পরীক্ষার্থী পিছু মাত্র ১০ টাকা অনুদান! পর্ষদের সিদ্ধান্তে বাকরুদ্ধ অনেকে

পরীক্ষার্থী পিছু মাত্র ১০ টাকা অনুদান! পর্ষদের সিদ্ধান্তে বাকরুদ্ধ অনেকে

07f218a5358c20b16033a873c0f10567

কলকাতা: ২০২৪ সালে প্রায় ১০ লক্ষ পরীক্ষার্থী মাধ্যমিক দেবে। তাদের জন্য ইতিমধ্যেই অনুদানের ঘোষণা করেছে মধ্যশিক্ষ পর্ষদ। কিন্তু যে অঙ্কের অনুদান ঘোষণা করা হয়েছে তা নিয়ে প্রশ্ন উঠেছে। মাথাপিছু পরীক্ষার্থীদের কত টাকা প্রাপ্য হচ্ছে তা দেখেই হতচকিত সকলে। এই অনুদানের টাকা দিয়ে কী হবে? প্রশ্ন অভিভাবক থেকে শিক্ষকদের।

আসলে পর্ষদের ঘোষণা অনুযায়ী, প্রায় ১ কোটি টাকা অনুদান দেওয়া হবে আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার্থীদের। ১০ লক্ষ পরীক্ষার্থী হিসেব করলে মাথাপিছু মাত্র ১০ টাকা অনুদান দাঁড়ায়! এই টাকায় একজন পড়ুয়া হয়তো একটা পেন বা একটি জলের বোতল কিনতে পারবে, ব্যস। এর থেকে বেশি কিছু আশা করাও যায় না। তাই পর্ষদের এই অনুদান দিয়ে প্রশ্ন চিহ্ন। শুক্রবার তারা বিজ্ঞপ্তি প্রকাশ করে বলেছে, ছাত্র পিছু ১০ টাকা করে স্কুলগুলিকে দেওয়া হবে। অর্থাৎ, কোনও স্কুলে যদি ১০০ জন মাধ্যমিক পরীক্ষার্থী থাকে, তাহলে সেই স্কুল পাবে ১ হাজার টাকা। 

শিক্ষকদের একাংশ থেকে অভিভাবকরা এই অনুদানের কোনও অর্থ খুঁজে পাচ্ছেন না। তাদের বক্তব্য, প্রস্তুতির জন্য যদি পড়ুয়াদের অতিরিক্ত ক্লাস নেওয়া হয়, তাহলে তাদের এই টাকা দুটি কলা দেওয়া যাবে। অন্য কিছু দিতে চাইলে আলাদা করে স্কুলকেই খরচ করতে হবে। আর সারা বছর যে বিশেষ ক্লাস থাকে এমনটাও নয়। তাই এইটুকু নামমাত্র অনুদান দিয়ে কী লাভ হবে পর্ষদের তা বুঝতে পারছেন না অধিকাংশ কেউই। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *