৬০ তম জন্মদিনে ৬০ হাজার কোটি দান! ফোর্বসের সেরা ‘পরোপকারীর’ তালিকায় এবার আদানি

৬০ তম জন্মদিনে ৬০ হাজার কোটি দান! ফোর্বসের সেরা ‘পরোপকারীর’ তালিকায় এবার আদানি

imagesmissing

 নয়াদিল্লি: ফোর্বসের তালিকায় বহুদিন আগেই নাম তুলেছেন তিনি৷ ১২ লক্ষ কোটি টাকার সম্পত্তির মালিক গৌতম আদানি দেশের মধ্যে সবচেয়ে ধনী ব্যক্তি৷ তবে তিনি যেমন উপার্জন করেন, তেমনই দাতাও বটে৷  গত জুন মাসে নিজের ৬০তম জন্মদিনে ৬০ হাজার কোটি টাকা দান করেছিলেন তিনি। আর এই দান করেই দেশের অন্যতম সেরা ‘পরোপকারীর’ মর্যাদা পেয়ে গেলেন আদানি গোষ্ঠীর কর্ণধার৷ শিক্ষা, স্বাস্থ্য, স্কিল ডেভেলপমেন্ট খাতে তাঁর দান করা টাকা খরচ করা হবে বলে জানা গিয়েছে৷ 

আরও পড়ুন- ভারতে চালু হল ই-রুপি, কী ভাবে কাজ করবে এটি, কতটাই বা নিরাপদ?

১৯৯৬ সালে চালু হওয়া আদানি ফাউন্ডেশনের মাধ্যমে এই সুবিশাল কর্মকাণ্ড চলে আসছে।  ফি বছর এই ফাউন্ডেশনের তরফে দেশের প্রায় ৩৭ লক্ষ নাগরিককে কোনও না কোনও ভাবে সহায়তা করা হয়৷ ফোর্বসের ‘এশিয়াস হিরোজ অব ফিলানথ্রপি’-র ১৬তম সংস্করণের পরোপকারীর এই তালিকায় আরও দু’জন ভারতীয় রয়েছেন৷ তাঁরা হলেন শিব নাদার এবং অশোক সুতা।

গত কয়েক দশক ধরে সামাজিক উন্নয়নমূলক খাতে ‘শিব নাদার ফাউন্ডেশন’-এর মাধ্যমে ১ বি‌লিয়ন ডলার দান করেছেন শিব নাদার। অন্যদিকে, ২০২১ সালে স্বাস্থ্যে পরীক্ষার জন্য টেক-ধনকুবের অশোক সুতা ‘মেডিক্যাল রিসার্চ ট্রাস্ট’ তৈরি করেছিলেন৷   সেই ট্রাস্ট ‘সায়েন্টিফিক নলেজ ফর এজিং অ্যান্ড নিউরোলজিক্যাল এইলমেন্টস’-এ বার্ধক্যজনিত রোগ এবং নার্ভের সমস্যর চিকিৎসা-গবেষণা করা হয়। সেখানে তিনি সবমিলিয়ে এখনও পর্যন্ত ৬০০ কোটি টাকা দান করেছেন।