ত্রীর দাবি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিতে অশোধিত তেলের চড়া দর এবং বিভিন্ন দেশে সুদের হার বৃদ্ধিই টাকার পতনের জন্য দায়ী। তিনি বলেন, বিশেষত আমেরিকায় সুদ বৃদ্ধির কারণে ভারতের শেয়ার বাজার থেকে বিদেশি লগ্নিকারী সংস্থাগুলি ক্রমাগত পুঁজি সরানোর বিরূপ প্রভাব পড়ছে তার দরে। সোমবার অবশ্য ওই সব বিদেশি সংস্থা শেয়ার কিনেছে ১৫৬.০৮ কোটি টাকার। সেনসেক্স বেড়েছে ৭৬০.৩৭ পয়েন্ট।