মধ্যবিত্তের জন্য সুখবর! মাসের শুরুতেই কমল গ্যাসের দাম

মধ্যবিত্তের জন্য সুখবর! মাসের শুরুতেই কমল গ্যাসের দাম

imagesmissing

নয়াদিল্লি: চলতি মাসের প্রথম দিনেই সুখবর। কমল রান্নার গ্যাসের দাম। জানা যাচ্ছে আজ অর্থাৎ ১ আগস্ট থেকে কলকাতাসহ দেশের প্রায় সব জায়গাতেই সস্তা হয়েছে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডার। ১৯ কেজি সিলিন্ডারের দাম এদিন এক ধাক্কায় ৩৬ টাকা ৫০ পয়সা কমেছে। ফলে আবারো কিছুটা স্বস্তিতে হোটেল মালিকেরা। প্রসঙ্গত এই নিয়ে চলতি বছরে পরপর তিন বার কমল বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম। এর আগে জুন এবং জুলাই মাসেও পরপর দুবার বাণিজ্যিক ১৯ কেজি এলপিজি সিলিন্ডারের দাম কমিয়েছে কেন্দ্র। এই নিয়ে বানিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম মোট ৩৫৮ টাকা ৫০ পয়সা কমেছে বলে খবর।

তবে বাণিজ্যিক সিলিন্ডারের দাম কমলেও ভর্তুকিহীন ঘরোয়া এলপিজি সিলিন্ডারের দাম কিন্তু এখনো আকাশছোঁয়াই। বিগত দু বছরে অস্বাভাবিক হারে বৃদ্ধি পেয়েছে ব্যক্তিগত ব্যবহারের এলপিজি সিলিন্ডারের দাম। কমা তো দুরস্ত, চলতি বছরে ইতিমধ্যেই একাধিকবার বেড়েছে ১৪.২ কেজি ওজনের ঘরোয়া এলপিজি সিলিন্ডারের দাম। শেষবার গত ৬ জুলাই ঘরোয়া এলপিজি সিলিন্ডারের দাম এক ধাক্কায় ৫০ টাকা বাড়ানো হয়েছিল।

জানা যাচ্ছে নতুন চার্ট অনুযায়ী, আজ সোমবার থেকে দিল্লিতে ১৯ কেজি ওজনের এলপিজি সিলিন্ডার ২০১২.৫০ টাকার পরিবর্তে ১৯৭৬.৫০ টাকায় পাওয়া যাবে। এদিকে কলকাতায় এতদিন ১৯ কেজি সিলিন্ডারের দাম ছিল ২১৩২.০০। কিন্তু ১ অগস্ট থেকে ২০৯৫.৫০ টাকাতেই ১৯ কেজি এলপিজি সিলিন্ডার পাওয়া যাবে কলকাতায়। একইভাবে মুম্বইতে আজ থেকে বাণিজ্যিক সিলিন্ডারের দাম ১৯৩৬.৫০ টাকা এবং চেন্নাইতে তা ২১৪১ টাকায় নেমে এসেছে। উল্লেখ্য, প্রতি মাসের প্রথম তারিখ গ্যাস সিলিন্ডারের দাম সংশোধন করে জ্বালানি সংস্থাগুলি। সেই অনুযায়ী অগস্টেও নয়া দাম প্রকাশ করা হল সংস্থাগুলির তরফে। 

অন্যদিকে এদিন ব্যক্তিগত সিলিন্ডারের দাম অপরিবর্তিত আছে বলেই জানা যাচ্ছে। চার্ট বলছে,  ঘরোয়া সিলিন্ডারের দাম দিল্লি ও মুম্বইতে আজও ১০৫৩ টাকা। কলকাতায় ১৪.২ কেজি ওজনের গ্যাস সিলিন্ডারের দাম ১০৭৯ টাকা এবং চেন্নাইতে ঘরোয়া গ্যাস সিলিন্ডারের দাম ১০৬৮.৫০ টাকা।